শিল্পাদের সুন্দর জয়ে নায়ক কেরালার 'আশ্চর্য প্রদীপ'

Last Updated: Monday, April 29, 2013 - 20:15

বেঙ্গালুরু- ১৭১/৬, রাজস্থান- ১৭৩/৬ (১৯.৫ ওভার)
কেরালার অবাক প্রতিভায় দ্রাবিড়দের সুন্দর জয় আইপিএলে। সুন্দর জয় বলে কিছু হয় কি! এই ধুন্ধুমার, মারকাটারি ক্রিকেটে সুন্দর জয় বললে অনেকেই ভুরু কোচকাবানে। কিন্তু সোমবার জয়পুরে রাহুল দ্রাবিড়ের দল আরসিবি-র বিরুদ্ধে যে জয়টা পেল সেটা সুন্দর বলা যায়।
সুন্দর বলতে আপনি কী বোঝেন? নাকটা সুন্দর, চোখটা সুন্দর, ফিগারটা... ওসব আর লোকে বলে না। এখন সুন্দর মানেই মানুষ বোঝে মনটা সুন্দর। সেটাই হল দ্রাবিড়দের আজকের জয়ে। ১৭২ রান তাড়া করে তারকাখচিত দলের বিরুদ্ধে শিল্পা শেঠির দল জিতল এক অনামী কেরালার ছেলের ব্যাটে ভর করে। সুন্দর জয় মানেটা বোঝালেন কেরালার সঞ্জু স্যামপসন।
জয় মানে এক একজন ক্রিকেটারের কাছে এক এক রকম। গেইল যেদিন জেতান সেদিন জয় কথাটার মানে দাঁড়ায় `ঝোড়ো জয়`। গম্ভীর জেতালে কঠিন জয়, কোহলি জেতালে বিরাট জয়, সচিন জেতালে চোখজোড়ানো জয়। এমন কথাগুলোই মনে আসে। আর আজকে ৪১ বলে ৬৩ রানের ইনিংসটা খেলে সঞ্জু যেভাবে জেতালেন সেটাকে দেখলে বলতে হবে সুন্দর জেতানো। কারণ এই জয়টা বোঝাল তুমি অনামী না নামী সেটা বড় কথা নয়। আসল হল তোমার সাধনা, পরিশ্রম আর আমি পারবই এমন একটা কথা প্রথমে বিশ্বাস করা আর তারপর সেটা অক্ষরে অক্ষরে মেনে চলা। কেরালার সদ্য ভোটদানের অধিকার পাওয়া সঞ্জুকে সেই অক্ষরে অক্ষরে বিশ্বাস দেওয়ার পিছনে মদতদাতার ভূমিকাটা পালন করলেন শেন ওয়াটসন। ওয়াটসন তিন উইকেট তুলে নেওয়ার পাশাপাশি করলেন ৪১ রান।
প্রথমে ব্যাট করে জয়পুরে গেইল ঝড় শুরু হয়েছিল। ১৬ বলে ৩৪ রান করে গেইল যখন ভয়ঙ্কর থেকে ভয়ঙ্করতর হয়ে উঠছিলেন তখনই ওয়াটসনের বলে আউট হয়ে গেলেন কমলা টুপির মালিক। গেইল যে গতিতে রান করেছিলেন , সেটাতে বড় রান হতোই। তবে সেটা বড় থেকে আরও বড় হল না বোলার ওয়াটসনের জন্য। তবু রানটা ভালই তুলল আরসিবি।
জবাবে ব্যাট করতে নেমে শুরুটা দারুণ কিছু না হলেও সঞ্জু আর ওয়াটসন জয়ের ভিত তৈরি করে যান। সেটা কাজে লাগালেন ব্র্যাড হজ। হজ করলেন ১৮ বলে ৩২ রান।
সব মিলিয়ে আইপিএল সিক্সের প্লে অফে ওঠার লড়াইটা জমে গেল। গেইলের সেই ১৭৫ রানের অবিশ্বাস্য ইনিংসটার পর, পরপর দু ম্যাচ হেরে এখন চাপে বিজয় মালিয়ার দল। শিল্পা শেঠি বরং এখন অনেকটা চাপমুক্ত। যতই হোক এখন তাঁর কাছে দ্রাবিড় আছেন, হজ আছেন, ওয়াটসন আছেন। আর হ্যাঁ সঞ্জুও আছেন। তাই তো বলছি গেইলরা মাঠে সুন্দর, আর জয়ে সুন্দর শিল্পা শেঠির দল।



First Published: Monday, April 29, 2013 - 20:35


comments powered by Disqus