England | FIFA World Cup 2022: 'টেকিং দ্য নি'! প্রতি ম্যাচের আগে কেন হাঁটু মুড়ে মাঠে বসছেন কেনরা?

England players kneeling at World Cup 2022 games:  হাঁটু মুড়ে প্রতিবাদ জানাচ্ছেন হ্যারি কেনরা। তাঁরা সংহতির বার্তা দিতেই বেছে নিয়েছেন এই পথ।  

Updated By: Dec 8, 2022, 06:08 PM IST
England | FIFA World Cup 2022: 'টেকিং দ্য নি'! প্রতি ম্যাচের আগে কেন হাঁটু মুড়ে মাঠে বসছেন কেনরা?
হাঁটু মুড়ে প্রতিবাদ জানাচ্ছেন হ্যারি কেনরা!

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: কাতার বিশ্বকাপে যাঁরা চোখ রেখেছেন, তাঁরা নিশ্চয়ই খেয়াল করে দেখেছেন যে, ইংল্যান্ড (England) ফুটবল টিম প্রতি ম্যাচের আগে  হাঁটু মুড়ে মাঠে বসে পড়ছেন! কখনও ভেবে দেখেছেন যে, কেন এমনটা করছেন হ্যারি কেনের দল? গ্যারেথ সাউথগেটের (Gareth Southgate) টিম 'টেকিং দ্য নি' (taking the knee) বেছে নিয়েছেন নীরবে প্রতিবাদ জানানোর ভাষা হিসাবে। সংহতির বার্তা দিতেই এই রাস্তা বেছে নিয়েছে ইংল্য়ান্ড। ২০২০ সালে জর্ড ফ্লয়েডের (George Floyd) মৃত্যুর পর থেকেই বিশ্বফুটবল দেখেছে এই শান্তিপূর্ণ প্রতিবাদ। ২০২০ সালের ইউরো কাপ ও প্রিমিয়র লিগ দেখেছে এরকম প্রতিবাদ। কিন্তু ইংল্যান্ডের ফুটবলাররা বিশ্বকাপে ফের এই চেনা প্রতিবাদের পথ বেছে নিয়েছে। শুধুই কি ইংল্যান্ড সংহতির বার্তা দিচ্ছে?

ইরানের বিরুদ্ধে প্রথম ম্যাচে নামার আগেই সাউথগেট সাংবাদিক বৈঠকে বলেছিলেন যে, তাঁর দল 'টেকিং দ্য নি' করবে। তিনি বলেছিলেন, 'আমার টেকিং দ্য নি করার ব্যাপারে দলের সকলের সঙ্গে আলোচনা করেছি। এই অন্তর্ভুক্তি খুবই গুরুত্বপূর্ণ। এটা বুঝিয়ে দেয় যে, দল হিসাবে আমাদের সকলের অবস্থান এক জায়গায়। আমরা দীর্ঘ সময়ে ধরে এটা করে আসছি। প্রিমিয়র লিগের ক্লাবগুলি নির্দিষ্ট কিছু ম্যাচে বা বড় কোনও ঘটনা ঘটলে করে এমনটা। তবে আমাদের মনে হয়েছে বিশ্বকাপ সব চেয়ে বড় মঞ্চ। এখানে করা কড়া মন্তব্য সারা বিশ্বের কাছে পৌঁছে যাবে। তরুণ যারা দেখবে, তারা বুঝবে কেন এমন আচরণ গুরুত্বপূর্ণ।'

আরও পড়ুন: FIFA World Cup 2022: ডাচদের হারিয়ে আর্জেন্টিনার 'বিতর্কিত' বিশ্বকাপ জয় থেকে দুই দলের ইতিহাস, জেনে নিন

'টেকিং দ্য নি'-র প্রকৃত অর্থ কী! কেন করা হয় এমনটা? হাঁটু মুড়ে বসে প্রতিবাদের অর্থই হল বর্ণবাদ, অবিচার এবং পুলিসি বর্বরতার বিরুদ্ধে আওয়াজ তোলা। এটি প্রতীকী রূপ হিসাবে ধরা হয়। এই অঙ্গভঙ্গি যা কয়েক দশক ধরে জাতিগত সংখ্যালঘুরা করে আসছেন। ২০১৬ সালে মার্কিনি ফুটবল তারকা কলিন কেপারনিক খেলার আগে আমেরিকার জাতীয় সংগীতে গলা মেলাতে রাজি ছিলেন না। জাতিগত বৈষম্য এবং পুলিসি বর্বরতার প্রতিবাদ করেছিলেন তিনি। মার্কিন যুক্তরাষ্ট্রের মহিলা জাতীয় দলের তারকা মেগান রাপিনো একাধিকবার এই প্রতিবাদ করেছেন। তিনি বলেছেন যে, 'কিছু অর্থবহ কথোপকথন' এই প্রতিবাদ। সাউথগেট জানিয়েই দিয়েছেন যে, ইংল্যান্ডের খেলোয়াড়দের এই অঙ্গভঙ্গি সংহতির বার্তা দেবে বিশ্বমঞ্চে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.