কেন তিনি Lord Shardul? নিজেই কারণ জানালেন ভারতীয় পেসার

শার্দূল ঠাকুরের ডাকনামের তালিকায় 'লর্ড শার্দূল' ছাড়াও রয়েছে 'বিফি'। তবে 'লর্ড শার্দূল' নামে তিনি অধিক জনপ্রিয়।

Updated By: Jan 5, 2022, 04:51 PM IST
কেন তিনি Lord Shardul? নিজেই কারণ জানালেন ভারতীয় পেসার
শার্দূল ঠাকুর

নিজস্ব প্রতিবেদন: জোহানেসবার্গে আগুনে বোলিং করেছেন শার্দূল ঠাকুর (Shardul Thakur)। তাঁর ৬১ রানে ৭ উইকেটের সৌজন্যে দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংস থেমেছে ২২৯ রানে। ২৭ রানে এগিয়ে ইনিংস শেষ করেছে প্রোটিয়া বাহিনী। কেরিয়ারের সেরা টেস্ট পরিসংখ্যান স্পর্শ করে শার্দূল জানালেন যে, তাঁর লর্ড শার্দূল (Lord Shardul) নামের উৎপত্তি ও ইতিহাস। 

বিসিসিআই-কে দেওয়া এক সাক্ষাৎকারে শার্দূল বলেন, "আমি সত্যিই জানি না যে, কে আমাকে লর্ড বলা শুরু করে। তবে এটা আমি নিশ্চিত যে, ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে হোম সিরিজে এই নাম ধরে আমায় ডাকা হয়। অস্ট্রেলিয়া থেকে ফেরার পর ও আইপিএল শুরুর ঠিক আগে আগে ব্যাপারটা ঘটে। আমি অনেকগুলি উইকেট পেয়েছিলাম। এক ওভারে পরপর দু'টি উইকেট পাই। সেখান থেকেই নামটা আসে।"

আরও পড়ুন: SAvsIND: Rishabh Pant-এর শট ক্ষমার অযোগ্য! সটান বলে দিলেন ক্ষুব্ধ Sunil Gavaskar

শার্দূলের পরিসংখ্যান বলছে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট ক্রিকেটে এটাই কোনও ভারতীয় বোলারের পক্ষে সেরা পরিসংখ্যান। ঠাকুর এর আগে প্রথম শ্রেণির ক্রিকেটেও কখনও সাত উইকেট পাননি। ২০১৬ সালে শার্দূল রঞ্জি ট্রফিতে মুম্বইয়ের হয়ে খেলতে নেমে বাংলার বিরুদ্ধে ৬ উইকেট পান ৩১ রানের বিনিময়ে। শার্দূল প্রোটিয়া ওপেনার ও ক্যাপ্টেন ডিন এলগারের (২৮) উইকেট তুলে নিয়েছেলিনে। এদিন তুলে নিলেন এদিন ক্রিজে জমে যাওয়া কিগান পিটারসেন (৬২) ও রাসি ফান ডার ডাসেন, (১) তেম্বা বাভুমা (৫১), কাইল ভেরিন (২১), মার্কো জানসেন (২১) ও লুঙ্গি নিদিকে (০)। শার্দূল ছাড়া জোড়া উইকেট মহম্মদ শামির। একটি উইকেট পেলেন জসপ্রীত বুমরা। 

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.