Amartya Sen Spoke in Visva-Bharati: ঊষর বিশ্বভারতীতে অবশেষে মরূদ্যানের শ্যামলিমা! বক্তৃতা দিলেন অমর্ত্য, প্রভাত...

Amartya Sen Spoke in Visva-Bharati: দীর্ঘ কয়েক বছরের পর স্বাভাবিক বর্ণে-ছন্দে ফিরল বিশ্বভারতী। গত কয়েক বছর ধরে তাঁকে নিয়ে অনেক জল ঘোলার পরে অবশেষে অমর্ত্য সেন বক্তৃতা দিলেন বিশ্বভারতীতে। শুধু তাই নয়, বক্তৃতা দিলেন বামপন্থী নেতা প্রভাত পট্টনায়েক, যাঁর বক্তৃতা গত কয়েক বছর আগে বাতিল করে দিয়েছিল বিশ্বভারতী কর্তৃপক্ষ।

Updated By: Apr 11, 2024, 05:36 PM IST
Amartya Sen Spoke in Visva-Bharati: ঊষর বিশ্বভারতীতে অবশেষে মরূদ্যানের শ্যামলিমা! বক্তৃতা দিলেন অমর্ত্য, প্রভাত...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দীর্ঘ কয়েক বছরের পর স্বাভাবিক বর্ণে-ছন্দে ফিরল বিশ্বভারতী। গত কয়েক বছর ধরে তাঁকে নিয়ে অনেক জল ঘোলার পরে অবশেষে অর্থনীতিতে নোবেলজয়ী অমর্ত্য সেন বক্তৃতা দিলেন বিশ্বভারতীতে। শুধু তাই নয়, বক্তৃতা দিলেন বামপন্থী নেতা প্রভাত পট্টনায়েকও, যাঁর বক্তৃতা গত কয়েক বছর আগে বাতিল করে দিয়েছিল বিশ্বভারতী কর্তৃপক্ষ।

আরও পড়ুন: Eid al-Fitr 2024: সুজাপুরের নয় মৌজা মাঠে ঈদের নামাজে মহিলাদের উপস্থিতি চোখে পড়ার মতো...

বিশ্বভারতীর অর্থনীতি বিভাগ 'অশোক রুদ্র মেমোরিয়াল লেকচার'-এর আয়োজন করেছিল। অমর্ত্য সেন এখন অন্য গোলার্ধে রয়েছেন, তাই তিনি দেশে ছুটে আসতে পারেননি। তবে তিনি ভার্চুয়ালি এই বক্তৃতা দিলেন। এটি ছিল ওয়েলকাম স্পিচ। তাঁর পরে মূল বক্তৃতা দিলেন জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের এমেরিটাস অধ্যাপক বামপন্থী অর্থনীতিবিদ প্রভাত পট্টনায়েক। তাঁর বিষয় ছিল 'এমপ্লয়মেন্ট অ্যান্ড পভার্টি আন্ডার নিও-লিবারাল ক্যাপিটালিজম'। এ দিনের এই বক্তৃতার আসরে যাঁরা উপস্থিত ছিলেন তাঁরা এই দুই বক্তাকে অসংখ্য করতালিতে স্বাগত জানিয়েছিলেন।

প্রাক্তন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী-পরবর্তী বিশ্বভারতীতে এখন খোলা হাওয়া, এমনই মত সংশ্লিষ্ট মহলের। সেই খোলা হাওয়ার মধ্যেই এই সারস্বত আয়োজন। সেই খোলা হাওয়ায় কথা বলতে গিয়ে অমর্ত্য প্রথমেই বলেন, নব্বই বছর আগে তিনি যেখানে জন্মেছেন, সেখানেই আলোচনায় অংশ নিতে পারাটা তাঁর পক্ষে খুবই আনন্দের। এর পরে প্রভাত পট্টনায়েক তাঁর বিষয়ে বলতে গিয়ে বলেন, ভারতে কর্মসংস্থানের অভাব ও দারিদ্র্যের অনেক কারণ আছে। এর মধ্যে অন্যতম শিক্ষা ও স্বাস্থ্যে বেসরকারিকরণ।

আরও পড়ুন: Sergei Krikalev: মহাকাশে গিয়েছিলেন, পৃথিবীতে ফিরে দেখেন, তাঁর দেশটাই আর নেই, মানচিত্র থেকে উধাও!

বিশ্বভারতীর অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান সৌম্য চক্রবর্তী বলেন, 'এটি একটি তাৎপর্যপূর্ণ মুহূর্ত, যখন আমরা একই সঙ্গে প্রফেসর সেন ও প্রফেসর পট্টনায়েককে পেয়েছি। কিছু বিশেষ কারণে এখানকার পরিবেশ কিছু দিনের জন্য ব্যাহত হয়েছিল। তবে পরিস্থিতি আস্তে-আস্তে স্বাভাবিক হচ্ছে। এখন ক্যাম্পাসে একটা ইতিবাচকতা এসেছে। ফলে আগামী দিনে আমরা ধীরে ধীরে এরকম আরও নানা অ্যাকাডেমিক এনডেভারের মধ্যে যেতে পারব।' 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.