কাটমানি রুখতে কর্মসাথী অ্যাপ, ১ লাখ বেকারকে ২ লাখ টাকা করে সাহায্য সরকারের

মাঝখানে যাতে কেউ 'টাকা খেতে না পারে', সেই কারণেই এই অ্যাপের ব্যবস্থা বলে মুখ্যমন্ত্রীর কথাতেই ইঙ্গিত মেলে।

Reported By: কমলিকা সেনগুপ্ত | Edited By: সুদেষ্ণা পাল | Updated By: Mar 3, 2020, 02:49 PM IST
কাটমানি রুখতে কর্মসাথী অ্যাপ, ১ লাখ বেকারকে ২ লাখ টাকা করে সাহায্য সরকারের

নিজস্ব প্রতিবেদন : 'কর্মসাথী'দের জন্য অ্যাপ তৈরি করছে রাজ্য় সরকার। নাম নথিভুক্তকরণের পর সেই অ্যাপের মাধ্যমেই টাকা পেয়ে যাবেন আবেদনকারীরা। এদিন কালিয়াগঞ্জের প্রশাসনিক সভা থেকে ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এবারের রাজ্য বাজেটে কর্মসাথী প্রকল্পের কথা ঘোষণা করেছিলেন অর্থমন্ত্রী অমিত মিত্র। অর্থমন্ত্রী ঘোষণা করেন, নয়া এই কর্মসাথী প্রকল্পের আওতায় রাজ্যের বেকার যুবক-যুবতীদের সমবায় ব্যাঙ্কের মাধ্যমে ঋণদান করা হবে। প্রতিবছর ১ লাখ কর্মসংস্থানের সুযোগ তৈরি করা হবে। প্রকল্পের জন্য ৫০০ কোটি টাকা বরাদ্দের কথা ঘোষণা করেন অমিত মিত্র।

এদিন কালিয়াগঞ্জের সভায় মুখ্যমন্ত্রী ঘোষণা করেন, কর্মসাথী প্রকল্পে ১ লাখ ছেলেমেয়েকে ২ লাখ টাকা করে দেওয়া হবে। বেকার যুবক-যুবতীদের ব্যবসায় উৎসাহ দানের জন্য এই অর্থসাহায্য করা হবে। আরও বলেন, কর্মসাথীর জন্য অ্যাপ তৈরি করে দিচ্ছে সরকার। ঋণের জন্য বিডিও অফিসে আবেদন করতে হবে যুবক-যুবতীদের। তারপর নাম নথিভুক্তকরণের পর অ্যাপের মাধ্যমেই চলে আসবে টাকা।

আরও পড়ুন, টিউমারে ফুলে গিয়েছে মুখ, SSKM-এ কালিয়াগঞ্জের কিশোরীর চিকিৎসার ব্যবস্থা মুখ্যমন্ত্রীর

আরও পড়ুন, বাংলার গর্ব মমতা : বিধায়কদের ১০ দফা হোমটাস্ক বেঁধে দিলেন নেত্রী

মাঝখানে যাতে কেউ টাকা 'খেতে না পারে', সেই কারণেই এই অ্যাপের ব্যবস্থা বলে মুখ্যমন্ত্রীর কথাতেই ইঙ্গিত মেলে। প্রশাসনিক সভায় মুখ্যমন্ত্রী বলেন, "যাতে এর ওর কাছে যেতে না হয়।"

.