বাংলায় ৪২টি আসনে একাই লড়বে কংগ্রেস, রাতেই প্রার্থী তালিকা ঘোষণার সম্ভাবনা

কিন্তু কেন ভেস্তে গেল জোট প্রক্রিয়া?

Updated By: Mar 18, 2019, 02:23 PM IST
বাংলায় ৪২টি আসনে একাই লড়বে কংগ্রেস, রাতেই প্রার্থী তালিকা ঘোষণার সম্ভাবনা

নিজস্ব প্রতিবেদন: দর কষাকষিতে ভেস্তে গিয়েছে জোট প্রক্রিয়া। কাস্তে ছাড়াই, নির্বাচনে বাংলার ৪২টি আসনে যে একা লড়বে হাত, তা আগেই জানিয়ে দিয়েছেন প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র। প্রস্তাবিত তালিকায় নিয়ে এখন দিল্লিতে তিনি। শেষ পাওয়া খবর অনুযায়ী, রাহুল গান্ধীর গ্রিন সিগন্যাল পাওয়া গিয়েছে। সোমবার রাতের মধ্যেই ১১ টি কেন্দ্রে কংগ্রেসের প্রার্থী তালিকা ঘোষণার সম্ভাবনা রয়েছে।

 

সূত্রের খবর, রায়গঞ্জে সম্ভাব্য কংগ্রেস প্রার্থী হতে পারেন দীপা দাশমুন্সি। উত্তর মালদহে ঈশা খান, দক্ষিণ মালদহে আবু হাসেম খান চৌধুরী, পুরুলিয়ায় নেপাল মাহাতো সম্ভাব্য প্রার্থী হতে পারেন। বালুরঘাটে সম্ভাব্য প্রার্থী  সাবেক সরকার, আলিপুরদুয়ারে সম্ভাব্য প্রার্থী মোহনলাল বসুমাতারি, দার্জিলিঙে সম্ভাব্য প্রার্থী শঙ্কর মালাকার, জলপাইগুড়িতে সম্ভাব্য প্রার্থী মণি ডারমাল, মুর্শিদাবাদে সম্ভাব্য প্রার্থী আবু হেনা, কোচবিহারে সম্ভাব্য প্রার্থী পিয়া রায়চৌধুরী, জঙ্গিপুরে সম্ভাব্য প্রার্থী  অভিজিত্ মুখোপাধ্যায়। অর্থাত্ এবারের লোকসভা নির্বাচনে চারটি দলের মধ্যে লড়াই হওয়ার সম্ভাবনা যে আরও কিছুটা বাড়ল, তা  স্পষ্ট।

প্রসঙ্গত, দীর্ঘ আলাপ-আলোচনা, বৈঠক হয়েছে নিষ্ফলা। বামেদের সঙ্গে দীর্ঘ আলোচনার পরও বেরল না সমাধান সূত্র। বাংলায় ভেস্তে গেল জোটপ্রক্রিয়া। এবারের লোকসভা নির্বাচনে ৪২ টি আসনেই কংগ্রেস একা লড়ার সিদ্ধান্ত নিয়েছে। এবিষয়ে প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র বলেছেন, "নিজেদের সম্মান নষ্ট করে আমরা কোনও জোটে যাব না। কোন আসন থেকে কে লড়বেন আর কে লড়বেন না সেটা  বামেরা ঠিক করে দিতে পারে না। আমরা এরাজ্যে নিজেদের শক্তিতে একাই লড়ব।'' দিল্লিও তাঁদের সঙ্গে একমত বলে জানিয়েছেন তিনি। সোমবার দুপুরের মধ্যেই কংগ্রেসের সম্ভাব্য প্রার্থী তালিকা প্রকাশিত হতে পারে।   যদিও এবিষয়ে কোনও মন্তব্য করতে চাননি সিপিএম রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র। তিনি বলেন, "আনুষ্ঠানিকভাবে ঘোষণা না হওয়া পর্যন্ত কোনও মন্তব্য করব না।'' 
 

তৃণমূল কর্মীর বাড়িতে আগুন, আঙুল বিজেপির দিকে

কিন্তু কেন ভেস্তে গেল জোট প্রক্রিয়া?
 সূত্র বলছে, আলোচনা শেষ  হওয়ার আগেই  বামেরা যে ভাবে তালিকা প্রকাশ করেছে  তাতে  অপমানিত বোধ  করেছে কংগ্রেস। শুধু তাই নয় নিজেদের প্রার্থী তালিকায় কংগ্রেস নেতা  রেজাউল করিমের নাম  ঘোষণা করেছে বামেরা। বীরভূম আসন থেকে  তাঁর নাম ঘোষণা হয়েছে তবে তিনি কোন দলের প্রতিনিধি সেটা বামেদের তালিকায় উল্লেখ করা হয়নি। এটাতেই আপত্তি কংগ্রেসের।

 

.