দার্জিলিঙে তুষারপাত, দক্ষিণবঙ্গে এক ধাক্কায় ৩ ডিগ্রি চড়ল পারদ

দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলাতে যখন পারদ চড়ছে, তখন জাঁকিয়ে ঠান্ডা পড়ল উত্তরবঙ্গের জেলাগুলিতে। দার্জিলিং, সান্দাকফুতে ইতিমধ্যে শিলাবৃষ্টি, তুষারপাত শুরু হয়েছে। অন্যদিকে, বৃহস্পতিবার এক ধাক্কায় আলিপুরের সর্বনিম্ন তাপমাত্রা বেড়েছে ৩ ডিগ্রি সেলসিয়াস। সৌজন্যে-পঞ্চিমি ঝঞ্ঝা।

Updated By: Jan 25, 2018, 12:39 PM IST
দার্জিলিঙে তুষারপাত, দক্ষিণবঙ্গে এক ধাক্কায় ৩ ডিগ্রি চড়ল পারদ

নিজস্ব প্রতিবেদন: দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলাতে যখন পারদ চড়ছে, তখন জাঁকিয়ে ঠান্ডা পড়ল উত্তরবঙ্গের জেলাগুলিতে। দার্জিলিং, সান্দাকফুতে ইতিমধ্যে শিলাবৃষ্টি, তুষারপাত শুরু হয়েছে। অন্যদিকে, বৃহস্পতিবার এক ধাক্কায় আলিপুরের সর্বনিম্ন তাপমাত্রা বেড়েছে ৩ ডিগ্রি সেলসিয়াস। সৌজন্যে-পঞ্চিমি ঝঞ্ঝা।

এদিন কুয়াশা, শিলাবৃষ্টির বৃষ্টির মধ্যেই দার্জিলিঙের রাস্তায় ঘোরাফেরা করছিলেন জনা কয়েক পর্যটক। হঠাত্ তাঁরা অনুভব করেন, বৃষ্টির ফোঁটার সঙ্গে তুলোর মতো দানা দানা কি যেন গায়ে পড়ছে! এরপরই আনন্দে চিৎকার করে ওঠেন ওই পর্যটকরা। কয়েক মিনিটের মধ্যেই টাইগার হিল ও সান্দাকফুতে তুষারপাতের খবর ছড়িয়ে পড়তে থাকে। উল্লেখ্য, গত বছরও ফাল্গুন মাসে তুষারপাত হয়েছিল টাইগার হিলে। তার আগে ২০০৮ সালে তুষারপাত হয়েছিল। 

আরও পড়ুন: কনে সেজে তৈরি, ৫ বছর প্রেমের পরও ছাদনাতলায় এলেন না পাত্র !

অনেকেই বহুবার এই সময়ে দার্জিলিঙে ঘুরতে গিয়েছেন, কিন্তু  তুষারপাত দেখার সৌভাগ্য হয়নি। বৃহস্পতিবার দার্জিলিঙে তুষারপাতের কথা শুনেই, শিলিগুড়ি থেকে গাড়ি ভাড়া করে দার্জিলিঙে চলে গিয়েছেন অনেকেই। রাস্তায় পড়ে থাকা বরফের টুকরো দেখেই মন ভরে গিয়েছে পর্যটকদের।  
তবে প্রশ্ন, কেন অকাল তুষারপাত? 

আরও পড়ুন: পান-বিড়ির দোকানেই ‘আসল’জিনিস কিনতে গিয়েছিলেন যুবক, পরিণতি মর্মান্তিক

কেন্দ্রীয় আবহাওয়া দফতর জানাচ্ছে, জম্মু কাশ্মীর থেকে আসা একের পর এক পশ্চিমী ঝঞ্ঝাই দার্জিলিঙ, সান্দাকফুতে তুষারপাতের কারণ। 
তবে কলকাতা কিংবা দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলাতে এখন পারদ চড়বে বলেই পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। পশ্চিমি ঝঞ্ঝা সরে গেলে ফের পারদ নামবে। বৃহস্পতিবার আলিপুরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের তুলনায় ৩ ডিগ্রি বেশি।

.