পাহাড়ে আরও বিপাকে তৃণমূল, দার্জিলিং পুরসভায় অনাস্থা আনল গুরুংপন্থীরা

লোকসভা নির্বাচনের ফলপ্রকাশের পর ইতিমধ্যে জিটিএ ভেঙে দিয়ে পাহাড়ে নির্বাচনের দাবিতে সরব হয়েছে গুরুংপন্থীরা। তাদের দাবি, অসাংবিধানিকভাবে চলছে জিটিএ। বিশেষ পরিস্থিতি ছাড়া জিটিএ-তে মনোনীত সদস্য নিয়োগ করা যায় না। 

Updated By: May 29, 2019, 06:52 PM IST
পাহাড়ে আরও বিপাকে তৃণমূল, দার্জিলিং পুরসভায় অনাস্থা আনল গুরুংপন্থীরা

মৌপিয়া নন্দী

পাহাড়ে ফের ধাক্কা তৃণমূলের। দার্জিলিং পুরসভায় বিনয়পন্থীদের বিরুদ্ধে অনাস্থা আনলেন ১৮ জন পুরপ্রতিনিধি। এর ফলে ৩২ আসনের দার্জিলিং পুরসভায় সংখ্যালঘু হয়ে পড়লেন বিনয় তামাং পন্থীরা। নোমান রাইয়ের নেতৃত্বে এদিন চেয়ারম্যানের কাছে অনাস্থা পেশ করেন তাঁরা। 

 

লোকসভা নির্বাচনের ফলে পাহাড়ে বিনয় তামাং পন্থীদের বিপুল ভোটে হারিয়েছেন বিমল গুরুং পন্থীরা। ৩ লক্ষের বেশি ভোটে জিতেছেন বিমলগোষ্ঠীর প্রার্থী রাজু বিস্তা। তার পর থেকেই হাওয়া ঘুরতে শুরু করেছে পাহাড়ে। নরমপন্থী বিনয় তামাংয়ের মুখোও শোনা গিয়েছে গোর্খাল্যান্ডের দাবি। এরই মধ্যে দার্জিলিং পুরসভায় বিনয়গোষ্ঠীর বিপন্নতা শক্তি আরও বাড়াল গুরুংদের। 

মোর্চা নেতা বিনয় তামাংয়ের পালটা দাবি, 'যে তালিকা জমা পড়েছে তাতে অন্তত ৩টি সই জাল।'

ওদিকে সূত্রের খবর, আটক করা হয়েছে পাহাড়ে গুরুংপন্থীদের মুখপাত্র বিপি বজগায়েনকে। 

প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদীর শপথে দিল্লি যাচ্ছেন মমতা, পিছোল ইফতার পার্টি

লোকসভা নির্বাচনের ফলপ্রকাশের পর ইতিমধ্যে জিটিএ ভেঙে দিয়ে পাহাড়ে নির্বাচনের দাবিতে সরব হয়েছে গুরুংপন্থীরা। তাদের দাবি, অসাংবিধানিকভাবে চলছে জিটিএ। বিশেষ পরিস্থিতি ছাড়া জিটিএ-তে মনোনীত সদস্য নিয়োগ করা যায় না। কিন্তু সেভাবেই গত কয়েক বছর ধরে চালাচ্ছে রাজ্য সরকার। 

.