Bengal Weather Today: ফের ভারী বৃষ্টির আশঙ্কা উত্তরবঙ্গে, রাজ্য জুড়ে মাঝারি বর্ষার বৃষ্টি

Bengal Weather Today: নিম্নচাপ ছত্রিশগড়ে অবস্থান করছে। এই নিম্নচাপ ক্রমশ পশ্চিমবঙ্গ উত্তর-পশ্চিম দিকে সরে যাবে। দক্ষিণবঙ্গের কয়েকটি জেলাতে ভারী বৃষ্টি হবে বিক্ষিপ্তভাবে। বুধবার থেকে ভারী বৃষ্টির আশঙ্কা উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচ জেলায়। 

Updated By: Jun 27, 2023, 09:14 AM IST
Bengal Weather Today: ফের ভারী বৃষ্টির আশঙ্কা উত্তরবঙ্গে, রাজ্য জুড়ে মাঝারি বর্ষার বৃষ্টি

অয়ন ঘোষাল: কাল থেকে ফের ভারী বৃষ্টির আশঙ্কা উত্তরবঙ্গে। রাজ্য জুড়ে হালকা মাঝারি বর্ষার বৃষ্টি থাকবে। উপকূল সংলগ্ন জেলাগুলিতে দুই এক পশলা ভারী বৃষ্টি হবে। বৃহস্পতিবার থেকে দক্ষিণবঙ্গে তাপমাত্রা ও অস্বস্তি দুটোই বাড়বে।

মৌসুমী অক্ষরেখা পোরবন্দর, আহমেদাবাদ, উদয়পুর, নারনাউল ও ফিরোজপুরের উপর অবস্থান করছে। আগামী দু'দিনে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু গুজরাট এবং রাজস্থানের আরও কিছু অংশে থাকবে এবং হরিয়ানা পঞ্জাবের বাকি অংশে ঢুকে পড়বে।

সিস্টেম

নিম্নচাপ ছত্রিশগড়ে অবস্থান করছে। এই নিম্নচাপ ক্রমশ পশ্চিমবঙ্গ উত্তর-পশ্চিম দিকে সরে যাবে। এই নিম্নচাপ ক্রমশ মধ্যপ্রদেশের দিকে এগিয়ে যাচ্ছে।

এছাড়াও পূর্ব-পশ্চিম অক্ষ রেখা রয়েছে রাজস্থান থেকে বঙ্গোপসাগরের উপর। একটি অফসোর অক্ষরেখা রয়েছে গুজরাট থেকে কেরালা উপকূল পর্যন্ত।

আরও পড়ুন: Uttarpara: স্কুল থেকে পালিয়ে নেশার আসরে! মর্মান্তিক পরিণতি ছাত্রের...

দক্ষিণবঙ্গ

বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। দক্ষিণবঙ্গের কয়েকটি জেলাতে ভারী বৃষ্টি হবে বিক্ষিপ্তভাবে। বৃষ্টি বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে ঝাড়গ্রাম, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, এবং দক্ষিণ ২৪ পরগনা জেলাতে। বুধবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ কিছুটা কমবে। বৃহস্পতিবার থেকে বাড়বে তাপমাত্রা এবং আর্দ্রতাজনিত অস্বস্তি।

উত্তরবঙ্গ

ফের ভারী বৃষ্টির আশঙ্কা রয়েছে। বুধবার থেকে ভারী বৃষ্টির আশঙ্কা উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচ জেলা দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়িতে। ইতিমধ্যেই তিস্তা, তোর্সা, জলঢাকা সহ উত্তরবঙ্গের নদীগুলির জলস্তর বাড়ছে এবং বিপদসীমার কাছাকাছি অবস্থান করছে। ফের ভারী বৃষ্টির কারণে নদীর জলস্তর আরও বাড়তে পারে বলে আশঙ্কা।

আরও পড়ুন: Sabuj Sathi Cycle: সাড়ে সাত হাজারে বিকোচ্ছে সবুজসাথীর সাইকেল! হুলস্থুল বৈদ্যবাটিতে

কলকাতা

বিক্ষিপ্তভাবে কয়েক পশলা বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে মহানগরে। আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। বৃহস্পতিবার থেকে তাপমাত্রা ক্রমশ বাড়বে।

তাপমাত্রার পরিসংখ্যান

কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.৪ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.৪ ডিগ্রি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৮৫ থেকে ৯৭ শতাংশ।

ভিন রাজ্যে

আগামী কয়েক দিনে দেশের বিভিন্ন রাজ্যে তাপমাত্রা নামবে। উত্তর, দক্ষিণ, পূর্ব, পশ্চিম সব দিকেই দেশজুড়ে ভারী বৃষ্টির আশঙ্কা। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে ছত্রিশগড়, মধ্যপ্রদেশ ও বিদর্ভ এলাকায়। ওড়িশা, উত্তরাখণ্ড, মধ্যপ্রদেশ, কোঙ্কন, গোয়া, কেরালা, মাহে এবং রাজস্থানে। বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে পঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড় এবং দিল্লি সহ দেশের বিভিন্ন এলাকায়। শুক্রবার বৃষ্টি বাড়তে পারে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে। অসম, মেঘালয়, অরুণাচল প্রদেশ সহ উত্তর পূর্ব ভারতের সব রাজ্যেই ভারী থেকে অতিভারী বৃষ্টির সতর্কতা রয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.