Sabuj Sathi Cycle: সাড়ে সাত হাজারে বিকোচ্ছে সবুজসাথীর সাইকেল! হুলস্থুল বৈদ্যবাটিতে

০১৫ স্কুল পড়ুয়াদের জন্য় একটি নতুন প্রকল্প চালু করেন মুখ্যমন্ত্রী। নাম, 'সবুজসাথী'। এই প্রকল্পে সরকারি স্কুল, এমনকী মাদ্রাসায়ও নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের বিনামূল্যে সাইকেল দেয় সরকার। 

Updated By: Jun 26, 2023, 11:04 PM IST
 Sabuj Sathi Cycle: সাড়ে সাত হাজারে বিকোচ্ছে সবুজসাথীর সাইকেল! হুলস্থুল বৈদ্যবাটিতে

বিধান সরকার: স্কুলের পুরনো বই-খাতার সঙ্গে বিক্রি করে দেওয়া হচ্ছিল সবুজ সাথীর সাইকেলও! কীভাবে? কাঠগড়ায় স্বয়ং প্রধান শিক্ষক। স্রেফ গাড়ি আটকে বিক্ষোভ নয়, যিনি সাইকেল কিনেছিলেন, তাঁকে মারধর করলেন স্থানীয় বাসিন্দারা। ঘটনাস্থল, হুগলির বৈদ্যবাটি।

দেখতে দেখতে ৮ বছর পার। রাজ্য় পালাবদলের পর, ২০১৫ স্কুল পড়ুয়াদের জন্য় একটি নতুন প্রকল্প চালু করেন মুখ্যমন্ত্রী। নাম, 'সবুজসাথী'। এই প্রকল্পে সরকারি স্কুল, এমনকী মাদ্রাসায়ও নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের বিনামূল্যে সাইকেল দেয় সরকার। 

অভিযোগ, বৈদ্যবাটির বনমালী ইনস্টিটিউশন স্কুলে পুরনো বই-খাতার বিক্রি করে দেওয়া হয় সবুজসাথী ৩ টি সাইকেলে। দাম? সাড়ে সাত হাজার। তখন সাইকেলগুলি গাড়িতে তোলা হচ্ছিল। গাড়িটি আটকান স্থানীয় বাসিন্দারা। শুরু হয় তুমুল বিক্ষোভ।

আরও পড়ুন: Jalpaiguri: মর্গে জমে ২০১৮ থেকে লাশের স্তূপ! মুখ্যমন্ত্রীর সফরকালেই ময়নাতদন্ত বয়কট চিকিৎসকদের

সবুজসাথী সাইকেল বিক্রির অভিযোগ অবশ্য অস্বীকার করেছেন নমালী ইনস্টিটিউশন স্কুলের প্রধান শিক্ষক অমরনাথ ঘোষাল। তাঁর দাবি, 'স্কুলে জমে থাকা কিছু পুরনো বই-খাতা ও ভাঙা জিনিসপত্র বিক্রি করা হয়। যাকে বিক্রি করা হয়েছে সে না বুঝেই গোডাউন থেকে সবুজ সাথীর সাইকেল গাড়িতে তুলে নেয়। এলাকাবাসী তা দেখে গাড়ি আটকে দেয়। টাকা নিয়ে সাইকেল বিক্রি করার অভিযোগ একেবারেই সত্যি নয়'।

 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.