Bardhaman: পেটকাটি-চাঁদিয়ালের পাশেই বর্ধমানের আকাশ মাতাচ্ছে 'মোদী ঘুড়ি'

রাজার শহর রাজ ঐতিহ্য মেনেই ঘুড়ি ওড়ায় পৌষ মাসের সংক্রান্তি ও মাঘ মাসের প্রথম দিন। ইদিলপুর কাঠগোলা ঘাট, সদরঘাটের মাঘী মেলা, বাহির সর্বমঙ্গলা পাড়া সহ বর্ধমান শহরের বিভিন্ন জায়গায় হয় ঘুড়ি উৎসব বা ঘুড়ির মেলা।  তেঁতুলতলা বাজারে একটি গির্জার সামনে বসা কয়েকটি দোকানে মিলছে মোদীর ছবি দেওয়া ঘুড়ি।

Updated By: Jan 15, 2024, 09:52 AM IST
Bardhaman: পেটকাটি-চাঁদিয়ালের পাশেই বর্ধমানের আকাশ মাতাচ্ছে 'মোদী ঘুড়ি'
নিজস্ব চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ঘুড়ির বাজারেও এখন রাজনীতির ছোঁয়া। পেটকাটি, চাঁদিয়াল, মোমবাতি, বগগার দিন গিয়েছে। এখন আবার হাল ফ্যাশানের নানা ঘুড়ি এসেছে বাজারে। কোথাও কার্টুন ঘুড়ি, কোথাও আবার মোদী ঘুড়ি।

সোমবার মকর সংক্রান্তি। পৌষ মাসের শেষদিনটিতে সব চোখ আকাশের দিকে। শীতের শেষ কামড়ে জমিয়ে ঠান্ডা হাওয়া। সেই হাওয়ায় আকাশের দখল নিয়েছে রঙবেরঙের ঘুড়ি।

২০২৪ আসতেই লোকসভা ভোটের পালেও হাওয়া লেগেছে। সেই হাওয়াতে ঘুড়ির মুখ হয়েছেন নরেন্দ্র মোদী। পৌষ সংক্রান্তিতে ঘুড়ি ওড়ানোর চল রয়েছে বর্ধমান শহরে। সেই ঘুড়ির মেলায় বাজার কাঁপাচ্ছে ‘মোদী-ঘুড়ি’।

আরও পড়ুন: Dilip ghosh: 'অপরাধীদের লুকিয়ে রাখে এখানকার পুলিস প্রশাসন', ফের বিস্ফোরক দিলীপ ঘোষ

সংক্রান্তি উপলক্ষে  ঘুড়ির পসরা শহরজুড়ে। নানান মেলার মাঝেই ঘুড়ির মেলা নিয়েও শহর জুড়ে চলছে তৎপরতা। কলকাতা সহ রাজ্যের বিভিন্ন প্রান্তে বিশ্বকর্মা পুজোয় ঘুড়ি ওড়ানোর চল থাকলেও বর্ধমান শহরে বিশ্বকর্মা পুজোয় ঘুড়ি ওড়ে না।

রাজার শহর রাজ ঐতিহ্য মেনেই ঘুড়ি ওড়ায় পৌষ মাসের সংক্রান্তি ও মাঘ মাসের প্রথম দিন। ইদিলপুর কাঠগোলা ঘাট, সদরঘাটের মাঘী মেলা, বাহির সর্বমঙ্গলা পাড়া সহ বর্ধমান শহরের বিভিন্ন জায়গায় হয় ঘুড়ি উৎসব বা ঘুড়ির মেলা।

আরও পড়ুন: Bengal Weather Today: তাপমাত্রা বাড়লেও শীতের আমেজ আরও ৪৮ ঘণ্টা

রাজার আমল থেকেই এই রেওয়াজ চলে আসছে আজও। এবারেও মেলা ঘিরে শহরের তেঁতুলতলা বাজার, বড়বাজার, জেলখানা মোড়, বোরহাট, লাকুর্ডি সহ বিভিন্ন এলাকায় ঘুড়ি এবং মাঞ্জা সুতোর পসরা সাজিয়ে বসেছেন অনেকে। তেঁতুলতলা বাজারে একটি গির্জার সামনে বসা কয়েকটি দোকানে মিলছে মোদীর ছবি দেওয়া ঘুড়ি। ছবি সঙ্গে লেখা, ‘বিজেপি: মিশন ২০২৪’।

চাঁদিয়াল, পেটকাঠি সহ কাগজের এবং প্লাস্টিকের বিভিন্ন মাপের ঘুড়ির ভিড়ে নজর কাড়ছে প্লাস্টিকের এই মোদী ঘুড়ি।

হঠাৎ করে এই ঘুড়ি আনার কারণ কী? দোকানদারের দাবি, তারা আলাদা করে এই ঘুড়ি কেনেন নি। পাইকারি দরে ঘুড়ির লট যখন এসেছে তারমধ্যেই এই মোদী ঘুড়ি ছিল। সেই ঘুড়িই তারা বিক্রি করছেন।

বিক্রেতাদের দাবি, অন্যান্য ঘুড়ির পাশাপাশি বেশ বিকোচ্ছে মোদী ঘুড়ি। তবে তিনি জানান, পাশাপাশি কার্টুন ঘুড়িরে ভাল চাহিদা আছে।

একজন ক্রেতা জানান, মোদী ঘুড়ি বেশি পাওয়া যাচ্ছে না। চাহিদা যথেষ্ট আছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.