Bengal Weather Update: বুধবার মরসুমের শেষ শীতল দিন, এবার থেকে বাড়বে উষ্ণতার পারদ

Bengal Weather Update: কলকাতায় মূলত পরিষ্কার আকাশ থাকবে। বুধবারই কার্যত শেষবারের মতো হালকা শীতের আমেজ পাবেন সাধারণ মানুষ। বৃহস্পতিবার থেকে শীতের আমেজ উধাও হবে এবং উষ্ণতার দিন শুরু।

Updated By: Feb 15, 2023, 07:25 AM IST
Bengal Weather Update: বুধবার মরসুমের শেষ শীতল দিন, এবার থেকে বাড়বে উষ্ণতার পারদ

অয়ন ঘোষাল: বঙ্গে শীতের শেষ দিন। বৃহস্পতিবার থেকে ক্রমশ বাড়তে থাকবে দিন ও রাতের তাপমাত্রা। উত্তরবঙ্গে কুয়াশার প্রভাব আরও দুদিন থাকবে। উত্তরবঙ্গের বেশিরভাগ জেলাতে হালকা মাঝারি কুয়াশা দেখা যাবে। বিক্ষিপ্তভাবে ঘন কুয়াশা হতে পারে জেলার কিছু অংশে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি এবং কোচবিহারে কুয়াশার সম্ভাবনা বেশি বলে জানানো হয়েছে।

দক্ষিণবঙ্গে বৃষ্টি বা কুয়াশার কোনও সম্ভাবনা নেই। মেঘমুক্ত পরিষ্কার আকাশ দেখা যাবে। বৃহস্পতিবার থেকে দিন ও রাতের তাপমাত্রা দুটোই ক্রমশ বাড়বে। পরবর্তী তিন থেকে চার দিনের মধ্যে প্রায় তিন থেকে পাঁচ ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের।

কলকাতায় মূলত পরিষ্কার আকাশ থাকবে। বুধবারই কার্যত শেষবারের মতো হালকা শীতের আমেজ পাবেন সাধারণ মানুষ। বৃহস্পতিবার থেকে শীতের আমেজ উধাও হবে এবং উষ্ণতার দিন শুরু।

তাপমাত্রার পরিসংখ্যানের ক্ষেত্রে সকালে সর্বনিম্ন তাপমাত্রা ১৫.৫ ডিগ্রি থাকবে। মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭.৪ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ২৭ থেকে ৮৮ শতাংশ।

আরও পড়ুন: Burdwan Medical College: জ্বর-সর্দি সঙ্গে প্রবল শ্বাসকষ্ট, শিশুদের বেডের ব্যবস্থা করতে হিমশিম খাচ্ছে বর্ধমান মেডিক্যাল

মঙ্গলবার নতুন করে উত্তর-পশ্চিম ভারতে ঝঞ্ঝা ঢুকেছে। উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায় পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব থাকবে বৃহস্পতিবার পর্যন্ত।

বৃহস্পতিবার পর্যন্ত বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা রয়েছে উত্তর পশ্চিম ভারতে। বৃষ্টি ও হালকা তুষারপাত হতে পারে কাশ্মীর, গিলগিট বাল্টিস্থান, লাদাখ ও মুজাফফরাবাদ এলাকায়। বৃহস্পতিবারের মধ্যে হালকা বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা রয়েছে উত্তর-পূর্ব ভারতের অরুণাচল প্রদেশে। আগামী ২৪ ঘন্টায় ৩০ থেকে ৩৫ কিলোমিটার গতিবেগে হাওয়া (strong surface wind) বইবে উত্তর পশ্চিম ভারতের সমতল এলাকায়।

আরও পড়ুন: Rajgunj: কবর খুঁড়ে কেটে নেওয়া হল মৃতদেহের মাথা! সন্দেহের তির স্থানীয় কিশোরীর পরিবারের দিকে

দেশজুড়ে উষ্ণতার ছোঁয়া দেখা যাবে এবার থেকে। বৃহস্পতিবার থেকে সারাদেশে ঊর্ধ্বমুখী হবে পারদ। বৃহস্পতিবার থেকেই তাপমাত্রা বাড়বে বলেও জানানো হয়েছে। পরবর্তী দুই থেকে তিন দিনে প্রায় তিন থেকে পাঁচ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে, এমনটাই অনুমান আবহাওয়াবিদদের। মধ্য ভারতে ও পশ্চিম ভারতে তাপমাত্রা একই থাকবে আগামী কয়েক দিন। আগামী দুদিনে উত্তর পশ্চিম ভারতে তাপমাত্রা বাড়বে। তিন থেকে পাঁচ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পরে বলে অনুমান আবহাওয়াবিদদের।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.