Wriddhiman Saha, IPL Final 2022: ট্রফি জিতেই নিন্দুকদের বিরুদ্ধে গর্জে উঠলেন ঋদ্ধি

২০১১ সালের আইপিএল ফাইনাল জিতেছিলেন ঋদ্ধিমান সাহা (Wriddhiman Saha)। তখন তাঁর দল ছিল চেন্নাই সুপার কিংস (Chennai Super Kings)। ২০১৪ সালের ফাইনালে অপরাজিত শতরান করলেও, কলকাতা নাইট রাইডার্সের (Kolkata Knight Riders) কাছে হেরে গিয়েছিল পঞ্জাব কিংস (Punjab Kings)। এর দীর্ঘ ১১ বছর পর তিনি ফাইনাল জয়ের স্বাদ পেলেন।    

Reported By: সব্যসাচী বাগচী | Updated By: May 30, 2022, 05:02 PM IST
Wriddhiman Saha, IPL Final 2022: ট্রফি জিতেই নিন্দুকদের বিরুদ্ধে গর্জে উঠলেন ঋদ্ধি
‘বাপি বাড়ি যা’ মেজাজে এ ভাবেই আইপিএল অভিযান শেষ করলেন ঋদ্ধিমান সাহা। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন: বিরাট কোহলি (Virat Kohli), রোহিত শর্মা (Rohit Sharma), মহেন্দ্র সিং ধোনিদের (Mahendra Singh Dhoni) রেকর্ডের ভিড়ে ওঁর কথা কেউ মনেই রাখে না। ভারতীয় ক্রিকেটের (Indian Cricket) এই তিন নক্ষত্রের পর ঋদ্ধিমান সাহা (Wriddhiman Saha) হলেন চতুর্থ ক্রিকেটার যিনি দেখতে দেখতে ১৫টা আইপিএল (IPL) খেলে দিলেন। খেলার কারণ পারফরম্যান্স ও ফিটনেস।

একইসঙ্গে কয়েক ঘণ্টা আগেই খেলে উঠলেন কেরিয়ারের পঞ্চম আইপিএল ফাইনাল (IPL Final 2022)। দ্বিতীয়বার ট্রফি ছোঁয়ার সুযোগ পেলেন ভারতীয় দল (Team India) ও বঙ্গ ক্রিকেটের (Bengal) কাছে ব্রাত্য হয়ে যাওয়া এই উইকেটকিপার।  

বাড়তি কথা বলতে রাজি তিনি নন। তবে গত কয়েক মাসে ঋদ্ধি কিছুটা বদলে গিয়েছেন। বদলে যাওয়া এই নতুন ঋদ্ধি এখন এমন কিছু বাক্য মুখ থেকে বের করেন, যেটা হেডলাইন হতে বাধ্য।

Anvi Shah daughter of Wriddhiman

তাই তো ম্যাচ জিতেই দীর্ঘ ২০ বছরের সতীর্থ মহম্মদ শামিকে (Mohammed Shami) পাশে নিয়ে নিন্দুকদের কড়া বার্তা দিলেন তিনি। সঞ্চালক হর্ষ ভোগলে তাঁকে প্রশ্ন করতেই ঋদ্ধি বলেন, “এটা আমার পঞ্চম ফাইনাল এবং আমি এই নিয়ে দ্বিতীয় ট্রফি জিতলাম। কেউ কেউ নিলামের পরে বলেছিলেন যে আমাদের দল ভাল ছিল না। কিন্তু আমরা তাঁদের ভুল প্রমাণ করেছি। এই জয়ে সবাই অবদান রেখেছিল এবং এটি একটি দলগত পারফরম্যান্স।”

এর আগে ২০১১ সালের আইপিএল ফাইনাল জিতেছিলেন ঋদ্ধি। তখন তাঁর দল ছিল চেন্নাই সুপার কিংস (Chennai Super Kings)। ২০১৪ সালের ফাইনালে অপরাজিত শতরান করলেও, কলকাতা নাইট রাইডার্সের (Kolkata Knight Riders) কাছে হেরে গিয়েছিল পঞ্জাব কিংস (Punjab Kings)। এর দীর্ঘ ১১ বছর পর তিনি ফাইনাল জয়ের স্বাদ পেলেন।

৩৭ বছরের ঋদ্ধি আইপিএল বিজয়ী হয়ে নতুন উদ্যম ফিরে পেয়েছেন। কিন্তু ভারতীয় দলের দরজা তাঁর কাছে চিরতরে বন্ধ হয়ে গিয়েছে। সিএবি-র অন্যতম যুগ্ম সচিব দেবব্রত দাসের তরফ থেকে তাঁর কমিটমেন্ট নিয়ে প্রশ্ন তোলা হয়েছে। তাই বাংলার হয়ে খেলতেও তিনি রাজি নন। আপাতত দুই দিন আহমেদাবাদে একাধিক অনুষ্ঠানে সতীর্থদের সঙ্গে অংশ নেবেন তিনি। তারপর ১ জুন সকালে ফিরে আসবেন কলকাতায়।

স্ত্রী দেবারতি বলেছিলেন, “সকাল থেকেই আমরা সবাই চিন্তায় ছিলাম। ঋদ্ধি আউট হওয়ার পর থেকেই মন খারাপ ছিল। তবে হার্দিক আউট হতেই টেনশন করতে শুরু করেছিলাম। শেষ পর্যন্ত সব ভালভাবে মিটে গিয়েছে। এটাই স্বস্তির বিষয়।“

ওঁদের গত কয়েকটা মাস খুব খারাপ কেটেছে। গত কয়েক মাসে এত বিতর্কে জড়িয়েছেন যা তাঁর গোটা কেরিয়ারে হয়নি। টেস্ট দল থেকে বাদ পড়ে হেড কোচ রাহুল দ্রাবিড় (Rahul Dravid) থেকে শুরু করে বিসিসিআই সভাপতি (BCCI) সৌরভ গঙ্গোপাধ্যায়কে (Sourav Ganguly) নিয়ে মন্তব্য, সিএবি-র সঙ্গে মন কষাকষি, বাংলা দলের থেকে নিজের নাম প্রত্যাহার, সাংবাদিকের সঙ্গে ঝামেলা...অনেক খারাপ সময় দেখেছে সাহা পরিবার।

তবে এত কিছুর মধ্যে ঋদ্ধির ব্যাট বিশ্বাসঘাতকতা করেনি। ১১ ম্যাচে করেছেন ৩১৭ রান। সেরা পারফরম্যান্স ৬৮ রান। পুরনো দল সানরাইজার্স হায়দরাবাদের (Surisers Hyderabad) বিরুদ্ধে। গড় ৩১.৭০। স্ট্রাইক রেট ১২২.৩৯। সঙ্গে রয়েছে তিনটি অর্ধ শতরান।  

 

এগুলো আসলে শুকনো পরিসংখ্যান। আসল ছবি হল ওঁর ফ্ল্যাটে রবিবাসরীয় রাতের সেই মুহূর্ত। যখন বাবার কথা শোনার জন্য টিভির সামনে হাসিমুখে দাঁড়িয়ে রয়েছে কন্যা আনভি। কিংবা নিজের খেয়ালে গুজরাত টাইটান্সের পতাকা নাড়াচ্ছে ছেলে আনভে। ঋদ্ধি এই মুহূর্তগুলোই উপভোগ করতে পারেননি। তবে তিনি বারবার এমন সোনালি মুহূর্তের সঙ্গে নিজেকে জড়িয়ে রাখতে চান। এই মায়ায় নিজেকে বেধে ফেলতে চান।

আর মাত্র কয়েকটা ঘণ্টার অপেক্ষা। সব বিতর্ক, সব পারফরম্যান্স পিছনে ফেলে রেখে ঘরে ফিরবেন ঋদ্ধি। পরিবারের জন্য।  

আরও পড়ুন: Hardik Pandya, IPL Final 2022: Mumbai Indians-এর ব্রাত্য Hardik এখন Gujarat Titans-এর ইতিহাস লিখলেন

আরও পড়ুন: IPL 2022: ক্রোড়পতি লিগে কেমন পারফরম্যান্স করল Wriddhi, Shami-দের বাংলা? ছবিতে দেখুন

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.