জিতল নাছোড় লড়াই, পোস্টারই মায়ের কাছে ফেরাল হারানো ছেলেকে

কতদিন পর মা ডাক শুনলেন জাবেদা বিবি। সেই চার মাস আগে মালদা মেডিক্যাল কলেজের আউটডোরে ডাক্তার দেখাতে গিয়ে একত্রিশ বছরের ছেলেকে হারিয়ে ফেলেছিলেন।

Updated By: Feb 8, 2019, 02:55 PM IST
জিতল নাছোড় লড়াই, পোস্টারই মায়ের কাছে ফেরাল হারানো ছেলেকে

নিজস্ব প্রতিবেদন: জিতে গেল জাবেদা বিবির নাছোড় লড়াই। পাশে দাঁড়ায়নি পুলিস, ছিলেন না কোনও আত্মীয়স্বজনও। হারানো ছেলেকে খুঁজতে ভরসা ছিল এক দিস্তা পোস্টার। তাকে সম্বল করেই শেষপর্যন্ত দক্ষিণ দিনাজপুরের কুশমান্ডিতে ছেলেকে পেলেন মালদার মা।

আরও পড়ুন: বিনিয়োগে ১০ লক্ষ কর্মসংস্থানের সম্ভাবনা, বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলনে ঘোষণা মুখ্যমন্ত্রীর

কতদিন পর মা ডাক শুনলেন জাবেদা বিবি। সেই চার মাস আগে মালদা মেডিক্যাল কলেজের আউটডোরে ডাক্তার দেখাতে গিয়ে একত্রিশ বছরের ছেলেকে হারিয়ে ফেলেছিলেন। সেই লড়াই শুরু। প্রথম দিকে পুরাতন মালদা থানায় গিয়ে হত্যে দিয়ে পড়ে থাকতেন। একসময় বুঝতে পারেন, কোনও লাভ নেই । জেদ চেপে যায় জাবেদা বিবির। নিজেই মানসিক ভারসাম্যহীন ছেলের ছবি দিয়ে পোস্টার বানান। সঙ্গে প্রতিবেশির ফোন নম্বর। ছেলের খোঁজে বালুরঘাট থেকে বুনিয়াদপুর, মালদা থেকে মুর্শিদাবাদ চষে ফেলেন সত্তর বছরের বৃদ্ধা। জায়গায় জায়গায় পোস্টার সেঁটে খোঁজ চলতে থাকে। সঙ্গে বাড়তে থাকে ঋণের বোঝা।

আরও পড়ুন, তাপমাত্রা বাড়লেও সরস্বতী পুজোর দিন থেকেই রাজ্যে ফের ফিরতে চলেছে শীত

অবশেষে দক্ষিণ দিনাজপুরের কুশমান্ডি থেকে প্রতিবেশীর নম্বরে ফোন আসে। গ্রামের কয়েকজনকে নিয়ে কুশমান্ডির মহিপালে হাজির হন জাবেদা বিবি।  ছেলের দেখা পেয়ে চোখের জল বাঁধ মানে নি মায়ের। আর দীর্ঘ চার মাস পর মায়ের কাছে ফিরে, মায়ের হাতের রান্না খেয়ে ছেলের চোখেমুখেও শুধুই তৃপ্তি।

.