SA vs AUS Semi-Final | World Cup 2023: আকাশের মুখ ভার, রয়েছে ভারী বৃষ্টির সম্ভাবনাও! খেলা ভেস্তে গেলে কী হবে?

What will happen if rain spoils South Africa vs Australia match SA vs AUS Semi-Final World Cup 2023: বৃষ্টিতে দক্ষিণ আফ্রিকা-অস্ট্রেলিয়া ম্য়াচ ভেস্তে গেলে কী হবে? জেনে নিন রিজার্ভ ডে-র অঙ্কও।  

Updated By: Nov 16, 2023, 03:54 PM IST
 SA vs AUS Semi-Final | World Cup 2023: আকাশের মুখ ভার, রয়েছে ভারী বৃষ্টির সম্ভাবনাও! খেলা ভেস্তে গেলে কী হবে?
যে দৃশ্য ইডেনে বারবার দেখা গিয়েছে

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: পাকিস্তানের বিশ্বকাপের অভিযান অনেক আগেই শেষ হতেই, বিশ্বকাপ সেমি ফাইনালের চার দল চূড়ান্ত হয়ে গিয়েছিল। কাপ জেতার লড়াইয়ে ১০ দলের মধ্য়ে থেকে পড়ে ছিল চার দল- ভারত, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া ও নিউ জিল্য়ান্ড। বুধবার বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে মুখোমুখি হয়েছিল ভারত-নিউ জিল্য়ান্ড (IND vs NZ, World Cup 2023) । রোহিত শর্মা (Rohit Sharma) অ্যান্ড কোং ৭০ রানে কেন উইলিয়ামসনদের (Kane Williamson) হারিয়ে কাপযুদ্ধের ফাইনালের (ICC Cricket World Cup 2023 Final) টিকিট কনফার্ম করে ফেলেছে। রোহিতরা এখন দ্বিতীয় ফাইনালিস্টের অপেক্ষায়। বৃহস্পতিবার অর্থাৎ আজ কলকাতার ইডেন গার্ডেন্সে মুখোমুখি হয়েছে দক্ষিণ আফ্রিকা-অস্ট্রেলিয়া (SA vs AUS, World Cup 2023)। 

আরও পড়ুন: Rohit Sharma | IND vs NZ: 'যদি ৩০-৪০ রান কম করতাম তাহলে...' দল ফাইনালে, কী বলছেন অধিনায়ক?

প্রতিবেদন লেখার সময় পর্যন্ত ইডেনের মুখ ভার, বৃষ্টিতে খেলা সাময়িক বন্ধ রয়েছে। পুরো মাঠই ঢাকা সাদা পিচ কভারে। এদিন ইডেনে টস জিতে টেম্বা বাভুমা প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন। নিজেই নিজেদের বিপদ ডেকে আনেন তিনি। অস্ট্রেলিয়া মেঘলা ইডেনের সুযোগ নিয়ে শুরুতেই যা করার করে দিয়েছে। ১২ ওভারের মধ্য়েই প্রোটিয়াদের চার উইকেট চলে যায় মাত্র ২৪ রানের মধ্য়ে। টপ অর্ডারের তিন ব্য়াটার- কুইন্টন ডি কক (৩),  টেম্বা বাভুমা (০), রাসি ভ্য়ান ডার ডুসেন (৬) ফিরে গিয়েছেন। আইদেন মারক্রমও (১০) সাজ ঘরে। মিচেল স্টার্ক ও জোশ হ্য়াজেলউড নিয়েছেন দু'টি করে উইকেট। ১৪ ওভারে দক্ষিণ আফ্রিকা তুলেছে ৪৪ রান। এখন প্রশ্ন বৃষ্টিতে যদি খেলা ভেস্তে যায়, তাহলে ঠিক কী হবে?

যদি একান্তই বৃষ্টি হয় এবং ম্য়াচ ভেস্তে যায়, সেক্ষেত্রে থাকছে রিজার্ভ ডে অর্থাৎ অতিরিক্ত দিন। রিজার্ভ ডে কিন্তু নকআউটের তিন ম্য়াচের (দুই সেমিফাইনাল ও ফাইনাল) জন্য়ই প্রযোজ্য। খেলা ঠিক যেখানে শেষ হবে, সেখান থেকেই শুরু হবে পরের দিন। যদি বৃষ্টির জন্য় সাময়িক খেলা বন্ধ থাকে (এখন যেমনটা ইডেনে হচ্ছ), তাহলে অতিরিক্ত ২ ঘণ্টা যোগ করা হবে। সেক্ষেত্রে কোনও ওভারই নষ্ট হবে না। তবে দু'ঘণ্টার বেশি খেলা বন্ধ থাকলে তখন ডাকওয়ার্থ-লুইস মেনেই খেলা হবে। ভারতে দিন-রাতের ম্য়াচে প্রকৃত কাট অফ টাইম রাত সাড়ে ন'টা। বিলম্বিত ম্য়াচের ক্ষেত্রে সেটা ১১টা ৩০ মিনিট। অতিরিক্ত দুই ঘণ্টার মধ্য়ে খেলা শেষ না করা গেলেই খেলা গড়বে পরের দিন। 

আগামী শনিবার পর্যন্ত কলকাতা-সহ একাধিক জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ভারী থেকে অতি ভারী বৃষ্টিরই পূর্বাভাস রয়েছে নিম্নচাপের জেরে। ভারত-দক্ষিণ আফ্রিকা ম্য়াচের দিন অর্থাৎ আজ রাতে ও আগামিকাল রাতে (৭টা থেকে ৮টা) ৭০ থেকে ৮০ শতাংশ বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। বৃষ্টির জন্য় যদি দু'দিনই খেলা ভেস্তে যায়, তাহলে কিন্তু দক্ষিণ আফ্রিকা চলে যাবে ফাইনালে। কারণ লিগ পর্যায়ে দক্ষিণ আফ্রিকা ১৪ পয়েন্ট নিয়ে দুয়ে শেষ করেছিল। তাদের নেট-রানরেট (+১.২৬১)। সমসংখ্য়ক পয়েন্ট কামিন্স অ্য়ান্ড কোংয়ের। তবে তাদের নেট-রানরেট (০.৮৪১)। লিগ পর্যায়ে এগিয়ে থাকার সুবাদেই থ্রু করে যাবে রামধনু দেশ।

আরও পড়ুন: Mohammed Shami | IND vs NZ: একাই দেশকে বিশ্বকাপের ফাইনালে তুললেন, ইতিহাস লিখে যা বললেন শামি...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.