Tokyo Olympics 2020: হকিতে অলিম্পিক্স সেমিফাইনালে ভারত, ইতিহাস লিখল দেশের মেয়েরা

গোটা দেশ এখন 'সোনালী' স্বপ্নে বুঁদ। হকিতে ভারতের পদক জয়ের সম্ভাবনা ক্রমেই উজ্জ্বল হচ্ছে।

Updated By: Aug 2, 2021, 11:12 AM IST
Tokyo Olympics 2020: হকিতে অলিম্পিক্স সেমিফাইনালে ভারত, ইতিহাস লিখল দেশের মেয়েরা

নিজস্ব প্রতিবেদন: 'চক দে ইন্ডিয়া!' টোকিওতে অলিম্পিক্স (Tokyo Olympics 2020) ইতিহাসের পাতায় ভারতের মেয়েরা। অস্ট্রেলিয়াকে ১-০ হারিয়ে এই প্রথমবার ভারতীয় মহিলা হকি দল পৌঁছে গেল অলিম্পিক্সের সেমিফাইনালে। যা অভাবনীয় বললেও কম বলা হয়!

গতকাল ভারতের পুরুষ দলও পৌঁছে গিয়েছিল অলিম্পিক্সের শেষ চারে। এবার ভারতের মেয়েরাও সেই কীর্তি স্থাপন করল। অলিম্পিক্সে পরপর দু'দিন ঐতিহাসিক দিনের সাক্ষী থাকল ভারত। বলাই বাহুল্য যে গোটা দেশ এখন 'সোনালী' স্বপ্নে বুঁদ। হকিতে ভারতের পদক জয়ের সম্ভাবনা ক্রমেই উজ্জ্বল হচ্ছে।

আরও পড়ুন: Tokyo Olympics 2020: ৪১ বছর পর হকিতে অলিম্পিক্সের সেমিফাইনালে ভারত

সোমবার তিনবারের অলিম্পিক্স চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে হারিয়ে প্রথমবার মেয়েদের হকির সেমিফাইনালে উঠে ইতিহাস লিখেছে রানি রামপাল অ্যান্ড কোং। এদিন ভারতের হয়ে একমাত্র গোলটি করেন গুরজিত কৌর। এদিন অস্ট্রেলিয়া ৯টি পেনাল্টি পেয়েও নেট করতে পারেনি। কিন্তু গুরজিত এক শটেই বাজিমাত করে দেন। দ্বিতীয় কোয়ার্টারে তিনি ভারতের হয়ে জয়সূচক গোলটি করেন।

ভারতের মহিলা হকি দলের সেমিফাইনালের যাত্রা সিনেমার চিত্রনাট্যকেও হার মানাবে। এই দলটা এবার অলিম্পিক্সে নেমেই হারের হ্যাটট্রিট করেছিল। প্রথম ম্যাচে নেদারল্যান্ডসের কাছে পাঁচ গোল খেয়েছিলেন রানিরা। এরপর জার্মানি ও গ্রেট ব্রিটেনেরে সামনেও মুখ তুলতে পারেনি ভারত।

পরে আয়ারল্যান্ড ও দক্ষিণ আফ্রিকাকে হারিয়েও ভারতের যোগ্যতা অর্জন ছিল অনিশ্চিত। চতুর্থ দল হিসেবে টিম ইন্ডিয়া কোয়ার্টার ফাইনালে উঠে ইতিহাস লেখেছিল। সেখানে এদিন তিনবারের অলিম্পিক্স জয়ী দলকে ভারতের হারানোটা, কার্যত ভারতীয় ফ্যানেদের কাছেও স্বপ্নের মতো মনে হচ্ছে এখন!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.