Deep Depression: প্রবল ঝড়, বিপুল বৃষ্টি! সমুদ্রে যেতে নিষেধ কেন মৎস্যজীবীদের?

Deep Depression: আবহাওয়া দফতরের সূত্রে জানা গিয়েছে, উত্তর বঙ্গোপসাগরের মাঝ-বরাবর সুস্পষ্ট একটি নিম্নচাপ (Depression) রেখা অবস্থান করছে। তবে এই নিম্নচাপ ওখানেই থাকবে না, এটি ক্রমশ সরবে উত্তর-পশ্চিমের দিকে।

Updated By: Jul 31, 2023, 03:47 PM IST
Deep Depression: প্রবল ঝড়, বিপুল বৃষ্টি! সমুদ্রে যেতে নিষেধ কেন মৎস্যজীবীদের?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বর্ষা চলছে। কিন্তু সেই হিসেবে বর্ষার ঝাঁজ নেই তেমন যেন এখনও পর্যন্ত। তবে এর মধ্যে বারে বারেই চোখ রাঙিয়েছে নিম্নচাপ, ঝড়-বৃষ্টির প্রকোপ। তেমনই আর এক পূর্বাভাসের খবর এবার পাওয়া গেল।

আরও পড়ুন: Bankura: ছাদে ব্যায়াম করার সময় মৃত্যু? পা পিছলে নীচে পড়ার মধ্যে রহস্যের গন্ধ...

আবহাওয়া দফতরের সূত্রে জানা গিয়েছে, উত্তর বঙ্গোপসাগরের মাঝ-বরাবর সুস্পষ্ট একটি নিম্নচাপ (Depression) রেখা অবস্থান করছে। তবে এই নিম্নচাপ ওখানেই থাকবে না, এটি ক্রমশ সরবে উত্তর-পশ্চিমের দিকে। সেই অভিমুখে অগ্রসর হয়ে সোমবারই এর গভীর নিম্নচাপে (Deep Depression) পরিণত হওয়ার কথা। আবহাওয়া দফতরের পূর্বাভাস, এর জেরে উপকূল-সংলগ্ন এলাকায় হাওয়ার গতিবেগ বাড়বে। মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

মৌসুমী অক্ষরেখার পশ্চিমাংশ ক্রমশ সরে এসেছে দক্ষিণবঙ্গে। এই মৌসুমী অক্ষরেখা অমৃতসর, পাতিয়ালা, গোরক্ষপুর, গয়া, বাঁকুড়া, দিঘা ও সংলগ্ন এলাকার উপর দিয়ে পূর্ব ও দক্ষিণ পূর্বদিকে এগিয়ে ক্রমশ উত্তর আন্দামান সাগর পর্যন্ত বিস্তৃত।

আবহাওয়া দফতরের পূর্বাভাস, দক্ষিণবঙ্গে বুধবার পর্যন্ত বেশি বৃষ্টির সম্ভাবনা। ওড়িশা ও উপকূল-সংলগ্ন জেলায় বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা। সব থেকে বেশি বৃষ্টির সম্ভাবনা দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া এবং পুরুলিয়ায়। দক্ষিণবঙ্গের বাকি জেলাতেও আংশিক মেঘলা আকাশ। বজ্র-বিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে সোমবার।

আরও পড়ুন: Purulia: শিলান্যাস হয়েছে ৭ বছর আগে, কিন্তু আজও সেতু হয়নি! এবার কাজে নামলেন গ্রামবাসীরাই...

বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় দিনে ও রাতে অস্বস্তি বজায় থাকবেই। উত্তরবঙ্গের সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত। আপাতত দুদিন ভারী বৃষ্টির সম্ভাবনা নেই উত্তরবঙ্গের কোনও জেলাতেই। বৃহস্পতিবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে। তখন ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং কালিম্পং জলপাইগুড়ি ও আলিপুরদুয়ারে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.