South 24 Parganas: উত্তাল সমুদ্র! ভেঙে পড়ছে বাঁধ; ডুবে যাবে গঙ্গাসাগরে কপিলমুনির আশ্রম?

West Bengal Flood: রাতভর বৃষ্টি হয়েছে জেলা জুড়ে। এর মধ্যে সুন্দরবন উপকূলে বৃষ্টির পরিমাণ বেশি। বিপন্ন নামখানা, কাকদ্বীপ, ডায়মন্ড হারবার, রায়দিঘি-সহ বিভিন্ন অঞ্চল। ভেঙে পড়ছে বাঁধ; এদিকে উত্তাল সমুদ্র!মৎস্যজীবী ও পর্যটকদের সমুদ্রে নামতে নিষেধ।

Updated By: Oct 4, 2023, 01:45 PM IST
South 24 Parganas: উত্তাল সমুদ্র! ভেঙে পড়ছে বাঁধ; ডুবে যাবে গঙ্গাসাগরে কপিলমুনির আশ্রম?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নিম্নচাপের টানা বৃষ্টির জেরে  বাঁধ ভেঙেছে, জল জমেছে দক্ষিণ ২৪ পরগনা জেলায়। নজরদারিও চলছে ব্লক প্রশাসনের তরফে। জেলা জুড়ে দুর্যোগ অব্যাহত। জলমগ্ন ডায়মন্ড হারবার পুরসভার একাধিক ওয়ার্ড। রাতভর বৃষ্টি। এর মধ্যে সুন্দরবন উপকূলে বৃষ্টির পরিমাণ খুবই বেশি। আজ, বুধবার সকাল থেকেই ভারী বৃষ্টির ফলে বিভিন্ন জায়গায় জল জমেছে। নদী ও সমুদ্র-উপকূলে বইছে ঝোড়ো হাওয়া। মেঘাচ্ছন্ন আকাশ।

আরও পড়ুন: West Bengal Flood: তিস্তায় লাল সতর্কতা জারি! ভাসছে প্রায় গোটা বাংলাই, সর্বত্র জল ঢুকছে তীব্র গতিতে...

আজ, বুধবারও সমুদ্র উত্তাল থাকায় নদী ও সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে মৎস্যজীবীদের। দক্ষিণ ২৪ পরগনার বিভিন্ন তীরবর্তী এলাকায় ব্লক প্রশাসনের তরফে মাইকিং করা হচ্ছে। গঙ্গাসাগরের কপিলমুনি মন্দির-সংলগ্ন মাটির নদীবাঁধ ভেঙে গিয়েছে। এদিকে সমুদ্র উত্তাল থাকার কারণে পর্যটকদের সমুদ্র নামার উপরেও নিষেধাজ্ঞা জারি করেছে ব্লক প্রশাসন। এছাড়াও পুলিশ প্রশাসনের তরফে মাইকিংয়ের মাধ্যমে পর্যটক ও পুণ্যার্থীদের সতর্ক করা হচ্ছে। রাতে আরও জল বাড়ার আশঙ্কা রয়েছে। সুন্দরবনের দুর্বল নদীবাঁধগুলির উপর নজরদারি চালাচ্ছে সেচ দফতর। বড় কোনও বিপর্যয় হলে দ্রুত জেলা ও রাজ্য প্রশাসনকে জানাতে নির্দেশ দেওয়া হয়েছে। 

সমুদ্র উত্তল থাকায় গঙ্গাসাগরে কপিল মুনি মন্দির-সংলগ্ন সমুদ্র সৈকতের মাটির নদী বাঁধে ফাটল দেখা দিয়েছে। প্রচণ্ড বৃষ্টিতে নদীতে জল বাড়ায় নামখানার মৌসুনি দ্বীপ কাকদ্বীপ, ডায়মন্ড হারবার রায়দিঘি-সহ বিভিন্ন জায়গায় বাঁধ ভেঙে গিয়েছে, কোথাও সেচ দফতরের উদ্যোগে সারানো হচ্ছে, কোথাও আবার গ্রামবাসীদের উদ্যোগে চলছে কাজ। ডায়মন্ড হারবার কাকদ্বীপ-সহ বিভিন্ন জায়গায় জল জমে গিয়েছে, ডুবেছে পুকুর, নিম্নচাপের বৃষ্টি  পিছু ছাড়ছে না সমস্যায় পড়েছে এলাকার মানুষরা।

আরও পড়ুন: Flash Flood in Sikkim: মেঘভাঙা বৃষ্টি, সিকিমে লোনক হ্রদ ফেটে তিস্তায় হড়পা বান! নিখোঁজ বহু সেনা জওয়ান

এদিকে অবস্থা সঙ্গিন বাকি বাংলার। তিস্তা নদীর অসংরক্ষিত এলাকায় লাল সতর্কতা জারি। পুরুলিয়ায় টানা বৃষ্টিতে বিভিন্ন প্রান্তে ছোটবড় নদী ফুলে-ফেঁপে উঠেছে। প্রবল বৃষ্টিতে জলমগ্ন পশ্চিম মেদিনীপুর জেলার একাধিক এলাকা! তিস্তা নদীর অসংরক্ষিত এলাকায় লাল সতর্কতা জারি করলো সেচ দফতর। পাশাপাশি সংরক্ষিত এলাকায় হলুদ সতর্কতা জারি করল সেচ দফতর। আজ, বুধবার সকাল ১০ টায় জারি হল এই লাল সতর্কতা। সকাল ১০ টায় তিস্তা ব্যারেজ থেকে জল ছাড়া হয়েছে ৮২৫২.৪০ কিউসেক। আরও জলস্তর বৃদ্ধির সম্ভাবনা। এদিকে পুরুলিয়ায় শালদহ নদীর জল বেড়ে হওয়ায় ঝালদার খামার এলাকার রাজ্য সড়কে যে সেতু, তার উপর দিয়ে বইছে জল। পাতলই নদীর জলস্তর বেড়ে যাওয়ায় সেখানেও সেতুর উপর দিয়ে বইছে জল। সেখানেও দুই প্রান্তের যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার মুখে। একই ছবি পশ্চিম মেদিনীপুরে। সেখানে দু'দিনের প্রবল বৃষ্টিতে জলমগ্ন পশ্চিম মেদিনীপুর জেলার ডেবরা ও পিংলার একাধিক এলাকা!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.