Cyclone Mocha | Mango Sell: ধেয়ে আসছে 'মোচা', ঝড়ের আগেই আম-লিচু বিক্রিতে ব্যস্ত চাষিরা

নদিয়ার মাজদিয়ার আম পাড়ি দিচ্ছে ঘূর্ণি ঝড়ের আগেই জেলা ছাড়িয়ে বিভিন্ন রাজ্যে। পশ্চিমবঙ্গের মধ্যে মালদার আম জনপ্রিয় এই কথা আমরা সকলেই জানি। নদীয়ার মাজদিয়া এলাকায় বিভিন্ন প্রজাতির আম চাষ করা হয়। আর এই সমস্ত আম রফতানি করা হয় জেলা তথা রাজ্যের বিভিন্ন জায়গায়।

Updated By: May 4, 2023, 10:35 AM IST
Cyclone Mocha | Mango Sell: ধেয়ে আসছে 'মোচা', ঝড়ের আগেই আম-লিচু বিক্রিতে ব্যস্ত চাষিরা
নিজস্ব চিত্র

অনুপ কুমার দাস: ঘূর্ণিঝড় এর আসবে আগামী ৮ তারিখ। আবহাওয়া দফতর এই খবর জানিয়েছে। তার আগেই তড়িঘড়ি আম লিচু পেরে ব্যাপারীদের বিক্রি করে দিচ্ছেন চাষীরা।

নদিয়ার মাজদিয়ার আম পাড়ি দিচ্ছে ঘূর্ণি ঝড়ের আগেই জেলা ছাড়িয়ে বিভিন্ন রাজ্যে। পশ্চিমবঙ্গের মধ্যে মালদার আম জনপ্রিয় এই কথা আমরা সকলেই জানি। তবে মালদার পাশাপাশি নদীয়া জেলার বেশ কিছু এলাকার আমও সমানভাবে জনপ্রিয়তা লাভ করেছে বর্তমানে।

নদীয়ার মাজদিয়া এলাকায় বিভিন্ন প্রজাতির আম চাষ করা হয়। আর এই সমস্ত আম রফতানি করা হয় জেলা তথা রাজ্যের বিভিন্ন জায়গায়। মাজদিয়া থেকে আঁটি, সরিখাস, বোম্বাই ইত্যাদি বিভিন্ন আম ইতিমধ্যেই রফতানি করা শুরু হয়ে গিয়েছে বিভিন্ন জায়গায়।

আরও পড়ুন: Budge Budge Shootout: ছয় বার এক্স-রে, মাথায় পাওয়া গেলনা বুলেট; আলতাফের শারীরিক অবস্থা উদ্বেগজনক

তবে বাংলার জনপ্রিয় হিমসাগর আম এখনও পর্যন্ত রফতানি করা হচ্ছে না বলে জানা গিয়েছে। আগামী কয়েকদিনের মধ্যেই সেই আম পরিপূর্ণভাবে বৃদ্ধি পেলে সেগুলিও রফতানি করা হবে।

ইতিমধ্যেই ভিন রাজ্যের থেকেও বিভিন্ন ব্যবসায়ীরা আম কিনতে চলে এসেছেন নদীয়ার মাজদিয়াতে। এই বছর আমের ফলন অত্যন্ত ভালো। কৃষকেরা জানান বিগত বেশ কয়েক বছরের মধ্যে এই বছরের আমের ফলন ও গুণগতমান দুই রয়েছে যথেষ্ট পরিমাণে। তবে চাহিদা অনুযায়ী কৃষকেরা দাম পাচ্ছেন না বলে আক্ষেপের সুর দেখা গেল চাষীদের মধ্যে।

আরও পড়ুন: Bengal Weather Today: রাজ্যে পড়বে 'মোচা'-র প্রভাব? তার আগে কেমন থাকবে আবহাওয়া, জেনে নিন...

আটির আম বিক্রি হচ্ছে ৮ থেকে ১০ টাকা প্রতি কিলো দরে, এবং হিমসাগর, বোম্বাই আম বিক্রি হচ্ছে ২০ থেকে ২৫ টাকা প্রতি কিলো দরে। কৃষকেরা জানান গ্রীষ্মের বেশ কয়েকদিন প্রখর দাবদহের পরে সামান্য পরিমাণে ঝর বৃষ্টি হলেও আমের ফলনে খুব একটা ক্ষতি হয়নি।

সুতরাং তারা আশাবাদী এই বছর কৃষক এবং ব্যবসায়ী উভয়ই লাভবান হবেন আমের রফতানিতে। তবে প্রবল ঝড় আসছে সামনেই। আবহাওয়া দফতর জানিয়েছে। যতটা পারা যায় আম, লিচু বিক্রি করে দিতে ব্যস্ত চাষীরা। ঝড় হলে আম লিচুর যা দাম এখন পাওয়া যাবে, পরে আর তা পাওয়া যাবে না বলেই মনে করছেন তাঁরা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.