Bengal Weather: ভয়ঙ্কর তাপপ্রবাহে পুড়তে পারে বাংলা? একাধিক জেলায় সতর্কবার্তা জারি!

WB Weather Update: বৃহস্পতিবার অর্থাত্ আজ থেকে তাপপ্রবাহের কবলে পড়তে চলেছে বাংলার অধিকাংশ জেলা। অন্তত ৪ দিনের জন্য তেতেপুড়ে উঠতে চলেছেন রাজ্যবাসী। তবে দার্জিলিং ও কালিম্পংয়ের জন্য স্বস্তির খবর রয়েছে। 

Updated By: Jun 1, 2023, 05:01 PM IST
Bengal Weather: ভয়ঙ্কর তাপপ্রবাহে পুড়তে পারে বাংলা? একাধিক জেলায় সতর্কবার্তা জারি!
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: ১ থেকে ৭ জুন পর্যন্ত রাজ্যে জেলায় জেলায় সর্বোচ্চ তাপমাত্রা ৩ থেকে ৫ ডিগ্রি পর্যন্ত বাড়তে চলেছে। তাপপ্রবাহের কবলে পড়তে চলেছে বাংলার বড় অংশ। এখনও পর্যন্ত আলিপুর ৩৮ . ৪ ও মালদা ৪০ ডিগ্রি তাপমাত্রা ছুঁয়ে ফেলেছে। ৭ জুন পর্যন্ত এই গরম দাপট চলবে। কিছু জেলায় তাপপ্রবাহের সতর্কতাও জারি করেছে আবহাওয়া দফতর। পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, ঝাড়গ্রাম-সহ বাকি জেলায় আজ ঘেমে নেয়ে একশা হয়েছে জনগণ। সতর্কতা না থাকলেও কার্যত তাপপ্রবাহের অনুভূতি।

আরও পড়ুন, Sangrami Joutho Mancha: রাজ্যের বিরুদ্ধে স্বেচ্ছাচারিতার অভিযোগ যৌথ মঞ্চের...

৩ ও ৪ জুন দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুর উপকূলে সামান্য বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে স্বস্তি আনতে ব্যর্থ হবে এই সামান্য বৃষ্টি। ৬ ও ৭ জুন আরও কিছুটা বাড়বে তাপমাত্রা। পশ্চিমের শুষ্ক হাওয়া গ্রাস করবে প্রায় গোটা বাংলাকে। সকাল ১১ টা থেকে বিকেল ৪ টে পর্যন্ত নিতান্ত প্রয়োজন ছাড়া রোদে না বেরনোর পরামর্শ দেওয়া হয়েছে। তবে চৈত্রের সঙ্গে এই তাপপ্রবাহের ফারাক আছে। তখন শুষ্ক তাপপ্রবাহ ছিল। এবার প্রাক বর্ষা জলীয় বাষ্প পরিপূর্ণ তাপপ্রবাহ হবে। এবার পশ্চিমাঞ্চলের জেলা ছাড়া রাজ্যের বাকি অংশে আর্দ্র এবং খুব উষ্ণ গরম হবে। রাতের অর্থাৎ ন্যূনতম তাপমাত্রাও বাড়বে। কোনও স্বস্তি নেই।

দার্জিলিং ও কালিম্পং ছাড়া বাকি প্রায় গোটা পশ্চিমবঙ্গ হাঁসফাঁস গরমে কষ্ট পাবে। গাঙ্গেয় দক্ষিণবঙ্গে এই তাপমাত্রার দোসর হবে অস্বাভাবিক বেশি আপেক্ষিক আর্দ্রতা। আবার উত্তরবঙ্গের মালদা, দুই দিনাজপুর-সহ পশ্চিমাঞ্চলের জেলায় শুষ্ক লু এর দাপটে বাড়বে কষ্ট। আজ থেকে আগামী ৭২ ঘন্টায় দুই ২৪ পরগনা এবং দুই মেদিনীপুরের উপকূলের কাছাকাছি জেলাগুলিতে আর্দ্রতাজনিত অস্বস্তি চরমে উঠবে।

আগামী ২৪ ঘন্টায় পুরুলিয়া, বীরভূম, পশ্চিম বর্ধমান, দক্ষিণ চব্বিশ পরগনা, পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং মুর্শিদাবাদে বজ্রবিদ্যুৎসহ হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে। আজ বিকেল পর্যন্ত খুব সামান্য সম্ভাবনা থাকলেও তারপর থেকে আর কোনও সম্ভাবনাই নেই বৃষ্টির। একই অবস্থা কলকাতাতেও প্রযোজ্য। 

আরও পড়ুন, বিয়ের মিথ্যে প্রতিশ্রুতি দিয়ে সহবাস, জোর করে গর্ভপাতও! গ্রেফতার 'কীর্তিমান' প্রেমিক

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.