Dooars: সুখবর! ডুয়ার্সে পর্যটনের খরচ এক ধাক্কায় অনেকটা কমতে চলেছে...

Dooars Tourism: সামনেই ক্রিসমাস। আর তখনই এল সুখবর। ডুয়ার্সে পর্যটনের খরচ এক ধাক্কায় অনেকটা কমছে। শীতের বাজারে পর্যটনপ্রেমী মানুষজনের কাছে এর থেকে বড় খবর আর কী হতে পারে?

Edited By: সৌমিত্র সেন | Updated By: Dec 21, 2023, 01:58 PM IST
Dooars: সুখবর! ডুয়ার্সে পর্যটনের খরচ এক ধাক্কায় অনেকটা কমতে চলেছে...

অরূপ বসাক: সুখবর! ডুয়ার্সে পর্যটনের খরচ এক ধাক্কায় অনেকটা কমতে চলেছে। শীতের ভরা বাজারে এর থেকে বড় খবর আর কী হতে পারে? বিশেষ করে ক্রিসমাসের আবহে।

কী সুখবর? ডুয়ার্সে এসে পর্যটকরা এবার শেয়ার করে গাড়িতে ঘুরতে পারবেন। এমনকি শেয়ার করে জঙ্গলে জিপসিতে করে সাফারিও করতে পারবেন। এর ফলে এখানে এসে পর্যটকদের ঘোরার খরচ অনেকটাই কমবে। ডুয়ার্সে ঘুরতে আসা পর্যটকদের খরচ কমানোর এই জরুরি উদ্যোগটি নিয়েছেন ডুয়ার্সেরই কিছু পর্যটন ব্যবসায়ী। এ নিয়ে একটি জরুরি বৈঠকও হল মালবাজার মহকুমার চালসায়।

আরও পড়ুন: Paschim Medinipur: অবিলম্বে রাস্তা সংস্কার না হলে বৃহত্তর আন্দোলনের হুমকি গ্রামবাসীদের...
 
উল্লেখ্য, পর্যটকদের অতি পছন্দের জায়গা ডুয়ার্স। প্রতি বছর প্রচুর পর্যটক ডুয়ার্সের পাহাড়, নদী, জঙ্গল ঘুরতে আসেন। তবে ইদানীং সবকিছুর দাম বেড়েছে, তাই ঘোরার খরচও বেড়েছে পর্যটকদের। অনেক পর্যটকই তাই ইচ্ছে থাকলেও, একটু দ্বিধা করেন, পিছিয়ে আসেন ডুয়ার্স-ট্যুর করা থেকে। এই বিষয়টা উপলব্ধি করে, ডুয়ার্সে ঘুরতে আসা পর্যটকদের খরচ কমানোর উদ্যোগ নিলেন পর্যটন ব্যবসায়ীরা। এজন্য চালসার পর্যটনকেন্দ্র মূর্তির একটি বেসরকারি রিসর্টে বৈঠকে বসেন তাঁরা। যেখানে উপস্থিত ছিলেন রিসর্ট, হোম স্টে ব্যবসায়ী, মূর্তি ও চালসার ছোট গাড়ি ও বড় গাড়ি ব্যবসায়ী, জিপসি ওনার্স অ্যাসোসিয়েশনের সদস্যরাও। 

আরও পড়ুন: Balurghat: বৈদ্যুতিক চুল্লি বন্ধ মাসের পর মাস! খোলা জায়গাতেই চলছে দাহকাজ...

বৈঠক শেষে পর্যটন ব্যবসায়ীরা জানান, আমরা চাই ডুয়ার্সে আরও বেশি পর্যটক আসুক। যে কারণে আমরা সবাই মিলে পর্যটকদের খরচ কমানোর উদ্যোগ নিয়েছি। যেমন, একটি নির্দিষ্ট রুটে একটি নির্দিষ্ট রেট চার্ট করা হবে। যেসব পর্যটক ছোট গাড়ি, বড় গাড়ি বা জিপসি অন্য পর্যটকদের সঙ্গে শেয়ার করতে চাইবেন, তাঁদের খরচ কমবে। এতে করে দুজন পর্যটকের জায়গায় চারজন যেতে পারবেন। ফলে গাড়ি ভাড়া চারজন মিলে দেবেন। অন্য দিকে, জঙ্গল সাফারির ক্ষেত্রেও দুজন পর্যটকের জন্য জিপসির যা খরচ, ছ'জনের ক্ষেত্রেও তা এক। আর পর্যটকেরা রাজি হলে একটি জিপসিতে ছ'জনের যাওয়ার ব্যবস্থা আমরা করব। এতেও পর্যটকদের খরচ কমবে। এখন দেখার বিষয় পর্যটন ব্যবসায়ীদের এই উদ্যোগ কতটা সফল হয়।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.