World Cup 2023 | IND VS NZ: ওয়াংখেড়ের এই আধঘণ্টা ব্যাটসম্যানদের 'অভিশাপ', আজও নেই এর সমাধান

IND vs NZ: ২০২৩ বিশ্বকাপের প্রথম সেমিফাইনাল ম্যাচ ভারত ও নিউজিল্যান্ডের মধ্যে হবে। এই ম্যাচটি হবে মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে। এই ম্যাচে টস খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে চলেছে। এর সবচেয়ে বড় কারণ আধঘণ্টা, যা ব্যাটসম্যানদের দুঃসময় বলে মনে করা হয়।

Updated By: Nov 15, 2023, 11:55 AM IST
World Cup 2023 | IND VS NZ: ওয়াংখেড়ের এই আধঘণ্টা ব্যাটসম্যানদের 'অভিশাপ', আজও নেই এর সমাধান

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ২০২৩ বিশ্বকাপের প্রথম সেমিফাইনাল ম্যাচ ভারত ও নিউজিল্যান্ডের মধ্যে হবে। এই ম্যাচটি হবে মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে। এই ম্যাচে টস খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে চলেছে। এর সবচেয়ে বড় কারণ আধঘণ্টা, যা ব্যাটসম্যানদের কাছে বড় সমস্যার হয়ে দাঁড়ায়। এই আধ ঘণ্টায় সবচেয়ে বড় ব্যাটসম্যানরাও বহুবার ফিরে গিয়েছেন প্যাভিলিয়নে। ওয়াংখেড়ের ব্যাটিং পিচে এই আধা ঘণ্টা ম্যাচের গতিপথ বদলে দেয়।

এটাই সবথেকে বড় কারণ

ওয়াংখেড়ের পিচ হাই স্কোরিং ম্যাচের জন্য পরিচিত। তবে দ্বিতীয় ইনিংসের শুরুর সময়টি অনেক বড় ব্যাটসম্যানদের জন্যও সমস্যাজনক পরিস্থিতি তৈরি করে। এর প্রধান কারণ সমুদ্রের হাওয়া। সন্ধ্যা সাড়ে ছয়টা থেকে সাড়ে সাতটার মধ্যে ব্যাট করা খুব কঠিন হয়ে পড়ে এখানে। স্টেডিয়ামের পিচ কিউরেটরও সামুদ্রিক বাতাসকে সবচেয়ে বড় সমস্যার কারণ হিসেবে মনে করেন।

সেই সময়, পিচে সামান্য আর্দ্রতা থাকে এবং নতুন বল দ্রুত গতিতে সুইং করে উইকেটরক্ষকের গ্লাভসে চলে যায়। দ্বিতীয় ইনিংসের প্রথম ১০ ওভার সেরা ব্যাটসম্যানদের জন্যও সহজ নয়। এই কারণেই দিন রাতের খেলায় খেলায় যেকোনও দল টস জিতে আগে ব্যাট করতে চায়।

আরও পড়ুন: No.1 ODI Bowler: সিংহাসন হারালেন সিরাজ! গদি কাড়লেন মহারাজ

পরিসংখ্যান সব বলে দিচ্ছে

চলতি বিশ্বকাপেও একই ঘটনা ঘটেছে যা এখনও পর্যন্ত হয়ে আসছে। ৪টি ম্যাচের মধ্যে ৩টিতেই জিতেছে সেই দল যারা প্রথমে ব্যাট করে। দ্বিতীয় ইনিংসে যে দলই ব্যাট করুক না কেন শুরুতেই তারা উইকেট হারিয়েছে। এমনকি অস্ট্রেলিয়ার মতো একটি দলও আফগানিস্তানের বিপক্ষে প্রথম ১০ ওভারে ৫২ রানে চার উইকেট হারিয়েছিল। তবে গ্লেন ম্যাক্সওয়েলের অপরাজিত ২০১ রানের ঐতিহাসিক ইনিংসটি দলকে আপাতদৃষ্টিতে অসম্ভব হওয়া একটি জয় এনে দিয়েছিল। একই সময়ে, বাকি তিন ম্যাচে দ্বিতীয় ইনিংসের প্রথম পাওয়ারপ্লেতে ব্যাট করা দলের স্কোর ছিল ৬৭ রানে ৪ উইকেট, ৩৫ রানে ৩ উইকেট এবং ১৪ রানে ৬ উইকেট।

আরও পড়ুন:WATCH: 'ঐশ্বর্যকে বিয়ে করলেই যে বাচ্চা...'! চূড়ান্ত অশালীন পাক ক্রিকেটার, জ্বলছে নেটপাড়া

পিচ কিউরেটরও একই কথা বলেন

ওয়াংখেড়ের প্রাক্তন পিচ কিউরেটর নাদিম মেমন নিজেও এটা বিশ্বাস করেন। নাদিম বিশ্বাস করেন যে যদি মুম্বইয়ের পিচে দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করতে হয় তবে সেই দলকে কমপক্ষে ১০ ওভার অত্যন্ত সাবধানে খেলতে হবে। সেই সময়ে সাগরের হাওয়া বয়। এটাকে সম্মান করতে হবে নাহলে উইকেট হারিয়ে তার মূল্য চোকাতে হবে ব্যাটারদের।

IND-NZ ম্যাচে টস গুরুত্বপূর্ণ হবে

এই ফ্যাক্টর বিবেচনা করে, ২০২৩ বিশ্বকাপের প্রথম সেমিফাইনাল ম্যাচে টস খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে। যে অধিনায়ক টস জিতবেন তিনি প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেবেন বলেই মনে করা হচ্ছে। এখন পর্যন্ত এই মাঠে, প্রথমে ব্যাট করা দলগুলো বড় রান করেছে, অন্যদিকে প্রতিপক্ষ দলগুলো দ্বিতীয় ইনিংসে ব্যর্থ হয়েছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.