Bengal Weather: নববর্ষে সাবধান! তিন দিন আগুন জ্বলবে বাংলায়, ৫ ডিগ্রি বাড়বে পারদ...

Weather Update: লু-এর মতো উষ্ণ হাওয়া বইবে সকাল ১১ টা থেকে বিকেল ৩ টে পর্যন্ত। খাতায় কলমে তাপপ্রবাহ সতর্কতা জারি না হলেও তার অনুরূপ বা ফিল লাইক প্রভাব তৈরি হবে দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায়।

Updated By: Apr 13, 2024, 04:30 PM IST
Bengal Weather: নববর্ষে সাবধান! তিন দিন আগুন জ্বলবে বাংলায়, ৫ ডিগ্রি বাড়বে পারদ...
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: দহন জ্বালা নিয়ে আসছে বৈশাখ। ৩ দিনে ৫ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা বাড়তে চলেছে দক্ষিণবঙ্গে। এর মধ্যে গাঙ্গেয় দক্ষিণবঙ্গে ৩ ডিগ্রি এবং পশ্চিমের জেলায় ৫ ডিগ্রি পর্যন্ত বাড়তে চলেছে আগামী ৩ দিনের তাপমাত্রা। ১৭ এপ্রিলের পর আরও বাড়বে গরম। ১৮ এপ্রিলের আগেই বাঁকুড়া পুরুলিয়ার তাপমাত্রা স্পর্শ করতে পারে ৪০ ডিগ্রি। কলকাতায় ১৮ বা ১৯ এপ্রিলে তাপমাত্রা বাড়তে বাড়তে ৩৮ এর ঘরে পৌঁছাবে। এই বৃদ্ধি হবে ক্রমান্বয়ে। 

আরও পড়ুন, Chalsa: বলা মাত্রেই কাজ, ৭০০ পরিবারের পানীয় জলের সমস্যা মেটালেন মুখ্যমন্ত্রী

লু-এর মতো উষ্ণ হাওয়া বইবে সকাল ১১ টা থেকে বিকেল ৩ টে পর্যন্ত। খাতায় কলমে তাপপ্রবাহ সতর্কতা জারি না হলেও তার অনুরূপ বা ফিল লাইক প্রভাব তৈরি হবে দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায়। শুধুমাত্র দুই উপকূলের জেলা দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ অত্যন্ত বেশি থাকার ফলে সেখানে লু- এর বদলে আর্দ্র এবং অস্বস্তিকর গরম থাকবে।

উত্তরবঙ্গের তাপমাত্রাও বাড়তে চলেছে। পার্বত্য দুই জেলা ছাড়া কোচবিহার, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, দুই দিনাজপুর এবং মালদায় আগামী ৪৭ ঘন্টায় ২ থেকে ৩ ডিগ্রি পর্যন্ত বাড়তে পারে দিনের পারদ। তবে সোমবার থেকে ফের বৃষ্টির পূর্বাভাস থাকায় উত্তরবঙ্গে লু এর মতো উষ্ণ পরিস্থিতি তৈরি হওয়ার কোনও পূর্বাভাস নেই।

শনিবার পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া এবং পশ্চিম বর্ধমান জেলাতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা। পয়লা বৈশাখে দুই ২৪ পরগনায় হালকা বৃষ্টির সম্ভাবনা। বৃষ্টির পরিমাণ হবে যৎসমান্য। তার জেরে তাপমাত্রার ওপর তেমন প্রভাব পড়বে না। বাকি সব জেলাতেই গরম ও শুষ্ক আবহাওয়া। বাকি জেলায় বৃষ্টির সম্ভাবনা শূন্য। পয়লা বৈশাখ রবিবার বেশিরভাগ জেলাতেই বৃষ্টির সম্ভাবনা নেই।

সোমবার বৃষ্টির সম্ভাবনা আরও কমবে দক্ষিণবঙ্গে। শুধুমাত্র বৃষ্টি হতে পারে ঝাড়গ্রাম ও পশ্চিম মেদিনীপুর জেলায়। স্থানীয়ভাবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। যদি ওই বৃষ্টির সম্ভাবনা খুব সামান্য। উড়িষ্যায় তাপপ্রবাহের প্রভাব পড়তে পারে বাংলায়। মঙ্গলবার উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা পূর্ব মেদিনীপুর এবং নদীয়া জেলায় হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। বুধবার থেকে দক্ষিণবঙ্গ পুরোপুরিভাবে শুকনো আবহাওয়া।

উত্তরবঙ্গে আজ সামান্য বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি জেলায়। আগামী চার দিনে ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে উত্তরবঙ্গের জেলাগুলিতে। রবিবার নববর্ষের দিন শুধুমাত্র পার্বত্য এলাকায় বৃষ্টির পূর্বাভাস। দুই পার্বত্য জেলা দার্জিলিং ও কালিম্পং বজ্রবিদ্যুৎসহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। জলপাইগুড়িতে ও হালকা বৃষ্টির সম্ভাবনা।

বাকি উত্তরবঙ্গের পাঁচ জেলাতেই বৃষ্টির সম্ভাবনা কার্যত নেই। সোমবারের পর উত্তরবঙ্গের সব জেলাতেই ঝড় বৃষ্টির সম্ভাবনা বাড়বে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, কোচবিহার জেলাতে বজবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টি এবং সঙ্গে ৪০ কিলোমিটার পর্যন্ত দমকা ঝড়ের সতর্কবার্তা। মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে দমকা ঝড়ো হাওয়া।

আরও পড়ুন, Mamata Banerjee: আমার দলে কেউ বললে, দল থেকে তাড়িয়ে দিতাম: মমতা

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.