গ্রামছাড়া করতে হবে 'ডাইনি'-কে; আউশগ্রামে পুলিসের সঙ্গে সংঘর্ষ গ্রামবাসীর, নামল র‍্যাফ

পুলিসকে লক্ষ্য করে উত্তেজিত গ্রামবাসী তির ছুড়তে থাকে। পাল্টা কাঁদানে গ্যাসের সেল ফাটায় পুলিস

Updated By: Sep 21, 2020, 12:07 AM IST
গ্রামছাড়া করতে হবে 'ডাইনি'-কে; আউশগ্রামে পুলিসের সঙ্গে সংঘর্ষ গ্রামবাসীর, নামল র‍্যাফ
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: ডাইনি অপবাদে এক মহিলাকে গ্রাম থেকে তাড়ানোর দাবিতে দিনভর তাণ্ডব হল পূর্ব বর্ধমানের আউশগ্রামের দিগনগর কেয়াতলায়। পুলিস ওই মহিলাকে উদ্ধার করতে এলে তাদের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে গ্রামাবাসীদের একাংশ। দাবি, ওই মহিলাকে আর গ্রামে রাখা যাবে না।

আরও পড়ুন-সোমবার থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের একাধিক জেলায়, জারি সতর্কতা

কী থেকে গোলমালের সূত্রপাত!

কয়েক দিন ধরেই গ্রামের ঠাকুরতলায় ধরনা দিয়ে পড়েছিলেন বুধিন বাস্কে নামে গ্রামেরই এক গৃহবধূ। গত মঙ্গলবার থেকে তিনি অস্বাভাবিক আচরণ করতে থাকেন। এদিন পাড়ার এক মহিলার নাম করে তিনি গ্রামবাসীদের সামনে ঘোষণা করেন, ও ডাইনি। ওর জন্য আমার এই অসুস্থতা। ওকে না তাড়ালে গ্রামের সবার ক্ষতি হবে। ওই কথা শুনেই একজোট হতে শুরু করে গ্রামেরই একাংশ। রবিবার তা চরমে ওঠে।

যে মহিলাকে ডাইনি বলে আখ্যা দেওয়া হয়েছে তাঁর স্বামী বলেন, বাজারে গিয়েছিলাম। ঘরে ফিরে দেখি স্ত্রীকে সবাই ডাইনি বলছে। ওকে গ্রাম থেকে চলে যেতে হবে। বাধ্য হয়ে আমি গ্রামের লোকজনের কথা মেনে নিই।

আরও পড়ুন-গত ২০ দিনে পূর্ব লাদাখের নতুন ৬টি শৃঙ্গের নিয়ন্ত্রণে ভারতীয় সেনা  

এদিকে, গ্রামের লোকজন ফোন করে ওই গৃহবধূর বাপের বাড়ি ভেদিয়ায়। সেখান থেকে দুপুর পর্যন্ত কেউ তাঁকে নিতে আসেনি। এতেই উত্তেজনা আরও জোরাল হয়। খবর পেয়ে চলে আসে পুলিস। গ্রামবাসী ওই মহিলাকে পুলিসের হাতে ছাড়তে রাজী হয়নি। তারা পুলিসের গাড়ি ঘেরাও করে বিক্ষোভ দেখাতে থাকে। পরিস্থিতি বেগতিক দেখে আনা হয় র‍্যাফ ও অতিরিক্ত পুলিশ বাহিনী। শুরু হয়ে যায় সংঘর্ষ। পুলিসকে লক্ষ্য করে উত্তেজিত গ্রামবাসী তির ছুড়তে থাকে। পাল্টা কাঁদানে গ্যাসের সেল ফাটায় পুলিস। সন্ধের সময়ে ওই মহিলাকে পুলিসের হাতে তুলে দিতে রাজী হয় গ্রামবাসী।

.