Bengal Weather Update: সপ্তাহান্তে বৃষ্টির সম্ভাবনা দক্ষিণে, উত্তরে কম বৃষ্টির পরিমাণ

ক্ষিণবঙ্গে নিম্নচাপের প্রভাবে উপকূলের জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। পাশাপাশি উপকূলের জেলায় হালকা ঝোড়ো হাওয়া এবং ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের ক্ষেত্রে আগামী কয়েক দিন বৃষ্টির পরিমাণ কম থাকবে বলে জানা গিয়েছে।

Updated By: Sep 9, 2022, 07:32 AM IST
Bengal Weather Update: সপ্তাহান্তে বৃষ্টির সম্ভাবনা দক্ষিণে, উত্তরে কম বৃষ্টির পরিমাণ
ফাইল চিত্র

অয়ন ঘোষালউইক এন্ডে নিম্নচাপের বৃষ্টির হওয়ার সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের উপকূলের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ বেশি হবে বলে জানা গিয়েছে। এছাড়াও ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে কয়েকটি জেলায়। কলকাতায় আজ আংশিক মেঘলা আকাশ দেখা যাবে। আর্দ্রতা জনিত অস্বস্তি আর তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় উপরে থাকবে বলেও জানা গিয়েছে। আজ সকালের সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৬ ডিগ্রি। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ ডিগ্রি। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ছিল ৯৪ শতাংশ। গত ২৪ ঘন্টায় আলিপুরে বৃষ্টি হয়েছে সাত মিলিমিটার। 

নিম্নচাপের ক্ষেত্রে পূর্ব মধ্য বঙ্গোপসাগর এবং দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এলাকায় তৈরি হওয়া নিম্নচাপ শক্তি বাড়াচ্ছে বলে জানা গিয়েছে। এটি ক্রমশ ওড়িশা এবং অন্ধ্র উপকূলের দিকে এগোচ্ছে বলেও জানা গিয়েছে।

দক্ষিণবঙ্গে নিম্নচাপের প্রভাবে উপকূলের জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। পাশাপাশি উপকূলের জেলায় হালকা ঝোড়ো হাওয়া এবং ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম জেলায়  আবহাওয়া খারাপ হতে পারে শনিবার থেকে সোমবারের মধ্যে। শনিবার থেকে সোমবার পর্যন্ত এই পাঁচ জেলাতে ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে বলে জানানো হয়েছে। কলকাতা সহ দক্ষিণবঙ্গের উপকূল সংলগ্ন জেলাগুলোতে মাঝারি বৃষ্টির সঙ্গে দুই এক পশলা ভারী বৃষ্টি হতে পারে শনি অথবা রবিবার। আজ এবং কাল তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় উপরে থাকবে এবং বাতাসে জলীয় বাষ্প থাকায় আর্দ্রতা জনিত অস্বস্তি থাকবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা থাকছে বলেও জানানো হয়েছে।

আরও পড়ুন: Siliguri: ১৫ দিন ধরে সহবাস, বিয়ে করতে যাওয়ার পথে বেপাত্তা প্রেমিক! রাস্তায় তরুণীর 'কান্নাকাটি'

উত্তরবঙ্গের ক্ষেত্রে আগামী কয়েক দিন বৃষ্টির পরিমাণ কম থাকবে বলে জানা গিয়েছে। ভারী বৃষ্টির সম্ভাবনা নেই বলেই জানানো হয়েছে। হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে, সঙ্গে বজ্রবিদ্যুৎ সহ এই বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গের উপরের দিকের চার জেলা দার্জিলিং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়িতে। সোমবার থেকে বৃষ্টি কিছুটা বাড়তে পারে উত্তরবঙ্গের জেলায়।

মৌসুমী অক্ষরেখা জয়সালমীর, কোটা, গুনা,  রায়পুর এবং ভুবনেশ্বর হয়ে পূর্ব মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। একটি অক্ষরেখা রয়েছে পূর্ব মধ্য বঙ্গোপসাগরের ঘূর্ণাবর্ত থেকে কেরালা পর্যন্ত।

 ভিন রাজ্যের ক্ষেত্রে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে মধ্য মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ, ইয়ানাম, তেলেঙ্গানা, কর্ণাটক, কেরল,মাহে, ওড়িশা, কোঙ্কন, গোয়া, গুজরাট, অসম, মেঘালয় এবং অরুনাচল প্রদেশে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.