সংসদে পাশ হওয়া আইন পশ্চিমবঙ্গ সরকার চ্যালেঞ্জ করে কী করে, বিস্মিত সুপ্রিম কোর্ট

Updated By: Oct 30, 2017, 12:48 PM IST
সংসদে পাশ হওয়া আইন পশ্চিমবঙ্গ সরকার চ্যালেঞ্জ করে কী করে, বিস্মিত সুপ্রিম কোর্ট

নিজস্ব প্রতিবেদন: আধার মামলায় সুপ্রিম কোর্টে ধাক্কা খেল রাজ্য সরকার। সর্বোচ্চ আদালতের প্রশ্ন, সংসদে পাশ হওয়া আইন রাজ্য সরকার চ্যালেঞ্জ করে কীভাবে?

আধার নিয়ে রাজ্য সরকারের করা মামলার শুনানিতে সোমবার সুপ্রিম কোর্ট মন্তব্য করে, কেউ ব্যক্তিগতভাবে আধার আইনকে চ্যালেঞ্জ করতে পারে। কিন্তু রাজ্য সরকার ওই কাজ করতে পারে না।

উল্লেখ্য, আধারকে দেশের সমস্ত সামাজিক প্রকল্পে বাধ্যতামূলক করে কেন্দ্র। কেন্দ্রের ‌যুক্তি ছিল, এতে ওইসব প্রকল্প চালানোর ক্ষেত্রে সুবিধা হবে। সেই আইনের রিরোধিতা করে আদালতে ‌যায় রাজ্য সরকার। রাজ্য সরকারের বক্তব্য ছিল ওইসব সামাজিক প্রকল্পে আধার বাধ্যতামূলক হলে তাতে সাধারণ মানুষের অসুবিধা হবে। পাশাপাশি মোবাইলের সঙ্গে আধার লিঙ্ক করার বিরোধিতাও করে রাজ্য সরকার। খোদ মমতা বন্দ্যোপাধ্যায়ও জানিয়ে দেন তিনি তাঁর মোবাইলের সঙ্গে তিনি আধার লিঙ্ক করবেন না।

সোমবার সুপ্রিম কোর্টের ওই মন্তব্যের পর কিছুটা চাপেই পড়ে গেল রাজ্য সরকার। এনিয়ে আজ দুপুরে ফের শুনানি হবে। তখনই বিষয়টি আরও স্পষ্ট হয়ে যাবে।

এদিকে, মোবাইলের সঙ্গে আধার ‌যোগ করার নির্দেশিকাকে চ্যালেঞ্জ করে একটি মামলা করেছেন সমাজকর্মী রাঘব ঠাকুর। ওই মামলায় আগামী চার সপ্তাহের মধ্যে কেন্দ্রকে মোবাইলের সঙ্গে আধার লিঙ্ক করার ‌যুক্তি ব্যাখা করার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

আরও পড়ুন-১০ হাজার ডাক্তারের ইস্তফা! বিপাকে বিজেপি শাসিত রাজস্থান

.