Sandeshkhali: বসিরহাটে মহিলা কমিশন, রিপোর্ট চাইল তফসিলি কমিশনও...

Sandeshkhali: সন্দেশখালি আছে সন্দেশখালিতেই। সন্দেশখালি নিয়ে কমছে না টানাপোড়েন, ক্ষোভ-বিক্ষোভ, চাপান-উতোর। আজ, মঙ্গলবার সকাল থেকে সন্ধ্যা ৬ পর্যন্ত বসিরহাট সংগ্রামপুরের এসপি অফিস-সংলগ্ন ৫০০ মিটার এলাকা জুড়ে ১৪৪ ধারা জারি করে পুলিস।

Updated By: Feb 13, 2024, 02:00 PM IST
Sandeshkhali: বসিরহাটে মহিলা কমিশন, রিপোর্ট চাইল তফসিলি কমিশনও...
ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সন্দেশখালি আছে সন্দেশখালিতেই। সন্দেশখালি নিয়ে কমছে না টানাপোড়েন, ক্ষোভ-বিক্ষোভ, চাপান-উতোর। আজ, মঙ্গলবার সকাল থেকে সন্ধ্যা ৬ পর্যন্ত বসিরহাট সংগ্রামপুরের এসপি অফিস-সংলগ্ন ৫০০ মিটার এলাকা জুড়ে ১৪৪ ধারা জারি করে পুলিস। তবে আজই মহিলা কমিশন পৌঁছে যায় বসিরহাট। সন্দেশখালিকাণ্ডে রিপোর্ট চাইল তফসিলি কমিশনও।

আরও পড়ুন: South Dinajpur: সরস্বতী পুজো আর ভ্যালেন্টাইন'স ডে'র জোড়া ফলায় দিগন্তে নয়, ফুলের আগুন বাজারেই...

আজ, মঙ্গলবার সন্দেশখালি রামপুরের কাছে জাতীয় কংগ্রেসের একটি দলকে আটকে দেয় পুলিস। জাতীয় কংগ্রেসের ওই দলে থাকা কর্মীরা রাস্তার উপর বসে বিক্ষোভ দেখাতে শুরু করেন।

সন্দেশখালিকাণ্ডে নয়া মোড় ছিল গতকাল সোমবারই। জামিন পাওয়ার পর ফের গ্রেফতার হন উত্তম সর্দার ও বিকাশ সিংহ! সেই ঘটনাকে কেন্দ্র করে তুমুল উত্তেজনা ছড়িয়েছিল বসিরহাট আদালত চত্বরে। বিকাশ সিংহ বিজেপি নেতা, উত্তম সর্দার তৃণমূল। সন্দেশখালিকাণ্ডে শনিবার গ্রেফতার করা হয় দু'জনকেই। তারপর গতকাল, সোমবার ধৃতদের জামিন দেয় বসিরহাট আদালত। কিন্তু আদালত থেকে তাঁরা যখন বেরোচ্ছিলেন, তখন অন্য এক মামলায় ফের গ্রেফতার করা হয় উত্তম-বিকাশকে। বিকাশকে গ্রেফতার করতে এলে, পুলিসকে বাধা দেন তাঁর অনুগামীরা। আদালত চত্বরে শুরু হয়ে যায় তুমুল গন্ডগোল। পুলিসকে ঘিরে ধরেন বিজেপি কর্মী-সমর্থকেরা। কোনওমতে টেনে-হিঁচড়ে বিজেপিকে নেতাকে তোলা হয় ভ্য়ানে। অসুস্থ হয়ে পড়েন বিকাশের স্ত্রী। ওদিকে রেহাই পাননি উত্তম সর্দারও। জামিন পাওয়ার পরে ফের গ্রেফতার করা হয় তাঁকে। সন্দেশখালিকাণ্ডে মূল অভিযুক্ত শেখ শাহাজাহানের ঘনিষ্ঠ ছিলেন তৃণমূলের অঞ্চল সভাপতি এই উত্তম। তাঁর বিরুদ্ধে জমি দখল, মারধর, জুলুমবাজি-সহ একাধিক অভিযোগ করেছেন গ্রামবাসীরা। 

এদিকে সন্দেশখালিকাণ্ডে গতকাল বিজেপি নেতা জামিন পাওয়ার পরে ফের তাঁকে গ্রেফতার করার প্রতিবাদে আজ, মঙ্গলবার বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারের নেতৃত্বে বসিরহাট এসপি অফিস ঘেরাওয়ের ডাক দেয় বিজেপি। এই ঘেরাও রুখতে। ব্যাপক পুলিসি মোতায়েন হয় এসপি অফিস চত্বরে। রাস্তার দুদিকে বাঁশ দিয়ে ব্যারিকেড করা হয়।

এদিকে সন্দেশখালিকাণ্ডে গোটা রাজ্যের বিভিন্ন জায়গায় চলছে ক্ষোভ-বিক্ষোভের পালা। ঘটনাবহুল তমলুকও। যেমন, গতকাল, সোমবার তমলুকের নিমতৌড়িতে মৎস্যজীবীদের জন্য সমুদ্রসাথী প্রকল্প চালু হওয়ায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ধন্যবাদজ্ঞাপন সভার আয়োজন করা হয়েছিল। সেখানেই সন্দেশখালি নিয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তর দেন কুণাল ঘোষ। তিনি বলেন, শুভেন্দুকে উচিত গাছে বেঁধে রাখা, আর বাঁধা অবস্থাতেই ওকে নিয়ে গিয়ে সাগারদ্বীপে যেন ফেলে আসে পুলিস।

একই ছবি ক্যানিংয়ে। সন্দেশখালিতে আইনের শাসন প্রতিষ্ঠা করতে হবে দাবি তুলে বাসন্তী থানার সামনে অবস্থান বিক্ষোভ কর্মসূচি পালন করলেন জয়নগর সাংগঠনিক জেলার বিজেপি কর্মী সমর্থকেরা। দলীয় পতাকা নিয়ে বাসন্তী থানার সামনে চলে দীর্ঘক্ষণ অবস্থান-বিক্ষোভ।

আরও পড়ুন: West Bengal Weather Update: বৃষ্টিতে ভেসে যাবে সরস্বতী পুজো আর ভ্যালেন্টাইন'স ডে! শীতেরও কি বিদায় পাকা?

আসানসোনেও সন্দেশখালির দের। সন্দেশখালি-সহ অন্যান্য দাবিতে আসানসোলে বামেদের শ্রমিক সংগঠন ও কংগ্রেসের শ্রমিক সংগঠন-সহ বিভিন্ন শ্রমিক সংগঠনের এক সঙ্গে আইন অমান্য ও জেল ভরো আন্দোলন ঘিরে উত্তেজনা। মঙ্গলবার শ্রমিক সংগঠনের নেতৃত্বে আসানসোলের বিএনআর মোড়ে জিটি রোড অবরোধ করে বিক্ষোভ। উপস্থিত ছিলেন বাম যুব সভানেত্রী মীনাক্ষী মুখোপাধ্য়ায়, প্রাক্তন সাংসদ তথা সিপিএম নেতা বংশগোপাল চৌধুরী, সিপিএমের রাজ্য কমিটির সদস্য পার্থ মুখোপাধ্য়ায়-সহ স্থানীয় নেতৃত্বরা। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছয় আসানসোল দক্ষিণ থানার পুলিস বাহিনী। কিছুক্ষণ পথ-অবরোধ চলার পরে আসানসোলের মহকুমাশাসক অফিস ঘেরাও অভিযান করতে গিয়ে বেশ কয়েকজন বামনেতা ও কর্মীকে গ্রেফতার করে প্রিজন ভ্যানে তোলে পুলিস, একটু পরে তাঁদের ছেড়েও দেয় পুলিস। তার পরে সেখানে সভাও করেন তাঁরা।

ওদিকে সন্দেশখালি নিয়ে মহিলা কমিশনের রিপোর্ট তলব নিয়ে কংগ্রেসনেতা অধীর চৌধুরী বলেন, এখানে যে মহিলা কমিশন, তারা তৃণমূল সরকারের দালালি করে তাই একথা বলছে। বাংলার মুখ্যমন্ত্রী, আপনি একবার যান। সেখানকার মহিলাদের থেকে জেনে নিন সেখানে আপনাদের দলের নেতারা কীভাবে মহিলাদের নির্যাতন করেছে!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.