Weather Today: ঘূর্ণাবর্তের জোড়া দাপটে বৃষ্টি সতর্কতা জারি রাজ্যে, দক্ষিণবঙ্গে বাড়ল তাপমাত্রা

সপ্তাহের শুরুতেই বৃষ্টির পূর্বাভাস রয়েছে বাংলায়।

Updated By: Sep 6, 2021, 08:35 AM IST
Weather Today: ঘূর্ণাবর্তের জোড়া দাপটে বৃষ্টি সতর্কতা জারি রাজ্যে, দক্ষিণবঙ্গে বাড়ল তাপমাত্রা
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন:  দীঘার উপর দিয়ে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে মৌসুমি অক্ষরেখা। উত্তর পূর্ব বঙ্গোপসাগরেও তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত। এই দুইয়ের দাপটে সপ্তাহের শুরুতেই বৃষ্টির পূর্বাভাস রয়েছে বাংলায়। প্রচুর জলীয় বাষ্পও ঢুকছে। আগামী ২৪ ঘণ্টায় এর প্রভাবে বজ্রগর্ভ মেঘ থেকে বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। 

বৃষ্টির পাশাপাশি কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় বাড়ল তাপমাত্রাও। সপ্তাহের শুরুতে কলকাতার আকাশ আংশিক মেঘলাই থাকবে৷ প্রবলভাবে বজায় থাকবে আর্দ্রতার অস্বস্তি। নিম্নচাপের প্রভাবে বৃষ্টি হবে উপকূলের তিন জেলা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা পূর্ব মেদিনীপুরে। ঝাড়গ্রাম , পশ্চিম মেদিনীপুর হাওড়া, হুগলি এবং নদিয়াতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

আরও পড়ুন, Canning: রেহাই পেলেন না মানসিক ভারসাম্যহীন মহিলা, নারী পাচারকারী সন্দেহ হতেই গাছে বেঁধে বেধড়ক মার

আগামী ৪৮ ঘণ্টায় কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় বৃষ্টির পরিমাণ বাড়বে৷ রোদ উঠলে আর্দ্রতা জনিত অস্বস্তি বাড়বে পাল্লা দিয়ে৷ এদিকে উপকূলবর্তী এলাকায় জারি হয়েছে চরম সতর্কতা। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। মঙ্গলবার থেকে বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গে, এমনটাই পূর্বাভাস হাওয়া অফিসের। 

দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি ও কোচবিহার জেলায় বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার দার্জিলিং কালিম্পং জলপাইগুড়ি উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদাতে কয়েক-পশলা ভারী বৃষ্টির পূর্বাভাস।

আজ কলকাতা ও শহরতলিতে দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৫.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশি। দিনের সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৮ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৭ শতাংশ, ন্যূনতম ৬০ শতাংশ। গত ২৪ ঘণ্টায় বৃষ্টিপাতের পরিমাণ ০.৩ মিলিমিটার।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.