Weather Today: জেলায় জেলায় কমবে তাপপ্রবাহ,আজ থেকেই বৃষ্টির সম্ভাবনা?

চৈত্র ও বৈশাখে এখনও রাজ্যে অধরা কালবৈশাখী। বরং তীব্র গরমে নাজেহাল হতে হয়েছে দক্ষিণবঙ্গবাসীকে। 

Updated By: Apr 29, 2022, 08:59 AM IST
Weather Today: জেলায় জেলায় কমবে তাপপ্রবাহ,আজ থেকেই বৃষ্টির সম্ভাবনা?
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: গত দু সপ্তাহজুড়ে তীব্র দাবদাহ চলার পর কিছুটা স্বস্তি পেতে পারে দক্ষিণবঙ্গ। কলকাতায় আজ আংশিক মেঘলা আকাশ থাকবে।। বরং কিছুটা  বাড়বে পূবালি হাওয়ার দাপট। তবে তাপমাত্রা আপাতত আর বাড়বে না। বরং কিছুট স্বস্তি মিলতে পারে বিক্ষিপ্ত বৃষ্টিতে। চৈত্র ও বৈশাখে এখনও রাজ্যে অধরা কালবৈশাখী। বরং তীব্র গরমে নাজেহাল হতে হয়েছে দক্ষিণবঙ্গবাসীকে। 

শুক্রবার আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানান হয়েছে, গাঙ্গেয় দক্ষিণবঙ্গে অর্থাৎ নদিয়া, হাওড়া, হুগলি, দুই ২৪  পরগনায় পূবালি হাওয়ার প্রভাব বাড়বে। নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূমে বিক্ষিপ্তভাবে দু এক পশলা হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। নতুন করে তাপমাত্রা বৃদ্ধি বা তাপপ্রবাহ পরিস্থিতি তৈরির আশঙ্কা কম এই জেলাগুলিতে।  

অন্যদিকে, পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে অর্থাৎ  পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম বর্ধমানে  তাপপ্রবাহের সতর্কতা আজও বহাল থাকবে। বিক্ষিপ্তভাবে দু একটি জেলায় বিকেলের দিকে খুব সামান্য থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। পাশাপাশি উত্তর পার্বত্য জোনে অর্থাৎ দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ারের চলতি সপ্তাহের মতোই বৃষ্টি বহাল থাকবে। বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে দু এক জায়গায়। বেশ কিছু এলাকায় বজ্র বিদ্যুৎ সহ বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনাও আছে৷ তবে  জলপাইগুড়ি, কোচবিহার, মালদা, দুই দিনাজপুর। তাপপ্রবাহের সতর্কতা আর থাকছে না। এই সব জেলাতেই বিক্ষিপ্তভাবে দমকা হাওয়া ও কয়েক পশলা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। 

এদিকে আজ কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় আজ দিনের সর্বোচ্চ তাপমাত্রা  ৩৭  ডিগ্রির আশেপাশে থাকবে। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ বেশী থাকায় ঘামের পরিমাণ বাড়বে। লু এর প্রকোপ কমবে অনেকটাই। পয়লা মে অর্থাৎ পরশু থেকে দক্ষিণবঙ্গে আবহাওয়ার লক্ষণীয় পরিবর্তন হবে। আকাশে মেঘের প্রবেশের ফলে বাড়বে বৃষ্টির সম্ভাবনা। সোম থেকে বুধবারের মধ্যে দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

আরও পড়ুন, Jahangirpuri Violence: গা-ঢাকা দিয়েছিল তমলুকে, দিল্লি পুলিসের জালে আরও ১ অভিযুক্ত

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.