Bengal weather Today: আজ কালবৈশাখী! আগামী কয়েকদিন ঝড়-বৃষ্টির সম্ভাবনা, কবে ভালো হবে আবহাওয়া?

Bengal weather Today | Kalbaisakhi: মূলত মেঘলা আকাশ। বুধবার পর্যন্ত বিক্ষিপ্তভাবে ঝড় বৃষ্টির সম্ভাবনা। আজ দক্ষিণবঙ্গের আট জেলায় কালবৈশাখীর সম্ভাবনা। উত্তরবঙ্গে শুষ্ক আবহাওয়া। বুধবার বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গের উপরের দিকের এ জেলাগুলিতে।

Reported By: অয়ন ঘোষাল | Edited By: সৌমিত্র সেন | Updated By: Mar 17, 2024, 09:24 AM IST
Bengal weather Today: আজ কালবৈশাখী! আগামী কয়েকদিন ঝড়-বৃষ্টির সম্ভাবনা, কবে ভালো হবে আবহাওয়া?

অয়ন ঘোষাল: রবিবার দক্ষিণবঙ্গের সব জেলাতেই ঝড়-বৃষ্টির সম্ভাবনা। ৬০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়ার সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি, এমনকি শিলাবৃষ্টিরও সম্ভাবনা। কালবৈশাখীর সম্ভাবনা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, কলকাতা, হাওড়া ও হুগলিতে। দক্ষিণবঙ্গের বাকি জেলার মধ্যে নদিয়া, মুর্শিদাবাদ এবং বীরভূম জেলাতেও বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টি, সঙ্গে চল্লিশ কিলোমিটার পর্যন্ত বেগে দমকা ঝোড়ো হাওয়া।

সিস্টেম 

দুটি অক্ষরেখা রয়েছে। একটি ওড়িশা থেকে সিকিম পর্যন্ত। ঝাড়খণ্ড, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং উত্তরবঙ্গের ওপর দিয়ে রয়েছে এই অক্ষরেখা। অন্য অক্ষরেখাটি পশ্চিমে মারাঠাওয়াড়া থেকে কর্নাটক পর্যন্ত বিস্তৃত। নতুন করে পশ্চিমি ঝঞ্ঝা ঢুকবে কাল সোমবার এবং বুধবার। 

দক্ষিণবঙ্গ
 
আজ, রবিবার আট জেলায় কালবৈশাখীর সম্ভাবনা। মূলত মেঘলা আকাশ; দমকা ঝোড়ো হাওয়ার সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির আশঙ্কা।

বুধবার পর্যন্ত বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা। বৃষ্টির প্রভাবে সামান্য কমেছে, তাপমাত্রা আর একটু কমার সম্ভাবনা আগামী ৪৮ থেকে ৭২ ঘণ্টার মধ্যে। বজ্রগর্ভ মেঘ থেকে বিক্ষিপ্তভাবে স্বল্প সময়ের বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে, তবে তা অল্প।

কবে, কোথায় ঝড়-বৃষ্টি ? 

আজ, রবিবার দক্ষিণবঙ্গের সব জেলাতেই ঝড়-বৃষ্টির সম্ভাবনা। ৬০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়ার সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি, এমনকি শিলাবৃষ্টিরও সম্ভাবনা।
কালবৈশাখীর সম্ভাবনা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, কলকাতা, হাওড়া ও হুগলিতে। দক্ষিণবঙ্গের বাকি জেলার মধ্যে নদিয়া, মুর্শিদাবাদ এবং বীরভূম জেলাতেও বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টি, সঙ্গে চল্লিশ কিলোমিটার পর্যন্ত বেগে দমকা ঝোড়ো হাওয়া।

সোমবার 

দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বৃষ্টির সম্ভাবনা সোমবার। বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা-মাঝারি বৃষ্টি। রবিবার থেকে বৃষ্টির সম্ভাবনা অনেকটা কমবে। বৃষ্টির সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়ার সম্ভাবনা।

মঙ্গলবার

সোমবার থেকে বৃষ্টির সম্ভাবনা অনেকটা বাড়বে। মঙ্গলবারও দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বৃষ্টির সম্ভাবনা। বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি।  বৃষ্টির সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হওয়ার সম্ভাবনা।

বুধবার

বুধবার থেকে বৃষ্টির সম্ভাবনা অনেকটা কমবে। তবে উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে বৃষ্টি হবে; সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া। দু'এক জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ  হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। বৃষ্টি হতে পারে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, ঝাড়গ্রাম এবং হাওড়া জেলায়।

উত্তরবঙ্গ

আপাতত বৃষ্টির সম্ভাবনা নেই। শুষ্ক আবহাওয়াই থাকবে উত্তরে। আপাতত তাপমাত্রা বাড়বে। সর্বনিম্ন এবং সর্বোচ্চ দুই তাপমাত্রাই বাড়তে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের। তবে পশ্চিমি ঝঞ্ঝার প্রভাবে বুধবার থেকে বৃষ্টি শুরু হতে পারে উত্তরবঙ্গে। উত্তরবঙ্গের উপরের দিকের জেলাগুলিতে-- দার্জিলিং এবং কালিম্পংয়ের পার্বত্য এলাকায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনাই বেশি।

কলকাতা

সারাদিন মূলত মেঘলা আকাশ। বিকেল বা সন্ধেয় কালবৈশাখীর সম্ভাবনা। বজ্রবিদ্যুত-সহ হালকা-মাঝারি বৃষ্টির সম্ভাবনা। দমকা ঝোড়ো বাতাস ৬০ কিলোমিটার পর্যন্ত গতিবেগে বইতে পারে। বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা মঙ্গলবার পর্যন্ত।

কলকাতায় তাপমান 

সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৩ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৮ ডিগ্রি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৬১ থেকে ৯৩ শতাংশ। 

ভিনরাজ্যে

আজ থেকে তিন দিন বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা মধ্যপ্রদেশ ছত্তীসগঢ় বিদর্ভে ওড়িশায় ঝারখণ্ডে এবং পূর্ব ভারতের রাজ্যগুলিতে। মঙ্গলবার প্রবল বৃষ্টির সম্ভাবনা ওড়িশায়। বৃষ্টি হবে অরুণাচল প্রদেশ-সহ উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতেও। দক্ষিণ ভারতের বিভিন্ন রাজ্যেও আগামী কয়েক দিন বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.