West Indies: এবারই প্রথম, ক্রিকেট বিশ্বকাপে নেই ওয়েস্ট ইন্ডিজ!

একদিনের ক্রিকেটে বিশ্বকাপ শুরু হয় ১৯৭৫ সালে। সেবার তো বটেই, ১৯৭৯ সালেও বিশ্বচ্যাম্পিয়ন হয়েছিলেন ক্লাইভ লয়েডরা।

Updated By: Jul 1, 2023, 10:52 PM IST
West Indies: এবারই প্রথম, ক্রিকেট বিশ্বকাপে নেই ওয়েস্ট ইন্ডিজ!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্য়ুরো: ক্রিকেট বিশ্বকাপ শুরু হতে আর বেশি দেরি নেই। বাছাই পর্বেই ঘটে গেল অঘটন! ছিটকে গেল প্রথম দু'বারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। স্কটল্যান্ডের কাছে হেরে গেলেন নিকোলাস পুরানরা।

আরও পড়ুন: Neeraj Chopra: লসেন ডায়মন্ড লিগে বাজিমাত, খেতাব জিতলেন নীরজ চোপড়া

৪ বছর পর। আরও একটা বিশ্বকাপ। এবার আয়োজক দেশ ভারত। কিন্তু সেই বিশ্বকাপে দেখা যাবে না ওয়েস্ট ইন্ডিজকে! একদিনের ক্রিকেটে বিশ্বকাপ শুরু হয় ১৯৭৫ সালে। সেবার তো বটেই, ১৯৭৯ সালেও বিশ্বচ্যাম্পিয়ন হয়েছিলেন ক্লাইভ লয়েডরা। এরপর তিরাশিতে ওয়েস্ট ইন্ডিজকেই হারিয়ে প্রথম বিশ্বজয়ের স্বাদ পায় ভারত। বারই প্রথম বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করতে পারল না ব্রায়ান লারার দেশ।

 

বিশ্বকাপের নিয়ম, আইসিসির (ICC) ক্রমতালিকায় থাকা প্রথম ৮ দল সরাসরি মূল পর্বে খেলার সুযোগ পাবে। বাকি ৮ দলকে খেলতে হয় বাছাই পর্বে। মূল পর্বে খেলার সুযোগ পায় ২ দল। সেই নিয়মে এবার বিশ্বকাপ থেকে বাদ পড়ল ওয়েস্ট ইন্ডিজ। এদিন সুপার সিক্সের ম্যাচে স্কটল্যান্ডের বিরুদ্ধে জিততেই হত ক্যারিবিয়ানদের। কিন্তু মাত্র ১৮১ রানে অল-আউট হল ওয়েস্ট ইন্ডিজ। ৩ উইকেটে জিতে গেল স্কটল্যান্ড।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.