হস্তক্ষেপ না করলেও, কমিশনকে সাংবিধানিক দায়বদ্ধতা স্মরণ করালো শীর্ষ আদালত

পঞ্চায়েত নির্বাচন নিয়ে বিজেপির করা মামলায় সোমবার শীর্ষ আদালত স্পষ্ট জানিয়ে দেয়, এ বিষয়ে কোনও হস্তক্ষেপ করবে না তারা। যদি কোনও প্রার্থী নির্বাচন কমিশনে গিয়ে অভিযোগ জানান, তাহলে তত্ক্ষণাত্ পদক্ষেপ করতে হবে কমিশনকে

Updated By: Apr 9, 2018, 06:19 PM IST
হস্তক্ষেপ না করলেও, কমিশনকে সাংবিধানিক দায়বদ্ধতা স্মরণ করালো শীর্ষ আদালত

নিজস্ব প্রতিবেদন: পশ্চিমঙ্গের পঞ্চায়েত নির্বাচনে হস্তক্ষেপ করবে না সুপ্রিম কোর্ট। কিন্তু সুষ্ঠভাবে নির্বাচন করতে কমিশনকে সাংবিধানিক দায়বদ্ধতা  স্মরণ করালো শীর্ষ আদালত।

আরও পড়ুন- সংঘাত! কমিশনের চাহিদা মেনে পর্যবেক্ষক দিল না রাজ্য

পঞ্চায়েত নির্বাচন নিয়ে বিজেপির করা মামলায় সোমবার শীর্ষ আদালত স্পষ্ট জানিয়ে দেয়, এ বিষয়ে কোনও হস্তক্ষেপ করবে না তারা। যদি কোনও প্রার্থী নির্বাচন কমিশনে গিয়ে অভিযোগ জানান, তাহলে তত্ক্ষণাত্ পদক্ষেপ করতে হবে কমিশনকে।  এ দিন কমিশনের সাংবিধানিক দায়বদ্ধতা স্মরণ করিয়ে আদালত তার আট পাতার রায়ে জানিয়েছে, কোনও প্রার্থী যেন ভোটে লড়াক অধিকার না হারান। অবাধ এবং সুষ্ঠ নির্বাচন করতে যে কোনও দলের প্রার্থী কমিশনে অভিযোগ জানাতে পারবে। তাঁদেরকে সেই স্বাধীনতা দেয় আদালত।

আরও পড়ুন- বিজেপি-র আর্জি খারিজ, পঞ্চায়েত নির্বাচনে হস্তক্ষেপ করবে না সুপ্রিম কোর্ট

উল্লেখ্য, মনোনয়ন পত্র জমা দেওয়ার প্রথম দিন থেকেই শাসক দলের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করে বিরোধীরা। অভিযোগ রাজ্যের বিভিন্ন জেলায় মনোনয়ন পত্র জমা দিতে বাধা দিচ্ছে তৃণমূল। অবাধ নির্বাচন করাতে সু্প্রিম কোর্টে দ্বারস্থ হয় বিজেপি। এছাড়া কেন্দ্রীয় বাহিনী নিয়োগ, মনোনয়ন পত্র জমা দেওয়ার সময়সীমা বাড়ানোর দাবি জানায় বিজেপি। কিন্তু এ দিন বিজেপির সব দাবি খারিজ করে দেয় আদালত। 

আরও পড়ুন- মনোনয়ন জমা ঘিরে সংঘর্ষে গুলিবিদ্ধ ২ পুলিসকর্তা, চুলের মুঠি ধরে ‘মার’

.