kalipuja 2023: কালীপুজো হয় বটে, তবে আজও অবহেলায় পড়ে কমলাকান্তের ভিটে...

kalipuja in Kalna: কালীপুজোর দিনে মহা ধুমধামে মায়ের পুজো হলেও সারাবছর একরকম যেন অবহেলাতেই পড়ে থাকে কমলাকান্তের কালী। কালনার বিদ্যাবাগীশ পাড়া বাংলার বিশিষ্ট মাতৃসাধক কমলাকান্তের জন্মভিটে।

Edited By: সৌমিত্র সেন | Updated By: Nov 9, 2023, 03:04 PM IST
kalipuja 2023: কালীপুজো হয় বটে, তবে আজও অবহেলায় পড়ে কমলাকান্তের ভিটে...

সঞ্জয় রাজবংশী: কালীপুজোর দিনে মহা ধুমধামে মায়ের পুজো হলেও সারাবছর একরকম যেন অবহেলাতেই পড়ে থাকে কমলাকান্তের কালী। কালনার বিদ্যাবাগীশ পাড়া বাংলার বিশিষ্ট মাতৃসাধক কমলাকান্তের জন্মভিটে। উন্নয়নের কাজ কিছু কিছু হলেও সাধক কমলাকান্তের ভিটেয় তেমন কিছু উন্নয়ন হয়নি। পর্যটকেরা কমলাকান্তের ভিটেদর্শনে এসে হতাশ হয়েই ফিরে যান।

আরও পড়ুন: kalipuja 2023: জঙ্গলের মাঠে নির্জন সন্ধ্যায় মা সারদার সামনে এসে দাঁড়াল ভয়ংকর ডাকাত, তখন...

কয়েকশো বছর আগে কালনার বিদ্যাবাগীশ পাড়ায়  ভট্টাচার্যবাড়িতে মহামায়াদেবীর গর্ভে জন্ম নেয় এক শিশু। পরবর্তীতে তিনিই হন মা কালীর সাধক বিখ্যাত কমলাকান্ত ভট্টাচার্য। শিক্ষাদীক্ষার জন্যে কালনার টোলে ভর্তি হন তিনি। সেখানে পঠনপাঠন শেষ করে বাবা মহেশ্বর ভট্টাচার্যের মামারবাড়ি বর্ধমানের চাননা গ্রামে চলে যান। 

কমলাকান্ত ছোটবেলা থেকেই মা কালীর ভক্ত। ছোট থেকেই তিনি মা কালীকে নিয়ে অসংখ্য গান লেখেন। পরে তিনি বর্ধমান মহারাজার সভাকবি হিসেবে নিযুক্ত হন। তিনি একাধারে যেমন উচ্চস্তরের কবি, তেমনই উচ্চস্তরের মাতৃসাধকও। তাঁর গান গাইতেন স্বয়ং রামকৃষ্ণ, যিনি নিজেও এক বিরল গোত্রের মাতৃসাধক ছিলেন।

এহেন কবি ও সাধক কমলাকান্ত ভট্টাচার্যের জন্মভিটে এখন  অবহেলায় পড়ে। তাঁর জন্মভিটেয় স্থানীয় বাসিন্দাদের উদ্যোগে একটি মন্দির গড়ে উঠেছে মাত্র। সেই মন্দিরেই তিনবেলা চলে পুজোপাঠ।

আরও পড়ুন: kalipuja 2023: নিজের হাত নিজেই খসিয়ে এখানে কালী রাতারাতি হয়ে গেলেন 'জগন্নাথ'! কেন?

মাতৃসাধকের ভিটে দেখতে এসে হতাশ হয়ে ফিরে যান দূর দূরান্তের বহু পর্যটক। ভিটেকে বাঁচাতে ও এবং জরুরি উন্নয়ন করতে স্থানীয় বাসিন্দারা এখন সরকারি সহযোগিতার অপেক্ষায় আছেন। এখন দেখার যৌথ উদ্যোগে কবে এই ভিটে নতুন রূপে নির্মিত হয়।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.