Bengal Weather Today: বিকেলের পরে আবহাওয়া পরিবর্তন, মাসের শেষে বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে

Bengal Weather Today: পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে ৩১ জানুয়ারি রাতে। বঙ্গোপসাগরে উচ্চচাপ বলয় তৈরি হবে। সোমবার বিকেলের পর আবহাওয়ার পরিবর্তন হবে দক্ষিণবঙ্গে। বুধ ও বৃহস্পতিবার অর্থাৎ জানুয়ারি মাসের শেষ দিন এবং ফেব্রুয়ারি মাসের প্রথম দিন বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Updated By: Jan 29, 2024, 07:40 AM IST
Bengal Weather Today: বিকেলের পরে আবহাওয়া পরিবর্তন, মাসের শেষে বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে

অয়ন ঘোষাল: সোমবার বিকেলের পর আবহাওয়া পরিবর্তন। জানুয়ারি মাসের শেষে ফের বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে।

সিস্টেম

পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে ৩১ জানুয়ারি রাতে। বঙ্গোপসাগরে উচ্চচাপ বলয় তৈরি হবে। এর প্রভাবে সাগর থেকে প্রচুর জলীয়বাষ্প ঢুকবে।

দক্ষিণবঙ্গ

সোমবার বিকেলের পর আবহাওয়ার পরিবর্তন হবে দক্ষিণবঙ্গে। আংশিক মেঘলা আকাশের সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার থেকে সম্পূর্ন মেঘলা আকাশ দক্ষিণবঙ্গের উপকূল ও উপকূল সংলগ্ন বেশিরভাগ জেলাতে। বিকেলের পর আবহাওয়ার পরিবর্তন হবে।

উত্তর-পশ্চিমের ঠাণ্ডা হাওয়ার বদলে পূবালী হওয়ার প্রভাব বাড়বে। মঙ্গলবার থেকে শুক্রবারের মধ্যে তিন থেকে চার ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে। কলকাতা শহরের রাতের তাপমাত্রা ফের ১৬ ডিগ্রি থেকে ১৭ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে যেতে পারে। উধাও হতে পারে শীতের আমেজ।

আরও পড়ুন: Jalpaiguri: উত্তরবঙ্গে মুখ্যমন্ত্রী, সভাস্থল পরিদর্শন করে ফেরার পথে বিধায়কের গাড়িতে হামলা!

বুধ ও বৃহস্পতিবার অর্থাৎ জানুয়ারি মাসের শেষ দিন এবং ফেব্রুয়ারি মাসের প্রথম দিন বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলাতে বৃষ্টির সম্ভাবনা তৈরি হচ্ছে। বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে পূর্ব মেদিনীপুর, দক্ষিণ এবং উত্তর ২৪ পরগনা, নদীয়া, এবং কলকাতা জেলাতে। বাকি জেলাতে বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

উত্তরবঙ্গ

দার্জিলিঙে হালকা বৃষ্টি হতে পারে। কুয়াশার দাপট থাকবে উত্তরবঙ্গের নিচের দিকের জেলাগুলিতে। উত্তর ও দক্ষিণ দিনাজপুরে সকালের দিকে কোল্ড ডে পরিস্থিতির মতো আবহাওয়া তৈরি হবে। বিহারে কোল্ড ডে পরিস্থিতি চলছে। তার প্রভাব পড়বে মালদা ও দিনাজপুরে।

পাহাড় সহ উত্তরবঙ্গের কিছু জেলায় বৃষ্টি বাড়বে মঙ্গলবার থেকে। মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি জেলাতে।

আরও পড়ুন: Malda Shootout: ফের শ্যুটআউট, মালদহে এবার গুলিবিদ্ধ বাবা ও ছেলে!

উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলাতে সকালের দিকে কুয়াশার সম্ভাবনা রয়েছে। ঘন কুয়াশার সতর্কতাও রয়েছে কিছু এলাকায়। কুয়াশার দাপট থাকবে। বেশি কুয়াশা হবে মালদা এবং দুই দিনাজপুরে। জলপাইগুড়ি এবং কোচবিহারেও ঘন কুয়াশার সতর্কতা রয়েছে। দার্জিলিং-এর সমতল এলাকা এবং শিলিগুড়িতেও কুয়াশার দাপট থাকতে পারে।

কলকাতা

সকালে হালকা কুয়াশা থাকবে। পরে আংশিক মেঘলা আকাশ দেখা যাবে। বিকেলের পর বাড়বে জলীয়বাষ্প। মঙ্গলবার থেকে হাওয়া বদল হওয়ার সম্ভাবনা রয়েছে। তাপমাত্রা বাড়তে শুরু করবে। বুধবার ও বৃহস্পতিবার আকাশ মেঘলা থাকার সম্ভাবনা রয়েছে। হতে পারে সামান্য বৃষ্টি। শুক্রবারের মধ্যে কলকাতায় রাতের তাপমাত্রা বেড়ে ১৬ বা ১৭ এর ঘরে পৌঁছাতে পারে।

পরিসংখ্যান

রাতের তাপমাত্রা ১২.৯ ডিগ্রি থেকে বেড়ে ১৩.৬ ডিগ্রি হয়েছে। গতকাল  দিনের তাপমাত্রা ২৩.৪ ডিগ্রি থেকে বেড়ে ২৩.৭ ডিগ্রি। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ রাতে ৩৮ শতাংশ এবং দিনে থেকে ৯৩ শতাংশ।

দেশের অন্যান্য রাজ্য

নতুন করে পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব পড়বে উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায়। বুধ ও বৃহস্পতিবার জম্মু-কাশ্মীর ও লাদাখ সহ উত্তরাখণ্ডের পার্বত্য এলাকায় বৃষ্টির সঙ্গে তুষারপাতের সম্ভাবনা রয়েছে। বৃষ্টি হতে পারে পঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড় এবং উত্তর প্রদেশের কিছু অংশে। বুধবার থেকে শুক্র শনিবার পর্যন্ত এই বৃষ্টি চলতে পারে। কোল্ড ডে পরিস্থিতি উত্তর প্রদেশ, পঞ্জাব, হরিয়ানা, মধ্যপ্রদেশ এবং রাজস্থানে। কুয়াশার সঙ্গে সঙ্গে কোল্ড ডে পরিস্থিতি পঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড় এবং রাজস্থানে। বিহারেও কোল্ড ডে পরিস্থিতি শনিবার পর্যন্ত।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.