Bengal Weather Today: উত্তরে বিক্ষিপ্ত হলেও বৃষ্টি বাড়বে দক্ষিণে

Bengal Weather Today: উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচ জেলা দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়িতে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি চলবে। বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতে। বুধবার ও বৃহস্পতিবার বৃষ্টির পরিমাণ সামান্য বাড়তে পারে কলকাতায়। 

Updated By: Aug 15, 2023, 09:42 AM IST
Bengal Weather Today: উত্তরে বিক্ষিপ্ত হলেও বৃষ্টি বাড়বে দক্ষিণে

অয়ন ঘোষাল: উত্তরবঙ্গে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হবে। বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে। উপকূলে ও পশ্চিমে ভারী বৃষ্টির সম্ভাবনা।

সিস্টেম

মৌসুমী অক্ষরেখা গোরখপুর ও পাটনা থেকে কোচবিহার হয়ে নাগাল্যান্ড পর্যন্ত বিস্তৃত। দক্ষিন বাংলাদেশের উপর তৈরি হয়েছে আরও একটি ঘুর্ণাবর্ত।

উত্তরবঙ্গ

উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচ জেলা দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়িতে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি চলবে। শুক্রবার বৃষ্টির পরিমাণ কমবে উত্তরবঙ্গে। রবিবার ফের বাড়বে বৃষ্টির পরিমাণ।

মঙ্গলবার ভারী বৃষ্টি হবে দার্জিলিং ও কালিম্পং জেলাতে। বুধবার ভারী বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহার জেলাতে। বৃহস্পতিবার বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার জেলায়। শুক্র ও শনিবার বৃষ্টি কম হলেও রবিবার থেকে বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গে।

দক্ষিণবঙ্গ

বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতে। নদিয়া, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে বৃষ্টির পরিমাণ একটু বেশি থাকবে। বুধবার ও বৃহস্পতিবার উপকূলের জেলাগুলিতে এবং পশ্চিমের জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা।

আরও পড়ুন: Murshidabad: ভয়ংকর! ৩ শিশুকে সটান গঙ্গায় ছুঁড়ে ফেলে দিল এক জওয়ান! তারপর?

মঙ্গলবার স্বাধীনতা দিবসের দিন বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টি দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায় দু’এক পশলা ভারী বৃষ্টির পূর্বাভাস। বুধবার দু-এক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণ ২৪ পরগনা পূর্ব মেদিনীপুর পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম জেলাতে। বৃহস্পতিবার ভারী বৃষ্টির সম্ভাবনা পুরুলিয়া ও বাঁকুড়া জেলাতে।

কলকাতা

বুধবার ও বৃহস্পতিবার বৃষ্টির পরিমাণ সামান্য বাড়তে পারে। বাতাসে জলীয়বাষ্প থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়বে।আংশিক মেঘলা আকাশ থাকবে। দুই-এক  পশলা হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

আরও পড়ুন: Visva Bharati University: সোশ্যাল মিডিয়ায় ছাত্রীর পোস্ট ভাইরাল, অনশনে বসলেন বিশ্বভারতীর উপাচার্য

তাপমাত্রার পরিসংখ্যান

কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.৫ ডিগ্রি। গতকাল  সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩ ডিগ্রি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৬৮ থেকে ৯৪ শতাংশ। 

ভিন রাজ্যে

আগামী ২৪ ঘন্টায় প্রবল বৃষ্টির আশঙ্কা উত্তরাখন্ডে। এরপর বৃষ্টির সম্ভাবনা কমবে। ভারী বৃষ্টি বিক্ষিপ্তভাবে হতে পারে হিমাচল প্রদেশ, উত্তর প্রদেশ, সিকিম, ঝাড়খন্ড এবং ওড়িশাতে। পঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড়, দিল্লিতে বজ্রবিদ্যুৎসহ  বৃষ্টির সম্ভাবনাও থাকছে। আগামীকাল থেকে সেই সম্ভাবনাও কমবে।

উত্তর-পূর্ব ভারতের রাজ্য অরুণাচল প্রদেশ, অসম, মেঘালয়, মনিপুর, মিজোরাম ও ত্রিপুরাতে ভারী বৃষ্টির সম্ভাবনা আগামী শুক্রবার পর্যন্ত। আগামী কয়েকদিনের ভারী বৃষ্টির পূর্বাভাস মধ্যপ্রদেশ, ছত্রিশগড় এবং বিদর্ভে। অন্ধ্রপ্রদেশ উপকূলে আগামী ৪৮ ঘন্টায় ভারী বৃষ্টির আশঙ্কা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.