দিঘার সমুদ্র সৈকতে ঘোড়া সওয়ারি নিষিদ্ধ করল প্রশাসন

নিরাপত্তার দিকে নজর রেখেই দিঘার সমুদ্র লাগোয়া সৈকত সরণির রাস্তা ও সৈকতে নিষিদ্ধ করা হল ঘোড়া সওয়ারি। 

Updated By: Sep 14, 2019, 01:59 PM IST
দিঘার সমুদ্র সৈকতে ঘোড়া সওয়ারি নিষিদ্ধ করল প্রশাসন

নিজস্ব প্রতিবেদন : দিঘার সমুদ্র সৈকতে ঘোড়া সওয়ারিতে জারি হল নিষেধাজ্ঞা। পর্যটকদের নিরাপত্তার কথা ভেবেই সৈকত ও সংলগ্ন রাস্তায় ঘোড়া নিষিদ্ধ করল প্রশাসন। শুক্রবার থেকে এই নিয়মের প্রচার শুরু হয়েছে। আগামী এক সপ্তাহের মধ্যে এই নিয়ম চালু হবে দিঘার সৈকতে। এদিকে এই নিয়মের পূনর্বিবেচনার আর্জি জানিয়েছেন ঘোড়া সওয়ারির কারবারিরা।  

 

ফুল, জরি ও কাপড় দিয়ে সাজানো ঘোড়া দিঘা সমুদ্র সৈকতের খুবই চেনা দৃশ্য। অনেক পর্যটকই সৈকতে বেড়াতে গিয়ে টাকার বিনিময়ে ঘোড়ার পিঠে চড়েন। কিন্তু, পশুপ্রেমীদের অভিযোগ, বেশিরভাগ ক্ষেত্রেই ঘোড়াগুলির সঠিক যত্ন নেওয়া হয় না। ঘণ্টার পর ঘণ্টা কাজ করানো হয় ঘোড়াগুলি দিয়ে। তার বদলে সব সময়ে ঠিক করে খেতেও দেওয়া হয় না। ঘোড়াগুলির চেহারা থেকেও অপুষ্টির ছাপ স্পষ্ট। শুধু তাই নয়, ঘোড়া নিয়ন্ত্রণের বাইরে গিয়ে হতে পারে দুর্ঘটনাও। এর আগে বেশ কয়েকবার ভিড়ের মধ্যে উন্মত্ত ঘোড়ায় দুর্ঘটনা ঘটেছে। তাছাড়া সমুদ্র সৈকত নোংরাও হত ঘোড়ার ফলে।

আরও পড়ুন: হাতির তাণ্ডবে একই রাতে তছনছ মালবাজারের দুই এলাকা

সম্প্রতি দিঘায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও এই নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। মূলত নিরাপত্তার দিকে নজর রেখেই দিঘার সমুদ্র লাগোয়া সৈকত সরণির রাস্তা ও সৈকতে নিষিদ্ধ করা হল ঘোড়া সওয়ারি। 

.