জম্মু-কাশ্মীরে পর 'বাংলাভাগ' চেয়ে অমিতকে চিঠি রাজু বিস্তের, কী বলল রাজ্য বিজেপি?

কাশ্মীরে ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহার করেছে কেন্দ্রীয় সরকার। একইসঙ্গে লাদাখের দীর্ঘদিনের দাবি মেনে ভাগ করা হয়েছে জম্মু-কাশ্মীরকে। জম্মু-কাশ্মীর ও লাদাখকে করা হয়েছে পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল। এরপরই দার্জিলিঙকে আলাদা রাজ্য করার দাবি তুলে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে চিঠি দেন বিজেপির সাংসদ রাজু বিস্ত। কিন্তু রাজ্য বিজেপি স্পষ্ট করে দিল, দার্জিলিঙের সাংসদের দাবিকে সমর্থন করছে না তারা। 

Updated By: Aug 10, 2019, 10:53 PM IST
জম্মু-কাশ্মীরে পর 'বাংলাভাগ' চেয়ে অমিতকে চিঠি রাজু বিস্তের, কী বলল রাজ্য বিজেপি?

নিজস্ব প্রতিবেদন: কাশ্মীরে ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহার করেছে কেন্দ্রীয় সরকার। একইসঙ্গে লাদাখের দীর্ঘদিনের দাবি মেনে ভাগ করা হয়েছে জম্মু-কাশ্মীরকে। জম্মু-কাশ্মীর ও লাদাখকে করা হয়েছে পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল। এরপরই দার্জিলিঙকে আলাদা রাজ্য করার দাবি তুলে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে চিঠি দেন বিজেপির সাংসদ রাজু বিস্ত। কিন্তু রাজ্য বিজেপি স্পষ্ট করে দিল, দার্জিলিঙের সাংসদের দাবিকে সমর্থন করছে না তারা। 

স্বাধীনতার পর থেকে লাদাখকে কেন্দ্রশাসিত অঞ্চল করার দাবি জানিয়ে আসছিলেন সেখানকার বাসিন্দারা। জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহারের পর সেই দাবি পূরণ করেছে কেন্দ্রীয় সরকার। আগামী ৩১ অক্টোবর পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে আত্মপ্রকাশ করবে জম্মু-কাশ্মীর ও লাদাখ। এরপরই দার্জিলিংকে আলাদা রাজ্য করার দাবি নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে চিঠি দিয়েছেন সেখানকার সাংসদ রাজু বিস্ত। বিজেপির প্রতীকেই জিতেছেন মোর্চা ও জিএনএলএফের বাছাই করা প্রার্থী। দুর্গাপুরে চিন্তন বৈঠকে হাজির ছিলেন রাজু বিস্ত। বৈঠকে কি এনিয়ে কথা হয়েছে? রাজ্য বিজেপির সাধারণ সম্পাদক সায়ন্তন বসু বলেন, 'দার্জিলিং পশ্চিমবঙ্গেই থাকবে। এনিয়ে কোনও আলোচনা হয়নি।'   .

দার্জিলিঙের সঙ্গে জড়িত বাঙালির আবেগ। জম্মু-কাশ্মীরকে পৃথক দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাঙার পর দার্জিলিং নিয়ে বিজেপির অবস্থান কী? প্রশ্ন উঠেছে ইতিউতি। বাঙালির মনের কথা বুঝেই এনিয়ে সতর্ক রাজ্য বিজেপি, মত রাজনৈতিক মহলের একাংশের।

আরও পড়ুন- 'কাশ্মীরে সেনা পাঠাক বাংলাদেশ,' ফেসবুক পোস্ট করে নিউটাউনে ধৃত বাংলাদেশি

.