Siliguri: ফুলেশ্বরী ও জোড়াপানি নদী সংস্কারের উদ্যোগ সেচ দফতরের...

Siliguri: চলতি বছরেই শিলিগুড়ি শহরের ফুসফুস ফুলেশ্বরী ও জোড়াপানি নদীর সংস্কারের উদ্যোগ নিল রাজ্যের সেচ দফতর।

Updated By: Jan 17, 2024, 05:08 PM IST
Siliguri: ফুলেশ্বরী ও জোড়াপানি নদী সংস্কারের উদ্যোগ সেচ দফতরের...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চলতি বছরেই শিলিগুড়ি শহরের ফুসফুস ফুলেশ্বরী ও জোড়াপানি নদীর সংস্কারের উদ্যোগ নিল রাজ্যের সেচ দফতর। আজ, বুধবার সকালে সেই উদ্দেশ্যে ফুলেশ্বরী ও জোড়াপানি নদী পরিদর্শন করলেন রাজ্যের সেচমন্ত্রী পার্থ ভৌমিক। উপস্থিত ছিলেন শিলিগুড়ির মেয়র গৌতম দেব ও ডেপুটি মেয়র রঞ্জন সরকার-সহ অন্যান্যরা। 

আরও পড়ুন; Malbazar: সকাল সকাল চা-বাগানে চিতাবাঘের দেখা মেলায় ছড়াল আতঙ্ক...

শিলিগুড়ি পুরনিগম এলাকার ৩৬ এবং ৩৭ নম্বর ওয়ার্ডের ঘোঘোমালির জোড়াপানি সেতু থেকে পরিদর্শন শুরু করেন সেচমন্ত্রী। এরপর সুভাষপল্লি ও শেষে ডাবগ্রাম এলাকায় ফুলেশ্বরী নদী পরিদর্শন করেন তিনি। সেতু থেকে নদীর বর্তমান পরিস্থিতি খতিয়ে দেখেন। পরিদর্শনের পর মন্ত্রী জানান, শিলিগুড়ি শহরের গুরুত্বপূর্ণ এই দুই নদী চলতি বছরে সংস্কারের উদ্যোগ নেওয়া হবে। বছর শেষে নদীগুলির আগের হাল ফেরানোর ব্যবস্থা করা হবে।

সেচমন্ত্রী পার্থ ভৌমিক জানান, পুরনিগমের মেয়র তথা রাজ্যের প্রাক্তন মন্ত্রী গৌতম দেব একটা উদ্যোগ নিয়েছেন। এ বিষয়ে তিনি সেচ দফতরে একাধিকবার চিঠি দিয়েছেন।  যে কোনও কাজ করতে গেলে উৎসাহের দরকার। সেটা গৌতম দেব ও তাঁর পরিচালিত বোর্ডের রয়েছে। শিলিগুড়ির মানুষের যে চাহিদা, তাকে মাননীয়া মুখ্যমন্ত্রী মান্যতা দিয়েছেন। আমি আশা করছি, এ বছরের শেষেই এর ফল মিলবে। মেয়র গৌতম দেব জানান, রাজ্যে আগে কোনও সেচমন্ত্রী এভাবে এখানে পরিদর্শনে আসেননি। 

আরও পড়ুন; Hooghly: রঘুনাথ গোস্বামী ও শরৎচন্দ্রের স্মৃতিভূমিতেই ৫০০ বছর ধরে হয়ে আসছে অসাধারণ এই মাছমেলা...

শহরের মধ্যে দিয়ে বয়ে যাওয়া ফুলেশ্বরী ও জোড়াপানি নদীর পাড় দখল হয়ে যাচ্ছে। নদীর দূষণ বাড়ছে। সেচ দফতরের সঙ্গে বারংবার কথা বলে এর কাজ শুরু হচ্ছে। নদী না থাকলে শহর ভালো থাকবে না। নদীর মাটি-সহ অন্যান্য বর্জ্য উঠিয়ে অন্যত্র স্থানান্তরিত করা হবে। যেসব এলাকায় ব্রিজ রয়েছে সেখানে নেটিং করা হবে। নদীর নাব্যতা কমে গিয়েছে। আবর্জনা ফেলতে-ফেলতে দূষণও একেবারে চরমে উঠেছে। সমস্ত বিষয়টা বদলে নতুন রূপ দেওয়ার জন্য সেচ দফতর কাজ করছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.