Sergei Krikalev: মহাকাশে গিয়েছিলেন, পৃথিবীতে ফিরে দেখেন, তাঁর দেশটাই আর নেই, মানচিত্র থেকে উধাও!

Sergei Krikalev: সের্গেই সোভিয়েত রাশিয়ার মানুষ ছিলেন। সে দেশ তো ভেঙে-চুরে সম্পূর্ণ নতুন দেশ হয়ে উঠেছে। তার ভিন্ন রাজনৈতিক প্রেক্ষাপট আছে। সেই প্রেক্ষাপটের নিরিখে পৃথিবীর মানচিত্র থেকে হারিয়ে গিয়েছে সোভিয়েত রাশিয়া নামের দেশটি।

Updated By: Apr 11, 2024, 03:28 PM IST
Sergei Krikalev: মহাকাশে গিয়েছিলেন, পৃথিবীতে ফিরে দেখেন, তাঁর দেশটাই আর নেই, মানচিত্র থেকে উধাও!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শূন্যে ছিলেন, শূন্য থেকে ফিরে প্রাপ্তি সেই শূন্যই! ধাঁধার মতো লাগল? না, ধাঁধা নয়, ঘোর সত্য, ঘোর বাস্তব। সের্গেই ক্রিকালেভ প্রবীণ মহাকাশচারী। তিনি তাঁর অভিযান সেরে পৃথিবীতে ফিরে বেবাক! দেখেন, পৃথিবী থেকে উধাও হয়ে গিয়েছে তাঁর গোটা দেশ! বিশ্ব-মানচিত্র থেকে মুছে গিয়েছে তাঁর জন্মভূমি।

আরও পড়ুন: Eid al-Fitr 2024: সুজাপুরের নয় মৌজা মাঠে ঈদের নামাজে মহিলাদের উপস্থিতি চোখে পড়ার মতো...

এর একটা প্রেক্ষিত আছে। সের্গেই আসলে রাশিয়ার মানুষ। আর বিশ্ব-ইতিহাসের সামান্য পড়ুয়ামাত্রেই জানেন, রাশিয়ার ভেঙে-চুরে সম্পূর্ণ নতুন দেশ হয়ে উঠেছে। তার ভিন্ন রাজনৈতিক প্রেক্ষাপট আছে। সেই প্রেক্ষাপটের নিরিখে পৃথিবীর মানচিত্র থেকে হারিয়ে গিয়েছে সোভিয়েত রাশিয়া নামের দেশটি। সেটি আর বিশ্বে ইউএসএসআর বলে পরিচিত নয়। নিছক রাশিয়া। ১৯৯১ সালে সোভিয়েত রাশিয়া ভেঙে রাশিয়া-সহ আরও নানা দেশে বিভক্ত হয়ে যায়। এবং সেই রাজনৈতিক টানাপড়েনের জের আজও চলছে। 

সের্গেই ক্রিকালেভ মহাকাশে ছিলেন ১০ মাস। পৃথিবীর ৫০০০ কক্ষপথে। কিন্তু মহাকাশের ১০ মাস পৃথিবীর হিসেবে যেন অনেক। ১৯৯১ সালের মে মাসে তিনি পাড়ি দিয়েছিলেন মহাকাশে, আর ফিরেছিলেন ৩১১ দিন পরে, ১৯৯২ সালের মার্চে। ততদিনে সোভিয়েত রাশিয়ার ভাগ্য সম্পূর্ণ বদলে গিয়েছে! তাই পৃথিবীতে ফিরে দেখেন, কিছুই আর চিনতে পারছেন না! সব বদলে গিয়েছে। যেন রিপ ভ্যান উইংকল ঘুম ভেঙে দেখে, তাঁর চারপাশের সব কিছু বদলে গিয়েছে! 

আরও পড়ুন: PM Modi: 'জানতাম, যে-১৪০ কোটির প্রতিনিধিত্ব করব, তাঁরা অসীম ধৈর্যসহকারে এতদিন রামলালার ঘরে ফেরার অপেক্ষা করেছেন!'

শুধু মহাকাশগবেষণাই নয়, সের্গেই স্পেস স্টেশনে যুক্ত ছিলেন নানারকম কর্মসূচিতে। তার অন্যতম হল, সাধারণ মানুষকে মহাকাশের সঙ্গে যুক্ত করা। স্পেস স্টেশনের রেডিয়ো স্টেশন থেকে তিনি নিয়মিত বার্তা পাঠাতেন। সেই বার্তা প্রচুর মানুষ উপভোগ করতেন। কিন্তু স্পেস থেকে পৃথিবীতে ফিরে এসে সের্গেই কি তাঁর দেশ-হারানোটা আদৌ উপভোগ করছেন? 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.