যে ৫ টা কারণের জন্য ২০১৬, ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটের সোনার বছর

Updated By: Apr 3, 2016, 06:30 PM IST
যে ৫ টা কারণের জন্য ২০১৬, ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটের সোনার বছর

স্বরূপ দত্ত

 

ওয়েব ডেস্ক: আজ ইডেনে টি২০ বিশ্বকাপের ফাইনালে ডারেন সামিরা জিতলে, এটাই হবে ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেট ইতিহাসের সোনার বছর। ক্যারিবিয়ান ক্রিকেট মানেই তিন W। ক্যারিবিয়ান ক্রিকেট মানেই চার পেস ব্যাটারি। ক্যারিবিয়ান ক্রিকেট মানেই ক্লাইভ লয়েড, গ্যারি সোবার্স, ভিভ রিচার্ডস, ব্রায়ান লারা। আরও কত কত নাম। আর ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট মানেই ১৯৭৫, ১৯৭৯-র বিশ্বকাপ ক্রিকেট জয়। ক্যারিবিয়ান ক্রিকেটের গৌরব গাঁথা কম নয়। বরং, আলোচনা করতে গেলে, গোটা জীবনও যথেষ্ঠ নয়। তবুও ২০১৬ সালের এই টি২০ বিশ্বকাপটা যদি ডারেন সামিরা জিততে পারেন, তাহলে ২০১৬-য় ক্রিকেট থেকে ১৬ কলা পাওয়া হয়ে যাবে দ্বীপবাসীদের। আর না হতে পারলে? তাতেও কোনও খামতি থাকবে না। কেন? তার কারণগুলো বলছি।

১) ডারেন সামিদের ম্যাচ শুরু হওয়ার আগেই সুখবর ওয়েস্ট ইন্ডিজের জন্য। তাদের দেশের মেয়েরা ইতিমধ্যে টি২০ বিশ্বকাপটা জিতে নিয়েছেন। অস্ট্রেলিয়াকে ৮ উইকেটে হারিয়ে দেশের ক্রিকেটকে গর্বিত করল ক্যারিবিয়ান মেয়েরা।

২) এ বছরই ভ্যালেন্টাইন্স ডে-র দিন অর্থাত্‍ ১৪ ফেব্রুয়ারি অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপ জিতে নিয়েছে ওযেস্ট ইন্ডিজ। মানে কী দাঁড়ালো? দেশের মেয়েরা বিশ্বচ্যাম্পিয়ন। দেশের ছোট ছেলেরাও বিশ্বচ্যাম্পিয়ন। আর ছেলেদের সিনিয়র দলও টি২০ বিশ্বকাপের ফাইনালে! কাপ জিতলে তো কথাই নেই। যদি ডারেন সামিরা কাপ নাও জিততে পারেন, তবুও গৌরব কমবে না। কারণ, ফাইনালে ওঠাটাও কম কৃতিত্বের নয়।

৩) ডারেন সামিদের অনবদ্য পারফরম্যান্স। টি২০ বিশ্বকাপে আফগানিস্থানের কাছে হারলেও, ফাইনালে উঠতে কোনও অসুবিধা হয়নি ক্রিস গেইলদের। তাও আবার সেমিফাইনালে ভারতের মাটিতে, ভারতকে হারিয়ে। এবার ফাইনালটাও জিতে গেলে, কে আর ধরবে তাদের।

৪) এই মুহূর্তে আইসিসি টি২০ সেরা বোলারদের তালিকাতে চোখ বোলালেও জ্বলজ্বল করবে তাঁর নামটা। স্যামুয়েল বদ্রী! তাঁদের দেশের বোলার মানেই তো গতি আর গতি। সেখানে সুনীল নারিনদেরকেও লাগলো না। বিশ্বের সেরা টি২০ বোলার কিনা এক ক্যারিবিয়ান স্পিনার!

৫) সবমিলিয়ে কী দাঁড়ালো? একই বছরে দেশের আন্ডার নাইনটিন দল বিশ্বচ্যাম্পিয়ন। মেয়েরা বিশ্বচ্যাম্পিয়ন। আর পুরুষরা ফাইনালে। জেতা-হারা যাই হোক কয়েক ঘণ্টা পরে, আধুনা ক্রিকেটে ক্যারিবিয়ানরা সব বিভাগেই কিন্তু শ্রেষ্ঠত্বের শিরোপা নিয়ে নিচ্ছে।

 

.