Ravichandran Ashwin, WTC Final 2023: 'বিশ্বের এক নম্বর স্পিনারকে কেউ বসিয়ে রাখে!' অশ্বিন ছাঁটাই হতেই রোহিতকে ধমক আজহারের

মাত্র ৯২টি টেস্টে ৪৭৪টি উইকেট। বাঁহাতি ব্যাটারদের বিরুদ্ধে অশ্বিনের রেকর্ড দারুণ। সেটা কীভাবে ভুলে গেল ভারতীয় দল? ফের প্রশ্ন তুললেন রাগে গজগজ করতে থাকা আজ্জু। তবে আজহার ভারতীয় দলের অধিনায়ককে বিদ্ধ করলেও, অজি অধিনায়ক প্যাট কামিন্সও কিন্তু চার পেসার ও এক স্পিনার কম্বিনেশনে দল গড়েছেন। 

Reported By: সব্যসাচী বাগচী | Edited By: সব্যসাচী বাগচী | Updated By: Jun 7, 2023, 07:46 PM IST
Ravichandran Ashwin, WTC Final 2023: 'বিশ্বের এক নম্বর স্পিনারকে কেউ বসিয়ে রাখে!' অশ্বিন ছাঁটাই হতেই রোহিতকে ধমক আজহারের
টিম কম্বিনেশন বজায় রাখার স্বার্থে ছাঁটাই রবিচন্দ্রন অশ্বিন! ছবি: টুইটার

সব্যসাচী বাগচী 

সচিন তেন্ডুলকর (Sachin Tendulkar) জোর গলায় বলে দিয়েছিলেন, 'ওভালে দুই স্পিনার দরকার। রবীন্দ্র জাদেজার (Ravindra Jadeja) সঙ্গে রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin) খেলবেই'। ভারতীয় ক্রিকেটের আর এক প্রবাদপ্রতিম সৌরভ গঙ্গোপাধ্যায়ও (Sourav Ganguly) দলের অভিজ্ঞ অফ স্পিনারকে দেখতে চেয়েছিলেন। কিন্তু সেটা আর হল কোথায়! বিশ্ব টেস্ট ফাইনালের (ICC World Test Championship Final 2023) প্রথম একাদশ থেকে বাদ গেলেন বিশ্বের এক নম্বর বোলার! টস শেষ হতেই সবাইকে চমকে দিলেন টিম ইন্ডিয়ার (Team India) অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma)। তাঁর দাবি ছিল, টিম কম্বিনেশনের জন্যই এমন কঠিন সিদ্ধান্ত নিতে হল। যদিও রোহিতের এমন সিদ্ধান্ত মেনে নিতে পারছেন না মহম্মদ আজহারউদ্দিন (Mohammed Azharuddin)। হেড কোচ রাহুল দ্রাবিড় (Rahul Dravid) ও রোহিতের 'অদ্ভুত' সিদ্ধান্তকে ভুলেভরা' বলে দাবি করলেন ভারতের প্রাক্তন অধিনায়ক। 

খেলা শুরু হতেই আজ্জুকে টেলিফোনে যোগাযোগ করেছিল জি ২৪ ঘণ্টা। অশ্বিনকে ছাঁটাই করা নিয়ে প্রশ্ন করতেই তিনি বলেন, "আমার মতে ভারতীয় টিম ম্যানেজমেন্ট ঘাসে ভরা পিচ দেখে সেই ফাঁদে পা দিল। খোলা চোখে দেখে মনে হচ্ছে ঘাসের জন্য পিচ থেকে অনেক বাউন্স আদায় করা যাবে। তবে যত সময় যাবে এই পিচ শুকনো হয়ে যাবে। রোহিত ও রাহুল দ্রাবিড় হয়তো ভেবেছে ঘাসে ভরা পিচে অস্ট্রেলিয়াকে প্রথম ইনিংসে দ্রুত অল আউট করে স্কোরবোর্ডে বড় রান তুলতে পারলেই ফাইনাল জিতে যাবে! কিন্তু সেটা তো বুমেরাং হতেই পারে। বিপক্ষ শিবিরে একাধিক বাঁহাতি ব্যাটার আছে। সেটা কিন্তু ভারতীয় দলের মনে রাখা উচিত ছিল।" 

মাত্র ৯২টি টেস্টে ৪৭৪টি উইকেট। বাঁহাতি ব্যাটারদের বিরুদ্ধে অশ্বিনের রেকর্ড দারুণ। সেটা কীভাবে ভুলে গেল ভারতীয় দল? ফের প্রশ্ন তুললেন রাগে গজগজ করতে থাকা আজ্জু। যোগ করলেন, "মেঘলা আবহাওয়া ও পিচে ঘাস দেখে রোহিত এত বড় ভুল সিদ্ধান্ত নিয়ে ফেলল! অশ্বিনের মোট ৪৭৪ উইকেটের মধ্যে  ২৪১ উইকেট বাঁহাতি ব্যাটারদের বিরুদ্ধে। গত বর্ডার-গাভাসকর ট্রফি এর জ্বলন্ত প্রমাণ। সেই সিরিজে ২৫ উইকেটের ১৫টি এসেছিল বাঁহাতি ব্যাটারদের বিরুদ্ধে। এমন ক্রিকেটারকে কীভাবে দলের বাইরে রাখতে পারে! ভেবে পাচ্ছি না।" 

আরও পড়ুন: WTC Final 2023, Coromandel Express Accident: করমণ্ডলে দুর্ঘটনাগ্রস্তদের প্রতি সহমর্মিতা,কালো আর্মব্যান্ড পরে মাঠে টিম ইন্ডিয়া

আরও পড়ুন: Wrestlers Protest: ব্রিজভূষণের গ্রেফতারি ছাড়া কেন্দ্রকে আর কোন কোন শর্ত দিলেন ভিনেশ-সাক্ষীরা? জানতে পড়ুন

আজহার ভারতীয় দলের অধিনায়ককে বিদ্ধ করলেও, অজি অধিনায়ক প্যাট কামিন্সও কিন্তু চার পেসার ও এক স্পিনার কম্বিনেশনে দল গড়েছেন। যদিও আজ্জু এই তত্বকে পাত্তা দিচ্ছেন না। তিনি ফের বলে দিলেন, "অষ্ট্রেলিয়ার কাছে ন্যাথান লিও ছাড়া ভালো মানের স্পিনার নেই। তাই ওরা চার পেসার নিয়ে খেলতে নেমেছে। কিন্তু ভারতের কাছে তো অশ্বিনের মতো বিশ্বমানের স্পিনার আছে। বিশ্বের এক নম্বর স্পিনারকে কেউ বসিয়ে রাখে!"  

নিন্দুকদের মতে অশ্বিন ঘরের মাঠে সফল হলেও, বিদেশে তেমনভাবে নিজেকে মেলে ধরতে পারেননি। সেটাও মানতে রাজি নন আজহার। তাঁর আরও দাবি, "গত অস্ট্রেলিয়া সফরে চাপের মধ্যে অশ্বিন বল হাতে পারফর্ম করেছে। পিঠে ব্যথা নিয়েও ব্যাট করেছে। সেগুলো টিম ম্যানেজমেন্ট কীভাবে ভুলে গেল! আর তাছাড়া র‍্যাঙ্ক টার্নার ছাড়া দুই স্পিনার খেলানো যাবে না, এমন নিয়ম কি ক্রিকেটে আছে?" 

তবে অশ্বিনকে ছাঁটাই করার পর্ব কিন্তু নতুন নয়। এর আগে সেটা হল ২০১১ সালের বিশ্বকাপের ফাইনালের প্রথম একাদশে অশ্বিন জায়গা পাননি। ২ এপ্রিল শ্রীলঙ্কার বিরুদ্ধে সেই ফাইনালে খেলেছিলেন হরভজন সিং। এরপর বিরাট কোহলির জমানায় বিদেশে একাধিক টেস্টে অশ্বিন সাজঘরে বসেছিলেন। এবারও তাঁকে রোহিত ও রাহুল দ্রাবিড়ের সিদ্ধান্ত মেনে নিতে হল। আর তাই বিশ্বের এক নম্বর বোলারকে সাইডলাইনের বাইরে থেকেই মেগা ফাইনাল দেখতে হবে। কারণ 'দলের স্বার্থে' অশ্বিন যে দর্শক!   

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)    

.