'রূপশ্রী' আবেদনে প্রথম মুর্শিদাবাদ, ৪ মাসে ৭০ হাজার আবেদনকারী

বিয়ের দিন ঠিক হওয়ার পর রূপশ্রীর ফর্ম পূরণ করতে হবে পাত্রীকে। বিয়ের ৫ দিন অাগে অ্যাকাউন্টে পড়বে টাকা।

Updated By: Jul 25, 2018, 01:39 PM IST
'রূপশ্রী' আবেদনে প্রথম মুর্শিদাবাদ, ৪ মাসে ৭০ হাজার আবেদনকারী

নিজস্ব প্রতিবেদন : কন্যাশ্রীর পর 'রূপশ্রী' প্রকল্পেও মিলল ব্যাপক সাড়া। ১ এপ্রিল থেকে শুরু হয়েছে এই প্রকল্প। শুরুর প্রথম ৪ মাসের মধ্যেই 'রূপশ্রী' প্রকল্প ৭০ হাজার আবেদন জমা পড়েছে। এরমধ্যে প্রথম ধাপে ৪৭ হাজার ২৩৩টি আবেদন গ্রহণ করেছে রাজ্য সরকার। নবান্ন সূত্রে খবর, সবচেয়ে বেশি আবেদন জমা পড়েছে মুর্শিদাবাদ জেলা থেকে।

চলতি বছর বাজেটে নয়া চমক ছিল এই 'রূপশ্রী'। কন্যাশ্রীর মত এটিও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের একটি স্বপ্নের প্রকল্প।  বাজেটে 'রূপশ্রী' প্রকল্পের কথা ঘোষণা করে অর্থমন্ত্রী অমিত মিত্র জানান, ১৮ বছরের পর মেয়েদের বিয়ের সময় এককালীন ২৫ হাজার টাকা দেবে সরকার। যে সব পরিবারের বার্ষিক আয় দেড় লাখের নীচে, তারা সবাই এই প্রকল্পের দাবিদার হবে। তবে এই প্রকল্পের উপভোক্তা হওয়ার জন্য অতি অবশ্যই মেয়ের বয়স হতে হবে ১৮ বছর।

রূপশ্রী প্রকল্পে ১৫০০ কোটি টাকা বরাদ্দ করার কথা জানিয়েছিলেন অমিত মিত্র। এই প্রকল্পের ফলে রাজ্যের প্রায় ৬ লাখ পরিবার উপকৃত হবে বলে আশাপ্রকাশ করেন তিনি। পাশাপাশি, নাবালিকা বিয়ে রুখতে এই প্রকল্প উল্লেখযোগ্য ভূমিকা নেবে বলেও বাজেটে উল্লেখ করেছিলেন অমিত মিত্র। উল্লেখ্য, প্রথম ৪ মাসে আবেদন জমা পড়ার হিসেবই বলছে, সরকারের দূরদর্শিতা ভুল ছিল না। 'রূপশ্রী'র হাত ধরে উল্লেখযোগ্য হারে কমেছে নাবালিকা বিয়ের হার।  

আরও পড়ুন, উন্নয়নের নামে সবুজ ধ্বংস! বোলপুরে বেআইনিভাবে কাটা হল ৫০ বছর পুরনো ৩০টি গাছ

বিভিন্ন সরকারি দফতর থেকে পাওয়া যায় এই রূপশ্রী প্রকল্পের ফর্ম। পাশাপাশি ফর্ম পাওয়া যায় অনলাইলেও। বিয়ের দিন ঠিক হওয়ার পর সেই ফর্ম পূরণ করতে হবে পাত্রীকে। ফর্ম যাচাইয়ের পর বিয়ের ৫ দিন আগে ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা পড়বে প্রাপ্য টাকা।

.