LIC বিক্রির পরিকল্পনা বাতিল করুন, নির্মলা সীতারমনকে চিঠি অমিত মিত্রের

অমিত মিত্র লিখেছেন, শুনছি এলআইসি-ও বিক্রি করা হবে। দেশের অর্থনীতিতে ২০২০-২১ অর্থবর্ষে এলআইসি দিয়েছে ৩৬.৭৬ লাখ কোটি টাকা

Updated By: Aug 2, 2021, 12:06 PM IST
LIC বিক্রির পরিকল্পনা বাতিল করুন, নির্মলা সীতারমনকে চিঠি অমিত মিত্রের

নিজস্ব প্রতিবেদন: রাজ্যে থেকে একাধিক কেন্দ্রীয় সংস্থার দফতর অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ার প্রতিবাদ করে কেন্দ্রকে চিঠি দিয়েছিলেন অর্থমন্ত্রী অমিত মিত্র। এবার এলআইসি সহ অন্যান্য সরকারি বিমা কোম্পানির বেসরকারিকরণের প্রতিবাদ করে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনকে চিঠি লিখলেন অমিত মিত্র।

আরও পড়ুন-Tokyo Olympics 2020: হকিতে অলিম্পিক্স সেমিফাইনালে ভারত, ইতিহাস লিখল দেশের মেয়েরা

দেশের সরকারি বিমা কোম্পানিগুলিকে বেসরকারিকরণ করার নীতি গ্রহণ করেছে কেন্দ্র। এই খবর গোটা দেশের জন্য আতঙ্কের। কারণ দেশের অর্থনীতির পাশাপাশি সাধারণ মানুষের বড় ভরসার জায়গা এই বিমা। সেই বিমাকে বেসরকারিকরণ করা হলে তা দেশের কোটি কোটি মানুষের দুর্দশা বড়িয়ে দেবে।

অমিত মিত্র লিখেছেন, খবর আছে দেশের ৪ বিমা কোম্পানিকে বেসরকারিকরণ করার পরিকল্পনা করেছে কেন্দ্র। পাশাপাশি বিমা আইনে এমন কিছু সংশোধন আনছে যাতে বেসরকারিকরণের পথ সুগম হবে। বেসরকারিকরণ করা হচ্ছে ইউনাইটেড ইন্ডিয়া ইনসিওরেন্স কোম্পানিকে। এই কোম্পানিত কাজ করেন ১৩,৯৬১ মানুষ। প্রিমিয়াম হিসেবে কোম্পানিটি বছরে তোলে ১৭,৫১৫ কোটি টাকা। এই টাকার অধিকাংশই খেটে খাওয়া গরিব মানুষের। তাই এটির বেসরকারিকরণ করা হলে আতঙ্কে ভুগবে গরিব মানুষ।

আরও পড়ুন-Corona Update in India: স্বস্তি বাড়িয়ে কমল দৈনিক সংক্রমণ, মৃত্যুর হারও কম

দেশের সর্ব বৃহত্ বিমা কোম্পানি এলআইসি বিক্রির আশঙ্কা করে অমিত মিত্র লিখেছেন, শুনছি এলআইসি-ও বিক্রি করা হবে। দেশের অর্থনীতিতে ২০২০-২১ অর্থবর্ষে এলআইসি দিয়েছে ৩৬.৭৬ লাখ কোটি টাকা। পাশাপাশি সরকার ও সরকারি প্রতিষ্ঠানগুলি এলআইসির কাছ থেকে ঋণ নিয়েছে ২১,০০০ কোটি টাকা। তাই দেশের অর্থনীতিতে এই প্রতিষ্ঠানের অবদান খুব সহজেই বোঝা যায়। এই কোম্পানির সঙ্গে জড়িয়ে রয়েছে ১২-১৫ লাখ মানুষের জীবিকা। তাই এই ধরনের সরকারি প্রতিষ্ঠান বেসরকারিকরণের নীতি থেকে সরে আসুক কেন্দ্রে। তা না হলে লাখ লাখ মানুষের জীবন অনিশ্চিত হয়ে পড়বে।
 
(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.