Bengal Weather Update: উত্তরবঙ্গে বৃষ্টি, আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়বে দক্ষিণবঙ্গে

Bengal Weather Update: তাপমাত্রা বাড়বে বলে জানানো হয়েছে দক্ষিণবঙ্গে। কলকাতা সহ দক্ষিণবঙ্গে গরম ও সঙ্গে আর্দ্রতাজনিত অস্বস্তি দুইই বাড়বে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় বেলা বাড়লেই অস্বস্তি বাড়বে। আগামী চার থেকে পাঁচ দিন ৩০ ডিগ্রি সেলসিয়াস-এর উপরেই থাকবে পারদ।

Updated By: Feb 24, 2023, 07:39 AM IST
Bengal Weather Update: উত্তরবঙ্গে বৃষ্টি, আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়বে দক্ষিণবঙ্গে

অয়ন ঘোষাল: উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভাবনা রয়েছে শুক্রবার। থাকবে কুয়াশার দাপট। যদিও গরম আরও বাড়বে দক্ষিনে। একইসঙ্গে বৃষ্টি ও কুয়াশা সম্ভাবনাও রয়েছে।

আগামী কয়েক দিন দার্জিলিং, কালিম্পং অঞ্চলে হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে।  দক্ষিণবঙ্গে আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই বলেই জানানো হয়েছে।

উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়ি এই পাঁচ জেলাতেই কুয়াশার দাপট থাকবে। দুই এক জায়গায় বিক্ষিপ্তভাবে ঘন কুয়াশার সতর্কতা রয়েছে। দক্ষিণবঙ্গের উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, কলকাতা, হাওড়া এবং হুগলিতে কুয়াশার পরিমাণ বেশি থাকবে। নদিয়া, মুর্শিদাবাদ এবং বীরভূম সহ বাকি জেলাতেও হালকা থেকে মাঝারি কুয়াশা থাকবে সকালের দিকে।

তাপমাত্রা বাড়বে বলে জানানো হয়েছে দক্ষিণবঙ্গে। কলকাতা সহ দক্ষিণবঙ্গে গরম ও সঙ্গে আর্দ্রতাজনিত অস্বস্তি দুইই বাড়বে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় বেলা বাড়লেই অস্বস্তি বাড়বে। আগামী চার থেকে পাঁচ দিন ৩০ ডিগ্রি সেলসিয়াস-এর উপরেই থাকবে পারদ। সর্বনিম্ন তাপমাত্রা একই থাকবে। দিনের তাপমাত্রা আরও সামান্য বাড়তে পারে। দখিনা বাতাস ও দক্ষিণ পশ্চিমের বাতাস বইছে রাজ্যের উপর দিয়ে। এর ফলে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে রাজ্যে। এর প্রভাবে উত্তরবঙ্গে বৃষ্টি ও দক্ষিণবঙ্গে আংশিক মেঘলা আকাশের সম্ভাবনা রয়েছে। জলীয়বাষ্প বেশি থাকায় ভোরের দিকে বা খুব সকালে পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনা ও সংলগ্ন কলকাতা, হাওড়া, ও হুগলিতে আংশিক মেঘলা আকাশ থাকলেও পরে পরিষ্কার আকাশ দেখা যাবে। আকাশ পরিষ্কার হবে এবং আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়বে।

আরও পড়ুন: Amartya Sen: বিশ্বভারতীকে খোঁচা! বোলপুর ছাড়ার আগে জমি নিয়ে কী বললেন অমর্ত্য?

কলকাতায় সকালের দিকে কুয়াশা থাকবে এবং পরে আংশিক মেঘলা আকাশ দেখা যাবে। দিনে রাতের তাপমাত্রা স্বাভাবিকের উপরে থাকায় গরম অনুভূত হবে। দিনের বেলায় সামান্য আর্দ্রতাজনিত অস্বস্তিও হতে পারে।

তাপমাত্রার পরিসংখ্যানের ক্ষেত্রে শুক্রবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২২.৮ ডিগ্রি থেকে বেড়ে হবে ২৪  ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় চার ডিগ্রি বেশি। বৃহস্পতিবার দিনের তাপমাত্রা ছিল ৩২.৫ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৩৬ থেকে ৯৫ শতাংশ। আগামী ২৪ ঘন্টায় কলকাতা শহরে তাপমাত্রা থাকবে ২৪ ডিগ্রি সেলসিয়াস থেকে ৩৩ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।

আরও পড়ুন: Garbeta Accident: গড়বেতায় মা-ছেলেকে পিষে দিল বেপরোয়া বালির গাড়ি, তমলুকে লরি ঢুকল ক্যান্টিনে

নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে শনিবার ২৫ ফেব্রুয়ারি। এই মুহূর্তে উত্তর পশ্চিম ভারতে একটি পশ্চিমী ঝঞ্ঝা রয়েছে। পূর্ব ভারতের রয়েছে একটি অক্ষরেখা।

দক্ষিণ পশ্চিমী বাতাসের প্রভাবে আগামী তিন দিন বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে সিকিম ও উত্তরবঙ্গের পার্বত্য এলাকার জেলাগুলিতে। শনিবার পর্যন্ত হালকা মাঝারি বৃষ্টি, বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি হতে পারে অরুণাচল প্রদেশ, অসম, নাগাল্যান্ড, মনিপুর এবং সিকিমে। উত্তর পশ্চিম ভারতে তিনদিন একই রকম আবহাওয়া থাকবে। পরে ২ ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে। তবে ভারতবর্ষে বেশিরভাগ এলাকাতেই তাপমাত্রা স্বাভাবিকের উপরে থাকবে। উত্তর পশ্চিম ভারত, মধ্য ভারত, পূর্ব ভারত এবং পশ্চিম ভারতের বিভিন্ন রাজ্যে তাপমাত্রা আগামী কয়েক দিনে স্বাভাবিকের তুলনায় তিন থেকে পাঁচ ডিগ্রি বেশি থাকবে বলে অনুমান আবহাওয়াবিদদের।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.