Virender Sehwag: নজফগড়ের নবাবের মুকুটে নয়া পালক, আইসিসি জানিয়ে দিল মহীরুহদেরই আসনে তিনি

Virender Sehwag inducted into ICC's Hall of Fame: বীরেন্দ্র শেহওয়াগ এলেন আইসিসি-র হল অফ ফেমে। এর আগে মাত্র সাতজন ভারতীয় (পুরুষ) ক্রিকেটার এই অনন্য সম্মান পেয়েছেন।

Updated By: Nov 13, 2023, 04:33 PM IST
Virender Sehwag: নজফগড়ের নবাবের মুকুটে নয়া পালক, আইসিসি জানিয়ে দিল মহীরুহদেরই আসনে তিনি
ইতিহাসে বীরেন্দ্র শেহওয়াগ

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দ্য় ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (The International Cricket Council) ওরফে আইসিসি (ICC) দারুণ সুখবর শোনাল ভারতীয় ক্রিকেট ফ্য়ানদের। বিশ্বকাপ জয়ী প্রাক্তন নক্ষত্র ওপেনার বীরেন্দ্র শেহওয়াগের (Virender Sehwag) নাম নথিভুক্ত করা হল আইসিসি-র হল অফ ফেমে (ICC's Hall of Fame)। ভারতীয়দের মধ্য়ে শুধু নজফগড়ের নবাবের মুকুটেই পালক যুক্ত হল না। ভারতীয় মহিলা ক্রিকেট দলের প্রাক্তন ক্য়াপ্টেন ডায়না এডালজিও (Diana Edulji) পেলেন এই সম্মান। আরও এক কিংবদন্তি ক্রিকেটারও এলেন হল অফ ফেমে। তিনি শ্রীলঙ্কার বিশ্বকাপ জয়ী নায়ক অরবিন্দ ডি সিলভা (Aravinda de Silva)।

আরও পড়ুন: Rohit Sharma | World Cup 2023: কোন জ্বালানিতে অজেয় হয়ে উঠল ভারত? অধিনায়ক বললেন চমকে দেওয়া কথা!

শেহওয়াগ অষ্টম ভারতীয় পুরুষ ক্রিকেটার হিসেবে, ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার এই সম্মান পেলেন। তালিকায় আছেন সুনীল গাভাসকর, বিষেণ সিং বেদী, কপিল দেব, অনিল কুম্বলে, সচিন তেন্ডুলকর, রাহুল দ্রাবিড় ও বিনু মানকড। আধুনিক ক্রিকেটে আগ্রাসী ও মারকুটে ব্য়াটারদের নিয়ে যখনই কোনও আলোচনা হবে, সেখানে শেহওয়াগকে রাখতেই হবে। বিশ্বের কোনও বোলারকে ভয় পেতেন না বীরু। অবলীলায় খেলতেন তাবড় পেসার ও স্পিনারদের। ২০০৮ সালে শেহওয়াগ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ২০০৮ সালে ৩১৯ রানের ইনিংস খেলেছিলেন। ১৫ বছরেও সেই রেকর্ড কোনও ভারতীয় ভাঙতে পারেননি। সাদা বল এবং লাল বলের মধ্য়ে কোনও ফারাক করতেন না তিনি। একই স্টাইলে বেদম প্রহারের রাস্তাই ছিল তাঁর মন্ত্র।
 
শেহওয়াগ ১০৪টি টেস্ট খেলে করেছেন ৮৫৮৬ রান। ২৩টি সেঞ্চুরি রয়েছে টেস্টে। ২৫১টি একদিনের আন্তর্জাতিক ম্য়াচে শেহওয়াগ করেছেন ৮২৭৩ রান। করেছেন ১৫টি সেঞ্চুরি। ১৯টি একদিনের আন্তর্জাতিক টি-২০ ম্য়াচে শেহওয়াগের আছে ৩৯৪ রান। শেহওয়াগ এই সম্মান পেয়ে বলেছেন, 'আমি আইসিসি ও বিচারকদের ধন্য়বাদ জানাতে চাই এই সম্মানের জন্য়। আমি অত্যন্ত কৃতজ্ঞ যে, জীবনের অসাধারণ একটা অংশ আমার কেটেছে সবচেয়ে ভালোবাসার জিনিসে। আর সেটা ক্রিকেট বল মারা। আমি আমার পরিবার, বন্ধুদের ধন্য়বাদ দেব। যাদের সঙ্গে খেলেছি, তাদের কথাও বলব। সেসব অগুণতি মানুষকে আমার ধন্য়বাদ, যারা নিঃস্বার্থ ভাবে আমার জন্য় প্রার্থনা করেছে।' এডালজি ইতিহাস লিখলেন। প্রথম ভারতীয় মহিলা হিসেবে আইসিসি-র হল অফ ফেমে এলেন। বহু দশক ধরে ভারতীয় দলের রত্ন ছিলেন তিনি। ৫৪ ম্যাচে পেয়েছেন ১০৯ উইকেট। 

অন্যদিকে বলতে হবে অরবিন্দর কথা। মুথাইয়া মুরলীথরন, কুমার সঙ্গাকারা ও মাহেলা জয়বর্ধনের পর দ্বীপরাষ্ট্রের চতুর্থ ক্রিকেটার হিসেবে আইসিসি-র হল অফ ফেমে এলেন। অরবিন্দর সেঞ্চুরিতে ৯৬ বিশ্বকাপের ফাইনালে শ্রীলঙ্কা জ্বলে উঠেছিল। অসাধারণ ব্য়াটার ছিলেন তিনি। যাঁরা খেলে দেখেছেন, তাঁরাই জানেন যে, অরবিন্দ কোন গ্রহের ক্রিকেটার ছিলেন। ৯৩টি টেস্ট (৬৩৬১ রান), ৩০৮টি ওয়ানডে আন্তর্জাতিক (৯২৮৪ রান) ম্য়াচ খেলেছেন। দুই ফরম্য়াট মিলিয়ে ১৩৫টি উইকেট।

আরও পড়ুন: Shreyas Iyer | IND vs NED: শতরানেই পেলেন সেরার পুরস্কার, শ্রেয়সের মনে হচ্ছিল এ যেন 'ডেজা ভু'!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.