উচ্চমাধ্যমিক ২০১৭-এর তিন অনন্য প্রাপ্তি

বিদ্যাসাগর ভবনে প্রকাশিত হল ২০১৭ সালের উচ্চমাধ্যমিকের ফল। রাজ্যের মোট এনরোল্ড পরীক্ষার্থী- ৭,৭৩,৮৬৪। পাস করেছে- ৬,২২,৪৩৫ পরীক্ষার্থী, পাসের হার- ৮৪.২০ শতাংশ। গত বছরের থেকে ০.৫৫ শতাংশ বেড়েছে পাসের হার।

Updated By: May 30, 2017, 11:04 AM IST
উচ্চমাধ্যমিক ২০১৭-এর তিন অনন্য প্রাপ্তি

ওয়েব ডেস্ক: বিদ্যাসাগর ভবনে প্রকাশিত হল ২০১৭ সালের উচ্চমাধ্যমিকের ফল। রাজ্যের মোট এনরোল্ড পরীক্ষার্থী- ৭,৭৩,৮৬৪। পাস করেছে- ৬,২২,৪৩৫ পরীক্ষার্থী, পাসের হার- ৮৪.২০ শতাংশ। গত বছরের থেকে ০.৫৫ শতাংশ বেড়েছে পাসের হার।
জেলা হিসাবে পূর্ব মেদিনীপুর থেকে সবচেয়ে বেশী পরীক্ষার্থী পাস করেছে। কিন্তু এসবের পাশাপাশি তিনটি বিষয় একেবারে অভিনব এবারের উচ্চমাধ্যমিকের ফলে।

১. এবছরই প্রথম স্কলারশিপ সংক্রান্ত বিশেষ ওয়েব পেজ প্রকাশ করা হল মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুপ্রেরণায় বলে জানানো হয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের পক্ষে।  

২. এবারে প্রথম জেলার প্রথম ছাত্র ও ছাত্রীর নাম এবং তাদের বিদ্যালয়ের নামও প্রকাশিত হবে সংসদের ওয়েবসাইটে।

৩. ২০১৭ সালে ড্রপ আউট রেট এক শতাংশের কমে নেমে এসেছে।

এবারের উচ্চমাধ্যমিকের ফলে ৯৯.২ শতাংশ নম্বর পেয়ে প্রথম অর্চিষ্মাণ পাণিগ্রাহী। উল্লেখযোগ্যভাবে মাধ্যমিকেও দ্বিতীয় হয়েছিল হুগলি কলেজিয়েট স্কুলের ছাত্র অর্চিষ্মান। যুগ্মভাবে দ্বিতীয় স্থানে উপমন্যু চক্রবর্তী (কলকাতা) ও মায়াঙ্ক চট্টোপাধ্যায় (হুগলি)। উভয়েরই সংগ্রহে ৯৮.৪ শতাংশ নম্বর। ৯৭.৮ শতাংশ নম্বর পেয়ে যুগ্ম তৃতীয় হয়েছে শুভম সিনহা ও সুরজিত্‌ লোহার।

উল্লেখ্য, সকাল সাড়ে দশটা থেকে মোট ৫৬টি কেন্দ্র থেকে মার্কসিট ও সার্টিফিকেট বিদ্যালয়ের প্রতিনিধিদের হাতে তুলে দেওয়া হবে। আজই ছত্ররা পেয়ে যাবে। আগামী বছরের পরীক্ষার সম্পর্কে বিশদ বিবরণ সংসদের ওয়েবসাইটে তুলে দেওয়া হবে বলে জানানো হয়েছে। (আরও পড়ুন- wbresults.nic.in অথবা wbchse.nic.in-এই ওয়েবসাইটে লগ ইন করে উচ্চ-মাধ্যমিকের রেজাল্ট জানুন )

.