Dooars: ডুয়ার্সে জলের সমস্যা মেটাতে উদ্যোগী রাজ্য সরকার...

Dooars: জলের সমস্য মেটাতে বাড়ি বাড়ি পানীয় জল পৌছে দিতে উদ্যোগী হল রাজ্য সরকার। লোকসভা ভোটের আগে মালবাজার ব্লকের ডামডিম গ্রাম পঞ্চায়েতের কুমলাই চা বাগানে পানীয় জলের রিজার্ভার উদ্বোধন হল। 

Updated By: Mar 9, 2024, 12:54 PM IST
Dooars: ডুয়ার্সে জলের সমস্যা মেটাতে উদ্যোগী রাজ্য সরকার...

অরূপ বসাক: গরম পড়তেই পানিয় জলের সমস্যা দেখা দেয় ডুয়ার্স জুরে। জলের সমস্য মেটাতে বাড়ি বাড়ি পানিয় জল পৌছে দিতে উদ্যোগী হল রাজ্য সরকার। লোকসভা ভোটের আগে মালবাজার ব্লকের ডামডিম গ্রাম পঞ্চায়েতের কুমলাই চা বাগানে পানীয় জলের রিজার্ভার উদ্বোধন হল। পাশাপাশি চা শ্রমিকদের জন্য তৈরি হল ক্রেস হাউসও।
আরও পড়ুন: PM Modi visits Bengal: উত্তরে মোদীর সভায় বজ্রআঁটুনি, কড়া নিরাপত্তার চাদরে শিলিগুড়ি
পশ্চিমবঙ্গ সরকার জনস্বাস্থ্য কারিগরি বিভাগের উদ্যোগে ডামডিমের কুমলাই চা বাগান এলাকায় এই জল প্রকল্পের উদ্ভধোন করেন মাল পঞ্চায়েত সমিতির সভাপতি প্রমিলা মাতব্বর, সহ সভাপতি সুশিল কুমার প্রসাদ। সঙ্গে ছিলেন ডামডিম গ্রাম পঞ্চায়েতের প্রধান সুচিত্রা টেটেসহ অন্যান্যরা। 
কোমলাই চা বাগান এলাকায় নল বাহিত পানীয় জল সরবরাহ প্রকল্পের মোট খরচ প্রায় ৯১,৩৬,৮৩ টাকা। গত বছর সেপ্টেম্বর মাসে এই জলে প্রকল্পের শিলান্যাস হয়। আর  এই দিন জল সরবরাহ চালু হল। এলাকার মানুষের দীর্ঘ দিনের দাবি পূরণ হওয়ায় খুশি এলাকার মানুষ। 
মাল পঞ্চায়েত সমিতির সভাপতি প্রমিলা মাতব্বর এবং সহ-সভাপতি সুশীল কুমার প্রসাদ বলেন, 'দীর্ঘদিনের দাবি অবশেষে পূরন হল এতে এলাকার মানুষ যেমন খুশি তেমনি আমরাও খুশি। এই এলাকায় তৈরি করা হয়েছে বড় আকারের জলের রিজার্ভার। সেই রিজার্ভারে জল ধারণ ক্ষমতা ১৫০ ঘন মিটার। আর এই রিজার্ভার থেকেই পাইপলাইন এর মাধ্যমে বিভিন্ন বাড়ি বাড়ি পৌঁছে যাবে পানীয় জল। প্রতিদিন দুই টাইমে জল বিভিন্ন বাড়িতে পৌঁছাবে। ১৪ হাজার ৪৯ মিটার পাইপ বিছানো হয়েছে কুমলাই চা বাগানের বিভিন্ন এলাকায়। এর ফলে প্রতিদিন ৯৬১ টি বাড়িতে জল পৌঁছে  দেওয়ার ব্যবস্থা করা হয়েছে পাইপলাইনের মাধ্যমে। '
আরও পড়ুন:  Jalpaiguri: জলপাইগুড়ি রাজ বাড়ির ঐতিহ্যবাহী শিব মন্দিরে পূণ্যার্থীদের ঢল...
এত বড় প্রকল্প চালু হওয়ায় এলাকার মানুষেরা রাজ্য সরকার তথা মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিকে ধন্যবাদ জানিয়েছে। পাশাপাশি এদিন চা শ্রমিকদের সুবিধার্তে একটি ক্রেস হাউসও উদবোধন হল এই ডামডিম গ্রাম পঞ্চায়েত এলাকায়।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.