Malbazar News: খাটিয়া কাঁধে শ্মশানের পথে! মৃত হিন্দু মহিলার সৎকারে মুসলিম যুবকরা

কীভাবে মেয়ের সৎকার করবেন তা বুঝে উঠতে পারছিলেন না। সেই সময় এই পরিবারের পাশে দাঁড়ালেন মোহাম্মদ সাবলু। রাতেই মৃতদেহ সৎকার করার ব্যবস্থা করেন তিনি। আশেপাশের মুসলিম যুবকদের ডেকে আনেন মোঃ সাবলু। তারাই মৃতদেহ সৎকার করার ব্যবস্থা করে। 

Updated By: Feb 13, 2024, 04:03 PM IST
Malbazar News: খাটিয়া কাঁধে শ্মশানের পথে! মৃত হিন্দু মহিলার সৎকারে মুসলিম যুবকরা
নিজস্ব ছবি

অরূপ বসাক: সম্প্রীতির এক অনন্য নজির দেখা গেল মালবাজার মহকুমায়। এদিন মৃত হিন্দু মহিলার সৎকার করল মুসলিম সম্প্রদায়ের মানুষেরা। মালবাজার মহাকুমার ওদলাবাড়ি হিন্দি স্কুল এলাকার ঘটনা। গত একমাস আগে ডুয়ার্সের জয়গাঁও এলাকা থেকে এক মহিলা, তার মা এবং তার ছোট্ট মেয়েকে নিয়ে ওদলা বাড়িতে আসেন।চন্দনা রায় (৪০) নামে ওই মহিলা ওদলাবাড়ি এসে থাকার কোনও জায়গা না পেয়ে, ওদলাবাড়ি এক ব্যক্তি নাম মোঃ সাবলুর কাছে থাকার ব্যবস্থা করার জন্য বলেন।

আরও পড়ুন, Sandeshkhali: বসিরহাটে মহিলা কমিশন, রিপোর্ট চাইল তফসিলি কমিশনও...

সেই সময় মোঃ সাবলু ওই মহিলাকে থাকার ব্যবস্থা করে দেন। মোহাম্মদ শাবলুর বাড়ির কাছেই থাকার ব্যবস্থা করে দেন। ছোট্ট মেয়ে, মা-কে নিয়েই চন্দনা রায় সেখানে থাকতেন। কোনও রকম ভিক্ষাবৃত্তি করেই সংসার চলত চন্দনা রায়ের। সব ঠিকঠাকই চলছিল হঠাৎ চন্দনা রায়ের দুটো কিডনি বিকল হয়ে যায়। এরপর সোমবার রাতে মৃত্যু হয় চন্দনা রায়ের। এমন অবস্থায় চন্দনা রায়ের সৎকার করার জন্য কাউকে পাওয়া যায়নি।

মৃত চন্দনা রায়ের ছোট্ট মেয়ে রিংকু রায় (৭) এবং বয়স্ক মা শশী বালা দেবী (৭০) অথৈ জলে পড়ে যায়। কীভাবে মেয়ের সৎকার করবেন তা বুঝে উঠতে পারছিলেন না। সেই সময় এই পরিবারের পাশে দাঁড়ালেন মোহাম্মদ সাবলু। রাতেই মৃতদেহ সৎকার করার ব্যবস্থা করেন তিনি। আশেপাশের মুসলিম যুবকদের ডেকে আনেন মোঃ সাবলু। তারাই মৃতদেহ সৎকার করার ব্যবস্থা করে। হিন্দু নিয়মে মৃতদেহ খাটিয়া করে নিয়ে শ্মশানে গিয়ে সৎকার করেন তারা।

মোহাম্মদ সাবলু বলেন, হিন্দু-মুসলিম বলে কিছু নেই। আমরা সবাই ভাই ভাই। মুসলিমরা যেমন হিন্দুদের পাশে থাকবে তেমনি হিন্দুরাও মুসলিমদের পাশে থাকবে এটাই স্বাভাবিক। জাতপাত ভুলে মানুষের সেবা হল প্রধান ধর্ম। তাই মুসলিম সম্প্রদায়ের যুবকদের নিয়ে এই হিন্দু মহিলার সৎকার করলাম। শুধু তাই নয় ওই মহিলার ছোট্ট মেয়ে রিংকু রায় এবং মা শশীবালা রায়-এর সমস্ত দায়িত্ব আমি নিলাম। পাশাপাশি ছোট্ট মেয়েটির পড়াশোনা যাতে করতে পারে তার ব্যবস্থাও আমি করব বলে জানান মহম্মদ সাবলু।

এর আগেও বহু গরিব হিন্দু মেয়ের বিয়ে দিয়েছেন তিনি। নিজের পকেটের টাকা খরচ করে বহু হিন্দু পরিবারের শ্রাদ্ধ অনুষ্ঠান করেছেন তিনি। এ ব্যাপারে মৃত চন্দনা রায়ের মা শশীবালা রায় বলেন, দুঃখের দিনে আসল মানুষকে পাশে পেয়েছি, যার নাম মোঃ সাবলু। ভগবানের কাছে প্রার্থনা করি ভগবান যেন এরকম মানুষ সব জায়গায় তৈরি করে রাখে। মুসলমান হয়েও আমাদের মত হিন্দু পাশে থেকে সবরকম সহযোগিতা করলেন সাবলু এবং মুসলিম ভাইয়েরা।

আরও পড়ুন, Sandeshkhali: 'মুখ্যমন্ত্রী, আপনি তো মহিলা, আপনি একবার যান, জেনে আসুন প্রকৃত সত্য'! মমতাকে অধীর...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp)

.