Virat quits India Test captaincy: কখন নেতৃত্ব ছেড়ে দেওয়ার কথা জানিয়েছিলেন Kohli? বলে দিলেন Jasprit Bumrah

সদ্য প্রাক্তন অধিনায়ককে নিয়ে আবেগপ্রবণ জসপ্রীত বুমরা।

Updated By: Jan 17, 2022, 08:51 PM IST
Virat quits India Test captaincy: কখন নেতৃত্ব ছেড়ে দেওয়ার কথা জানিয়েছিলেন Kohli? বলে দিলেন Jasprit Bumrah
কোহলির নেতৃত্বে চার বছর আগে বুমরার টেস্ট অভিষেক ঘটেছিল। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: বিরাট কোহলির (Virat Kohli) টেস্ট দলের নেতৃত্ব ছেড়ে দেওয়ার সিদ্ধান্তে গত ১৫ জানুয়ারি ক্রিকেট বিশ্ব চমকে গিয়েছিল। তবে কোহলি যে এমন একটা সিদ্ধান্ত নিতে চলেছেন সেটা কেপটাউনে সিরিজ হারের পরেই জানত টিম ইন্ডিয়ার (Team India) সকল সদস্য। সেই খবরে শেষ পর্যন্ত সিলমোহর দিলেন জসপ্রীত বুমরা (Team India)।

সিরিজের তৃতীয় টেস্টে সাত উইকেটে হারের পরেই কোহলি সরে দাঁড়ানোর কথা সকল সতীর্থ ও হেড কোচ রাহুল দ্রাবিড়কে জানিয়েছিলেন। সেটা জি ২৪ ঘণ্টার ওয়েবসাইটে আগেই লেখা হয়েছিল। বুমরা সোমবারের ভার্চুয়াল সাংবাদিক সম্মেলনে সেটাই জানিয়ে গেলেন।

টেস্ট দলের সদ্য প্রাক্তন হয়ে যাওয়া অধিনায়কের টাইমিং নিয়ে প্রশ্ন করা হলে বুমরা বলেন, “ম্যাচ শেষ হওয়ার কিছুক্ষণ পরেই বিরাট আমাদের সবার কাছে এসে নিজের সিদ্ধান্তের কথা জানিয়ে দেয়। ও কেন এমন সিদ্ধান্ত নিয়েছে সেটা একান্ত ওর ব্যক্তিগত ব্যাপার। আমরা সবাই ওর সিদ্ধান্তকে সম্মান জানাই। অধিনায়ক হিসেবে বিরাট দলকে যে উচ্চতায় নিয়ে গিয়েছে সেটা এক কথায় অসাধারণ। ওকে ভবিষ্যতের জন্য শুভেচ্ছা জানাই।“  

আরও পড়ুন: Ravindra Jadeja: হাতে ব্যাট নেই, মুখে বিড়ি! জাড্ডুর এমন হাল কেন?

আরও পড়ুন: Virat quits India Test captaincy: অধিনায়কত্ব কারও জন্মগত অধিকার নয়! Kohli-র উদ্দেশ্যে কেন এমন মন্তব্য করলেন Gambhir?

২০১৪ সালে মহেন্দ্র সিং ধোনি টেস্ট থেকে অবসর নেওয়ার পর দলকে আইসিসি র‍্যাঙ্কিংয়ের শীর্ষে নিয়ে গিয়েছিলেন কোহলি। কিন্তু অনভিজ্ঞ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ১-২ ব্যবধানে সিরিজ হারের পর স্বেচ্ছায় টেস্ট দলের নেতৃত্ব থেকে সরে দাঁড়িয়েছিলেন ‘কিং কোহলি’।

কোহলি কেন এমন সিদ্ধান্ত কি হটকারি? বুমরার দিকে এমন প্রশ্ন উড়ে এসেছিল। তবে এই জোরে বোলার স্পষ্ট জানিয়ে দেন যে কোহলির সিদ্ধান্ত নিয়ে পোস্টমর্টেম করার কোনও ইচ্ছা তাঁর নেই। বুমরা ফের যোগ করেছেন, “দেখুন বিরাট কেন এমন সিদ্ধান্ত নিয়েছে সেটা একমাত্র ওই বলতে পারবে। আমি বিচার করার কেউ নই। বিরাট জানে যে ওর শরীর এবং মন কতটা সায় দিচ্ছে। তাই এমন সিদ্ধান্তের কারণ ওর কাছ থেকেই জেনে নেওয়া উচিত। আমি শুধু এতটা বলতে পারি বিরাটের অধীনে খেলা আমার কাছে গর্বের ব্যাপার।“

২০১৮ সালে কোহলির নেতৃত্বে এই দক্ষিণ আফ্রিকা সফরে টেস্ট অভিষেক ঘটিয়েছিলেন বুমরা। এরপর থেকে তাঁর শুধু উত্তরণ হয়েছে। মাত্র ২৭টি টেস্টে ইতিমধ্যেই ১১৩টি উইকেট নিয়ে ফেলেছেন এই ডানহাতি পেসার। তাই শেষে প্রথম অধিনায়ককে বিশেষ ধন্যবাদ জানালেন তিনি।

বুমরা শেষে যোগ করেছেন, “দেখুন বিরাট নেতৃত্ব ছেড়ে দেওয়ার পর বাকিদের মনের কি অবস্থা সেটা আমি বলতে পারব না। তবে আমি এতটুকু বলতে পারি ওর প্রতি আমার সব সময় আলাদা সম্মান রয়েছে। কারণ ওর নেতৃত্বে আমি টেস্ট ক্রিকেটে অভিষেক ঘটিয়েছিলাম। তবে সময়ের প্রয়োজনে সবকিছুর বদল ঘটে। সেটা মেনে নিয়েই আমাদের এগিয়ে যাওয়া উচিত। বিরাট চলে যাওয়ার পর একটা শূন্যতা তৈরি হলেও, আগামী অধিনায়ককে সাহায্য করতে হবে। তবে দল এগিয়ে যাবে। আমরাও সবাই আগামীর দিকে তাকিয়ে আছি।“

১৯ জানুয়ারি থেকে শুরু হবে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে একদিনের সিরিজ। কেএল রাহুলের নেতৃত্বে মাঠে নামবেন কোহলি। অধিনায়কত্বের বোঝা নামিয়ে কোহলি ব্যাট হাতে কেমন পারফরম্যান্স করেন সেই দিকে তাকিয়ে রয়েছে ক্রিকেট দুনিয়া।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.