Cheteshwar Pujara: 'দেশের হয়ে খেলার সময় সব যন্ত্রণা ভুলে যাই, পরে অনুভব করতে পারি ব্যথা'!

২০২০-২১ সিরিজে আলাদা করে নজর কেড়েছিলেন ভারতের মিডল অর্ডার ব্যাটার চেতেশ্বর পূজারা (Cheteshwar Pujara)। প্যাট কামিন্স, জোশ হ্যাজেলউড আর মিচেল স্টার্করা শুধু পূজারার শরীর টার্গেট করে বল করে গিয়েছিলেন। যা ক্রিকেটের ভাষায় 'বডিলাইন'। স্টার্ক-কামিন্সরা খুব ভাল মতো জানতেন যে, রাজকোট থেকে যে ৩২ বছরের ক্রিকেটার খেলতে এসেছেন, তাঁকে আউট করা সহজ নয়। ব্রিসবেন টেস্টে একবার নয়, পূজারার মোট ১৪ বার বলের আঘাত লেগেছিল। 

Updated By: Jun 11, 2022, 08:43 PM IST
Cheteshwar Pujara: 'দেশের হয়ে খেলার সময় সব যন্ত্রণা ভুলে যাই, পরে অনুভব করতে পারি ব্যথা'!
পূজারা ভোলেননি সেই সিরিজের কথা

নিজস্ব প্রতিবেদন: ভারতীয় ফ্যানরা কখনও ২০২০-২১ বর্ডার-গাভাস্কর ট্রফি জয়ের কথা ভুলতে পারবেন না। চার ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচ হয়েছিল অ্যাডিলেডে। প্রথম টেস্টেই বিরাট কোহলির (Virat Kohli) নেতৃত্বে ভারত ৮ উইকেটের লজ্জার হার হজম করেছিল।এর পরের তিনটি টেস্টে বিরাট ক্যাপ্টেন ছিলেন না। ব্যক্তিগত কারণে দেশে ফিরে এসেছিলেন তিনি। দলের দায়িত্ব সামলান অজিঙ্কা রাহানে (Ajinkya Rahane)। অ্যাডিলেডের হারের জবাব দ্বিতীয় টেস্টেই দিয়েছিল রাহানের ভারত। মেলবোর্নে রাহানের ঝকঝকে সেঞ্চুরিতে ভর করে ভারত দুরন্ত ভাবে সিরিজে প্রত্যাবর্তন করে। আট উইকেটে হারের জবাব ভারত আট উইকেটে জিতেই দিয়েছিল। এরপর সিডনিতে তৃতীয় টেস্ট ড্র হয়ে যায়। এরপর গাবায় ঋষভ পন্থের মহাকাব্যিক ইনিংসে ভর করে ভারত চতুর্থ তথা শেষ টেস্ট তিন উইকেটে জিতে ইতিহাস লেখে। ওটিটি প্ল্যাটফর্ম ভুট এই সিরিজ নিয়েই ওয়েব সিরিজ 'বন্দো মে থা দম' নিয়ে আসছে।

২০২০-২১ সিরিজে আলাদা করে নজর কেড়েছিলেন ভারতের মিডল অর্ডার ব্যাটার চেতেশ্বর পূজারা (Cheteshwar Pujara)। প্যাট কামিন্স, জোশ হ্যাজেলউড আর মিচেল স্টার্করা শুধু পূজারার শরীর টার্গেট করে বল করে গিয়েছিলেন। যা ক্রিকেটের ভাষায় 'বডিলাইন'। স্টার্ক-কামিন্সরা খুব ভাল মতো জানতেন যে, রাজকোট থেকে যে ৩২ বছরের ক্রিকেটার খেলতে এসেছেন, তাঁকে আউট করা সহজ নয়। ব্রিসবেন টেস্টে একবার নয়, পূজারার মোট ১৪ বার বলের আঘাত লেগেছিল। ২০০৬ সাল থেকে কোনও সিরিজে একজন ব্যাটসম্যানের আঘাত পাওয়ার এটা নজির।) পূজারার শরীরে আগুনের গোলার মতো বল এসে লেগেছে, কখনও হেলমেটে, তো কখনও আঙুলে, আবার কখনও কনুইতে। পূজারা মাটিতে লুটিয়ে পড়ে যন্ত্রনায় ছটফট করেছেন, টিম ইন্ডিয়ার ফিজিও নীতিন প্যাটেল ছুটে ছুটে এসেছেন বারবার। সেই আঘাতের প্রসঙ্গে পূজারা বলেন, "আমি কয়েকটা দিন ভাল করে শুতে পারিনি। ব্যথা এতটাই ছিল যে, বাঁ-দিক ফিরে শুতে পারতাম না। তর্জনীর চিড় নিয়েই খেলে গিয়েছিলাম। দেশের হয়ে খেলার সময় সব যন্ত্রণা ভুলে যাই। পরে সেটা অনুভব হয়।" 

পূজারা ভারতীয় দল থেকে বাদ পড়ার পর কাউন্টি ক্রিকেটের হাত ধরেই রানে ফেরার রাস্তা খুঁজে নিয়েছিলেন। কাউন্টি চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় ডিভিশনে সাসেক্সের হয়ে একের পর এক দুরন্ত ইনিংস খেলেন তিনি। ৮ ইনিংসে ৭২০ রান আসে পূজারার ব্যাট থেকে। এরপর আর নির্বাচকদের পক্ষে তাঁকে দলে না নেওয়ার উপায় ছিল না। ইংল্যান্ডের বিরুদ্ধে আসন্ন এক ম্যাচের টেস্টে পূজারাকে নিয়েই হয়েছে দল।

আরও পড়ুন: Mithali Raj: পরের টার্গেট জানিয়ে দিলেন মিতালি, নিজেকে দেখতে চান ভারতীয় ক্রিকেট বোর্ডে

আরও পড়ুনHasin Jahan: হাসিনের বিরুদ্ধে বাবা-মায়ের মামলা! গ্রাহ্য হল না কলকাতা হাইকোর্টে

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)
 

.